শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ২০ রমজান ১৪৪৫

পালানো প্রসঙ্গে উত্তপ্ত আ.লীগ-বিএনপি

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ১১:১৯ এএম, ২১ মে ২০২৩ রোববার


# আ.লীগ পালানোর চিন্তা করছেন: মির্জা আব্বাস

# এসকল কথার কোন ভিত্তি নাই : আবদুল হাই

# আ.লীগ কখনো পালাবার দল নয়: ভিপি বাদল

# চাপার জোরে এই কথা বলে: আনোয়ার হোসেন
 

ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘এই সরকারকে ক্ষমতা ছাড়তে হবে। আপনারা কি খেলাধুলা করছেন আমরা সেটা দেখতে চাই। খেলা তো শুরু হয়ে গেছে। আমরা আপনাদের খেলায় অংশগ্রহন করবো না। আমরা একটা ফ্রেস, ফ্রি নির্বাচন চাই তত্বাবাধায়ক সরকারের অধিনে। এত দিনে যা কামাইছেন সেগুলো নিয়ে পালানোর পথ কিন্তু পাবেন না।

 

 

সরকার কোথায় কোথায় কিভাবে পালাবেন সে কথাও নাকি চিন্তা ভাবনা করতেছেন, শুনলাম। দেশের জনগন আপনাদের বিচারের পাল্লায় তুলবে। কিন্তু বিএনপি নেতার এই মন্তব্য মানতে নারাজ নারায়ণগঞ্জ জেলা মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এমনকি স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মীরাও তাকে কোন ভাবে ছেড়ে দেন নাই। তারাও  বিপরীতে বিএনপি পালিয়েছে বলে মন্তব্য করেছেন।  

 

 

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানকে উদ্দেশ্য করে বিএনপি নেতা মির্জা আব্বাস বলেন, ওয়ান ইলেভেনের সময় ক্ষমতাসীন দলের এখানকার এক নেতার সঙ্গে আমি এক সাথে জেলে ছিলাম। তখন তিনি বলে ছিলেন ভাই আর রাজনীতি করবো না। তিনি নিজেই আমার সামনে কান ধরে উঠবস করেছিলো। আজ সেই নেতা দেখি এখন বলে বেরান খেলা হবে, খেলা হবে। কি খেলতে চান আমরা তা দেখতে চাই। আমরা আপনাদের খেলায় অংশ গ্রহন করবো না। খেলাত শুরু হয়ে গেছে।

 

 

আমরা খেলা খেলা করে তত্ত্বাববধায়ক সরকারের অধীনে নির্বাচনে যেতে চাই। এর আগে রমজানের ঠিক মহুর্তে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজে নবীন বরণ অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৪ আসনে সাংসদ শামীম ওসমান বিএনপির উদ্দেশ্যে বলেছেন, আপনারা সুযোগ নিতে চান, খেলতে চান। আপনারা খেলবেন আমাদের সাথে, কবে খেলবেন বলেন। আমরাও খেলতে চাই।

 

 

আপনারা ধ্বংসের পক্ষে, আমরা খেলবো ধ্বংসের বিপক্ষে। আপনারা খেলবেন সাম্প্রদায়িকতার ক্ষেত্রে, আমরা খেলবো অসাম্প্রদায়িকতার ক্ষেত্রে। ডেট দিন, কবে খেলবেন। সারা বাংলাদেশে ঝামেলা করার দরকার কী? আসুন নারায়ণগঞ্জে খেলি। তারেক রহমান সাহেবের নির্দেশে খেলছেন। নারায়ণগঞ্জের আওয়ামী লীগের নেতারাই যথেষ্ঠ আপনাদের সাথে খেলতে। 

 

 

রাজনৈতিক মহলে আলোচনা হচ্ছে নারায়ণগঞ্জ বিএনপি আওয়ামী লীগ পাল্টা পাল্টি বক্তব্যে রাজনৈতিক মাঠ চাঙ্গা হয়ে থাকে। কেননা আজকে বিএনপি বললে কালকে আওয়ামী লীগ বলে। কেউ কাউকে ছাড় দিচ্ছে না। তাছাড়া এমপি শামীম ওসমানের খেলা হবে ডায়লগ সারা দেশেই ব্যপক পরিচিত পেয়েছে। তার এই ডায়লগ নিয়ে বিএনপি নেতারা তার জবাবও দিয়েছেন। 

 

 

অপর দিকে দিকে বিএনপি নেতা মির্জা আব্বাসের মন্তব্যের সাথে দ্বিমত পোষন করেছেন নারায়ণগঞ্জের আওয়ামী লীগের নেতারা। তারা উল্টো বিএনপি লুটপাট করেছে এমন মস্তব্য করেছেন। এমনকি আগামী নির্বাচনের পরে বিএনপি পালিয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন। তাদের এই মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলেও ব্যপক আলোচনা সারা ফেলেছে। বিএনপি নেতার মন্তব্য প্রসঙ্গে স্থানীয় আওয়ামী লীগের নেতারা যেই মন্তব্য করেন তা তুলে ধরা হলো। 

 

 

জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, এটা তাদের রাজনৈতিক মাঠের বক্তব্য। কর্মীদের সামনে কিছু বলতে হবে তাই বলেন তারা। এসকল কথার কোন ভিত্তি নাই। আমরা পালাবো কেন। 

 

 

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক. এড আবু হাসনাত মো. শহিদ বাদল বলেন,তাদের এই ধরনের বক্তব্য শুনে ওনাদের দলের লোকেরাই হাসে। আওয়ামী লীগ এমন একটি দল যে দল সব সময় মানুষের অধিকার আদায়ের জন্য কাজ করেছেন। এই দল কখনো পালাবার দল নয়। আর ছয় থেকে সাত মাস পরেই নির্বাচন তখন দেখা যাবে কারা থাকে আর কারা পালায়।

 

 

তিনি আরও বলেন, এটা তাদের দিস কাইন্ড অফ ডায়লগ। পোলাপান কিছু বক্তব্য দেয় না এটা হচ্ছে তেমন পোলা পানের মত বক্তব্য। তিনি উচূ মানের নেতা তার বক্তব্য হওয়া উচিৎ ছিল সেই উচু লেভেলের। কিন্তু তিনি তা পারেন নাই। জনগনের রায়ে আওয়ামী লীগর আবারও নির্বাচিত হবে। 

 

 

মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন বলেন, ব্এিনপির নেতারাত অনেক কিছু বলে। তাদের কথা আর কাজে তা মিল থাকে না। মুখের জোর আর চাপার জোরে তারা এই ধরনের কথা বলেন। বিএনপির নেতারা ক্ষমতা থাকা কালিন সময়ে দেশের সম্পাদ লুটপাট করে বিদেশে পাচার করে নিজেরাই পলাতক রয়েছে। তারেক রহমান দুর্নীতির দায়ে পলাতক আসামি হয়ে দেশের বাহিরে রয়েছে। 

 

 

ক্ষমসতাসীন দলের এই নেতা আরও বলেন, আওয়ামী লীগ এই দেশের মানুষের কল্যানের জন্য কাজ করে যাচ্ছে। যারা জনহগনের কল্যানে কাজ করে তাদের পালাতে  হয় না। এই মানুষের জন্য আওয়ামী লীগ সরকার উন্নয়ন করে যাচ্ছে। এখানে পালানোর কিছু নেই। আগামী নির্বাচনেও আওয়ামী লীগ জনগনের রায়ে সরকার গঠন করবে।  এন. হুসেইন রনী/জেসি