শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১   ১৭ শাওয়াল ১৪৪৫

ডিক্রিরচর ঈদগাহ’র দেয়াল ভেঙ্গে ফেলার নির্দেশ দিলেন যুগ্ম সচিব

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৯:৩০ পিএম, ২০ মে ২০২৩ শনিবার

 

নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়ন বাসীর দীর্ঘ দিনের দাবী ডিক্রিরচর ঘাটে ফেরি চালু করা। কেননা আলীরটেক ইউনিয়নের সাথে বক্তাবলী হয়ে মুন্সিগঞ্জের বালুচর ইউনিয়নের বেতকা হয়ে দীঘির পার এলাকা দিয়ে পদ্মা সেতুর সাথে সংযোগ রয়েছে। একই সাথে আলীরটেক ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সাথে মুন্সিগুঞ্জের আব্দুল্লাহ পুর হয়ে মাওয়া ঘাট, পদ্মা সেতুতে সহজে যায়তায়াত করা যায়।

 

অপর দিকে আলীরটেক থেকে শহরে সহজে যাতায়াতে চলাচলের জন্য ডিক্রিচর ঘাট পাড় হয়ে কাশিপুর ইউনিয়নের নরসিংপুর হয়ে অতি সহজে নারায়ণগঞ্জ শহরে যাতায়াত করা যায়। আরেক দিকে কাশিপুর হয়ে গোগনগর ইউনিয়নের চরসৈয়দপুর দিয়ে মুক্তারপুর ব্রীজের মাধ্যমে মুন্সিগঞ্জে যাতায়াত চলাচল হয়। আর সেই সুবাদে আলীরটেক ইউনিয়নের ডিক্রিচর ঘাট দিয়ে প্রতিদিন অর্ধলক্ষ লোকের যাতায়াত চলে।

 

একই সাথে এই ঘাটটি অতিগুরুত্ব পুর্ণ হওয়ায় এখান দিয়ে ফেরি চালু করা এখন সময়ের দাবী হয়ে উঠেছে। এজন্য দির্ঘ দিন যাবৎ ডিক্রিচর ঘাট দিয়ে ফেরি চলাচলের ব্যবস্থা করে দেয়ার দাবী জানিয়ে আসছেন এখানকার স্থানীয়রা। তাদের এই দাবী পুরনে আলীরটেকের বর্তমান চেয়ারম্যান জাকির হোসেন এমপি সেলিম ওসমানের মাধ্যমে ইতোমধ্যে ফেরি ঘাটের কাজ উদ্বোধন করেছেন।

 

এদিকে তারই ধারাবাহিকতায় শনিবার সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউনিয়নের ডিক্রিরচর ঘাটে ফেরি চলাচলের ব্যবস্থার জন্য পরিদর্শনে আসেন সড়ক মহাসড়ক ও পরিবহন বিভাগের যুগ্ম সচিব সুলতানা ইয়াসমিন। একই সাথে সড়ক ও জনপথ বিভাগ নারায়ণগঞ্জের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আজিজুল হক খান, উপবিভাগীয় প্রকৌশলী শাখাওয়াত হোসেন।

 

তারা প্রত্যেকেই ডিক্রিচর ঘাট পরিদর্শন করে এখানকার ফেরিঘাটের প্রয়োজনীয়তা অনুভব করেন। তাছাড়া এলাকাবাসির দাবীতে এই ঘাট দিয়ে ফেরি চলাচলের ব্যবস্থা করে দেয়ার আশ্বস্ত করেন সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডিক্রিচর ঘাট পরিদর্শনে এসে সড়ক মহাসড়ক ও পরিবহন বিভাগের যুগ্ম সচিব সুলতানা ইয়াসমিন প্রথমে আলোচনা সভায় অংশ গ্রহন করে বক্তব্য রাখেন। পরে নদী পাড় হয়ে ডিক্রিরচর ঘাটের সাথে রাস্তা প্রশস্ত করণ এবং বাজার পরিদর্শন করেন। এসয় ডিক্রিচর ঘাট বাজার মোড়ে দােিড়য় সড়ক মহাসড়ক ও পরিবহন বিভাগের যুগ্ম সচিব সুলতানা ইয়াসমিন আলীরটেকের চেয়ারম্যান জাকির হোসেনকে রাস্তা প্রশস্ত করণের নির্দেশ প্রদান করেন।

