শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

অবৈধ স্ট্যান্ড থেকে পুলিশের চাঁদাবাজি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২২ জুন ২০২২  

আবারও নারায়ণগঞ্জ শহরে র্দীঘ যানজট। গত কয়েকদিন ধরে নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়ক সহ বিভিন্ন সড়কে র্দীঘ যানজটের সৃষ্টি। আর এই যানজটের সৃষ্টির প্রধান কারণ হচ্ছে শহরে অবৈধ সিএনজি স্ট্যান্ড, অটো স্ট্যান্ড ও রেগুনা স্ট্যান্ড। নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কে বেশ কয়েকটি অবৈধ স্ট্যান্ড রয়েছে।

 

 সরেজমিনে দেখা যায়, নারায়ণগঞ্জের প্রাণ কেন্দ্র চাষাড়ার মোড়ে প্রায় ৮ টা অবৈধ স্ট্যান্ড রয়েছে। এ অবৈধ স্ট্যান্ডগুলো হচ্ছে চাষাড়ার সোনালী ব্যাংকের সামনে সিএনজি স্ট্যান্ড, খাজা সুপার মার্কেট এর সামনে অবৈধ রেগুনা স্ট্যান্ড, জিয়া হল থেকে শুরু করে বাগে জান্নাত মসজিদ পযর্ন্ত অটো ও সিএনজি স্ট্যান্ড, শহীদ মিনারের পেছনে ভাষা সৈনিক রোডে অবৈধ সিএনজি স্ট্যান্ড, সরকারী মহিলা কলেজের সামনে সিএনজি স্ট্যান্ড, রাইফেল ক্লাবের সামনে ও তার অপর পাশে সিএনজি, রেগুনা ও অটো স্ট্যান্ড।

 

 আর এই ৮ টি স্ট্যান্ডই হচ্ছে অবৈধ। খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন হাজার হাজার টাকা চাঁদা তুলেন চাষাড়া ট্রাফিক বক্সের পুলিশ ও ডিউটি রত অবস্থা ট্রাফিক পুলিশ। এ বিষয়ে চাষাড়া সোনালী ব্যাংকের সামনে অবৈধ সিএনজি স্ট্যান্ড এর চালক জানান, প্রতি টিপে ট্রাফিক পুলিশকে ১০ থেকে ২০ টাকা করে চাঁদা দিতে হয়। চাঁদা না দিলে তারা গাড়ি রাখতে দেয়না। আবার লাইন ম্যানকে ও ১০ টাকা দিতে হয়।

 

 প্রতিদিন এই লাইনে প্রায় ১০০শত সিএনজি গাড়ি চলাচল করেন। জিয়া হল থেকে শুরু করে বাগে জান্নাত মসজিদ পযর্ন্ত অটো ও সিএনজি স্ট্যান্ডরা ও জানান, ট্রাফিক পুলিশ ১০ থেকে ২০ টাকা করে নিয়ে যায়। ব্যাটারী চালিত অটো রিকশা থেকে ১০ টাকা ও সিএনজি থেকে ২০ টাকা করে নেয় পুলিশ। শহীদ মিনারের পেছনে ভাষা সৈনিক রোডে অবস্থিত অবৈধ সিএনজি স্ট্যান্ডে একজন চালক জানান, প্রতিদিন সিএনজি প্রতি একশত টাকা করে পুলিশ কে চাঁদা দেই। 

 

আমাদের এই গাড়িগুলো ঢাকার লাইনে। এছাড়াও বঙ্গবন্ধু সড়কের ২নং রেল গেট এলাকায় ইসলামি ব্যাংকের সামনের অবৈধ সিএনজি স্ট্যান্ড ও ট্যাক্সি স্ট্যান্ড। এই অবৈধ স্ট্যান্ড পুলিশের নাকের ডগায় থাকলেও পুলিশ কোন ব্যবস্থা নেয় না। এ বিষয়ে সেখানকার থাকা গাড়ি একজন গাড়ি চালক জানান, পতিদিন পুলিশ টাকা নেয়, টাকা না দিলে চাকা ফুটো করে দেয়। এ বিষয়ে নারায়ণগঞ্জের কয়েকজন বাসিন্দা জানান, পুলিশ কি ভাবে যানজট নিরসন করবে তারা তো টাকা পায়। শহরের বিভিন্ন সড়কে অর্ধেক দেখি অবৈধ স্ট্যান্ড এর দখলে থাকে। আমরা প্রায়ই সময় দেখি পুলিশ সামনে দাঁড়ায় থাকে কিন্তু তারা কিছু বলে না।  

 

এই বিভাগের আরো খবর