মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১   ২১ শাওয়াল ১৪৪৫

ফিল্টার চুরি হওয়ায় হাসপাতাল চলছে ট্যাপের পানিতে

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:৩০ পিএম, ৪ মার্চ ২০২৩ শনিবার

 

প্রচলিত বাক্যে রয়েছে পানির অপর নাম জীবন। তবে সেই পানি যদি সরবরাহ হয় বাথরুমের ট্যাপ কল থেকে তাহলে সুস্থ হওয়ার চেয়ে অসুস্থ হওয়ার আশঙ্কা রয়েছে বেশি। এমন চিত্র দেখা যায় নারায়ণগঞ্জ সদরের ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে।

 

খানপুর হাসপাতাল ঘুরে দেখা যায়, অনেকে হাসপাতালের বাহিরে অবস্থিত মসজিদ কিংবা হাসপাতালের পিছনের এক বিল্ডিংয়ের পাশে ট্যাপ কল থেকে বড় বোতলে করে পানি নিয়ে আসছে। আবার অনেকে হাসপাতালে ভিতরে টয়লেটের অস্বাস্থ্যকর পরিবেশ থেকে পানি নিয়ে পান করছে। এ ধরণের পরিবেশে থেকে পানি খাওয়ার কারণ জানতে চাইলে সেবা নিতে আসা রোগীদের অভিভাবকরা হাসপাতালের পানির সরবরাহের ব্যবস্থা নাজেহাল বলে অভিযোগ করেন।  

 

রিফাত নামে এক ব্যক্তি যুগের চিন্তাকে বলেন, শুধু আমরাই এখান থেকে পানি নিয়ে খাই না আরো অনেকে আছে যারা না পারতে এই পানি পান করেন। আর নার্সদের ব্যবস্থা তো ভিআইপি। এ সমস্যার কথা তাদের বললে তারা বলেন এইখান থেকেই খেতে হবে এ পানি নাকি ভালো। অথচ তারাই বাহির থেকে পানি কিনে খায়।

 

বানু বেগম নামে অপর ব্যাক্তি বলেন, খাবারের পানি নিতে হয় বাথরুম থেকে। এখান থেকে পানি নিয়ে খাওয়া যায়। মানুষের রুচি বলতেও তো কিছু রয়েছে। তাই হাসপাতালের পাশে মসজিদ থেকে পানি এনে খাই। কিন্তু সেখান থেকেও পানি আনতে দেয় না গেলেই মসজিদের হুজুররা তাড়িয়ে দেন। এছাড়া হাসপাতালের রান্না ঘর থেকে পানি আনতে গেলে কাজের মহিলারা দূর ব্যবহার করে

 

খানপুর হাসপাতালের তত্ত্বাবধায়কের সহকারি অফিসার সোহেল রানা যুগের চিন্তাকে জানান, আমরা হাসপাতালে ফিল্টার লাগিয়ে ছিলাম। কিন্তু দেখা যায় লাগানো ২/৩ দিন পর পরই তা চুরি হয়ে যায়। শুধু পানির কলই না হাসপাতালের ব্যবহৃত অনেক কিছুই চুরি হয়ে যায়। তবে হাসপাতাল ভেঙ্গে নতুন করে কিছু করার ক্ষমতা আমাদের হাতে নেই।

এস.এ/জেসি