 

একই সাথে তিনি ডিক্রিরচর এলাকার বাজারের রাস্তার সাথে ঘেষা ঈদগাহ মাঠের দেয়াল ভেঙ্গে ফেলার নির্দেশ প্রদান করেন। এমনকি দোকান পাট সরিয়ে তা অন্যত্রে স্থানান্তর করার নির্দেশ দেন। কেননা ফেরি চলাচলের জন্য এখান দিয়ে রাস্তা প্রশস্ত করতে হবে বলে জানান সড়ক মহাসড়ক ও পরিবহন বিভাগের যুগ্ম সচিব সুলতানা ইয়াসমিন। এসময় ঈদগাহ’র দেয়াল ভেঙ্গে ফেলার নির্দেশনার সাথে এলাকাবাসী একমত পোষন করেন।

 

তখন তিনি তা দ্রুত ভেঙ্গে ফেলার জন্য বলেন চেয়ারম্যান জাকির হোসেনকে। তিনি আরও জানান, ফেরি পেতে হলে রাস্তা প্রশস্তের জন্য উন্নয়নের স্বার্থে তা ভেঙ্গে ফেলতে হবে। এসময় এলাকাবাসীও পরিদর্শনে আসা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট এখানে ফেরি চালু করার জন্য জোরালো ভাবে দাবী জানান। তাদের দাবী পুরনে আশ^স্ত করেন ডিক্রিরচর ঘাট পরিদর্শনে আসা কর্তৃপক্ষ।

 

এসময় নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান বলেন, রমজানের আগে এখানে ফেরিঘাট চালু হওয়ার কথা ছিল। কিন্তু তা না হওয়ায় আমি লজ্জায় আপনাদের কাছে আসতে পারি নাই। আজকের বিশাল উপস্থিতি প্রমান করে ডিক্রিরচর ঘাট দিয়ে ফেরি চালুর কতটুকু প্রয়োজন। আজকের পর সচিব মহোদয়ের রিপোর্টের পর আশা করি আমরা দ্রুত ফেরি চালু করতে পারবো।

 

এসময় আলীরটেক ইউনিয়নের চেয়ারম্যান জাকির হোসেন বলেন, আমাদের আলীরটেক ইউনিয়নের ডিক্রিরচর ঘাট দিয়ে ফেরি চালুর ব্যবস্থা করা এখানকার মানুষের দীর্ঘ দিনের দাবীর প্রেক্ষিতে এমপি সেলিম ওসমানের মাধ্যমে তা পুরন করার জন্য চেষ্টা করে যাচ্ছি। এখন আপনারা যারা সরকারি কর্মকতারা সংশ্লিষ্ট দপ্তরে দায়িত্বে রয়েছেন তাদের সহযোগিতা প্রয়োজন।

 

এছাড়া এলাকার উন্নয়নের স্বার্থে রাস্তা প্রশস্ত করতে হবে। সেই সাথে অবৈধ দখল দারদের দখল ছারতে হবে। কেননা আমরা চাই আলীরটেক ইউনিয়নের উন্নয়ন। এছাড়া আমাদের এমপি সেলিম ওসমান তার নিজ অর্থায়নে নির্বাচনী এলাকায় ৩শ’ কোটি টাকার উন্নয়ন করেছেন। আমরা তার সুস্থ্যতার জন্য দোয়া করি। এছাড়া দেশকে এগিয়ে নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য সকলের কাছে দোয়া চাই।

 

এসময় উপস্থিত ছিলেন, আইডিয়াল ফাইবার ইন্ডাষ্ট্রিজ লিমিটেড এর পরিচালক আনোয়ার হোসেন, আলীরটেক ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান শাহিন রাজু মেম্বার, ওই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুল ওহাব সরকার, ৮ নম্বর ওয়ার্ড মেম্বার মোক্তার হোসেন, রওশন আলী মেম্বার, আব্দুল, মান্নান মেম্বার, সদর থানা যুবলীগ নেতা আশরাফ মামুন পাঠান, ফারুক হোসেন, আলীরটেক ইউনিয়নের ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম বিপ্লব, আওয়ামী লীগ নেতা আলী নুর মোল্লা সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। 

এস.এ/জেসি