শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১   ১৮ শাওয়াল ১৪৪৫

টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম পরিদর্শনে অতিরিক্ত সচিব

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:৪৭ পিএম, ২৫ মে ২০২৩ বৃহস্পতিবার


নারায়ণগঞ্জে ভর্তুকি মূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র পণ্য বিক্রয় কার্যক্রম পরিদর্শনে এসে সন্তোষ প্রকাশ করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদুল হাসান। সন্তোষ প্রকাশে করে তিনি বলেন, স্মার্ট পদ্ধতিতে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম দেখে আমি হাইলি স্যাটিস্ফাইড (অত্যন্ত সন্তুষ্ট)।

 

 

মানুষ এতো সুন্দর করে লাইন ধরে টিসিবির পণ্য কিনছে, যা দেখে আমি সত্যিই অভিভুত হয়েছি।  গতকাল বুধবার নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার আড়াইহাজার ইউনিয়ন পরিষদ, রূপগঞ্জের ভুলতা ইউনিয়ন পরিষদ, বন্দর উপজেলার ধামগড় ইউনিয়ন পরিষদ ও সদর উপজেলার ফতুল্লা ইউনিয়ন পরিষদে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের এ কর্মকর্তা।  

 

 

ডিজিটাল পরিবার পরিচিতি কার্ডধারী প্রত্যেকে ২ কেজি করে মসুর ডাল ও ২ লিটার সয়াবিন তেল পাচ্ছেন। মসুর ডাল কেজি ৭০ টাকা এবং সয়াবিন তেল ১১০ টাকা লিটার দরে বিক্রি করা হয়।  টিসিবির পণ্য পেয়ে আউসা বেগম বলেন, ‘বর্তমান বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য অনেক বেশি। এই ঊর্ধ্বগতি বাজারে স্বল্প মূল্যে তেল ও ডাল পেয়ে আমি অনেক খুশি।’ রহিম মিয়া টিসিবির পণ্য পেয়ে বলেন, ‘সরকার আমাদের মতো নিম্নআয়ের মানুষের কথা চিন্তা করে এই স্বল্প মূল্যে নিত্য প্রয়োজনীয় জিনিস দেয়ায় অনেকটা উপকার হয়েছে।’  

 

 

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ বলেন, ভর্তুকি মূল্যে টিসিবির এই পণ্য বিতরণ কার্যক্রম গত বছর উদ্বোধন করেছিলাম ২ লক্ষ ১৫ হাজার মানুষের মাঝে। এবার ১ লক্ষ ৭৫ হাজার মানুষের মাঝে এ পণ্য বিতরণ করা হচ্ছে। আমরা আজ সারাদিন বেশ কয়েকটা উপজেলায় এ কার্যক্রম ঘুরে দেখেছি। সব উপজেলায়ই অত্যন্ত দ্রুততার সহিত পণ্য বিতরণ করা হচ্ছে।

 

 

আপনারা জানেন, আগে টিসিবির পণ্য নিতে অনেক গন্ডগোল হতো, কিন্তু বর্তমানে ডিজিটালাইজেশনের কারণে একটি স্মার্ট পদ্ধতিতে অত্যন্ত সহজে টাকা নিয়ে আমরা পণ্য বুঝিয়ে দিতে পারছি। এখন আর আগের মতো কোনো গন্ডগোল হয় না, মানুষও খুব সহজে পণ্য পেয়ে যাচ্ছে। আবার আমরাও খুব সহজেই হিসাব মিলাতে পারছি।  

 

 

পরে এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদুল হাসান বলেন, স্মার্ট পদ্ধতিতে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম দেখে আমি হাইলি স্যাটিস্ফাইড (অত্যন্ত সন্তুষ্ট)। মানুষ এতো সুন্দর করে অত্যন্ত কম সময়ে লাইন ধরে টিসিবির পণ্য কিনছে, যা দেখে আমি সত্যিই অভিভুত হয়েছি।  

 

 

এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার রিফাত ফেরদৌস, আড়াইহাজার উপজেলা নিবার্হী অফিসার ইশতিয়াক আহমেদ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক, আড়াইহাজার উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুজাহিদুর রহমান হ্যালো সরকার, বন্দর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, ফতুল্লা ইউনিয়নের চেয়ারম্যানে খন্দকার লুৎফর রহমান স্বপন, আড়াইহাজার এসিল্যান্ড পান্না আক্তার, বন্দর এসিল্যান্ড সুরাইয়া ইয়াসমিন, বন্দর’র বিশিষ্ট ব্যবসায়ী চান মিয়া প্রমুখ। এন. হুসেইন রনী  /জেসি