শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে প্রধানমন্ত্রী পরিশ্রম করে যাচ্ছেন-আইভী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

 


নারায়ণগঞ্জ সিটি করপোরেশরন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা সকলেই মানুষ এই মানুষ পরিচায়টাই আমাদের জন্য অনেক কিছু আমাদের সৃষ্টিকর্তা আমাদেরকে বানিয়েছে তার ইবাদতের জন্য। ভগবান বলি, ঈশ্বর বলি, আল্লাহ বলি সকলেই আমাদেরকে কেন বানিয়েছে আমাদের সাথে মহব্বতের সম্পর্ক করার জন্য প্রেমের সম্পর্ক করার জন্য ভালাবাসার সম্পর্ক করার জন্য। 

 

কারণ এই পৃথিবী আল্লাহ বানিয়েছে ফেরেশতারাই যথেষ্ট ছিল আমাদের ইসলাম ধর্মে আমরা ফেরেশতাদের বলি তারাই তো ইবাদতের জন্য যথেষ্ট ছিল। তাহলে আল্লাহ কেন পৃথিবী বানাল ঈশ্বর কেন পৃথিবী বানাল কেন মানুষ সৃষ্টি করল মানুষ সৃষ্টি করেছে আল্লাহকে, ঈশ্বরকে, ভগবানকে ভালবাসার জন্য, সেতু বন্ধনের জন্য, মহব্বত করার জন্য। আমাদেরকে এই কারণে বলেছে, যেহেতু আমরা আল্লাহকে ভালবাসলে মানুষকে ভালবাসতে পারব আর মানুষকে ভালবাসলে আমরা ঈশ্বরকে ও ভগবানকে পাব এর মধ্যে কোন জাত নাই ধর্ম নাই বর্ণ নাই। 

 

আমাদের কোরআন শরীফে বলা হয়েছে, আমি জাতি ধর্ম বর্ণ সৃষ্টি করেছি তুমি কে ডিকক্লিয়ার দেওয়ার তুমি কে অন্যের ধর্মকে নিয়ে কথা বলার। কোন দেব দেবী কোন ধর্ম সমন্ধে একটি কটূক্তি করতে নিষেধ করছেন। যারা কটূক্তি করে যেই ধর্মেরই হোক না কেন তারা উদ্দেশ্য  প্রণোদিতভাবে বলে বাংলাদেশকে অশান্ত করার জন্য বলে, পৃথিবীকে অশান্ত করার জন্য বলে। ওই ধরণের সাম্প্রদায়িক শক্তিকে মাথাচাড়া দেয় তারা যেই সমস্ত রাজনীতির অথবা দেশের অথবা কোন রাষ্ট্রনায়কের স্বার্থ থাকে। তখন তারা আমাদের ধর্মকে কাজে লাগায়। 

 

ইসলামকে হিন্দুদের বিরুদ্ধে, হিন্দুকে ইসলামের বিরুদ্ধে। আপনারা দেখছেন ফিলিস্তিনে কি হচ্ছে? মুসলমানদের বিরুদ্ধে লাগিয়ে সারা পৃথিবীকে অস্থির করে রেখেছে ওই সাম্রাজ্য বাদী সরকার। যারা সারা মুহুর্ত্বে মুহুর্ত্বে দেশকে অশান্ত করতে চায়, পৃথিবীকে অশান্ত করতে চায়। আমরা সেই দিকে না তাকিয়ে বাংলাদেশকে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে যিনি চেষ্টা করে যাচ্ছেন, তিনি হলেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

 

শুক্রবার (১ জুলাই) বিকেলে শহরের দেওভোগ এলাকায় রথযাত্রা উৎসবে শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির প্রাঙ্গণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মেয়র আইভী আরো বলেন, আমরা সেই বাংলাদেশ গড়ব যেই বাংলাদেশ অসাম্প্রদায়িক রাজনীতিতে নিয়ে আসতে চাচ্ছে। যেখানে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান সকলকে মাননীয় প্রধানমন্ত্রী সমানভাবে দায়িত্ব কর্তব্য পালন করে মাথা উঁচু করে দাঁড়াবার জন্য সবকিছু করে যাচ্ছেন। 

 

আমরা সেই শেখ হাসিনা নির্দেশ মত এই বাংলাদেশকে সেভাবে নির্মাণ করার সহযোগী হবার চেষ্টা করব। আমরা যেই যেই ধর্মই করিনা কেন কাউকে কোন কটাক্ষ করব না। আজকে যে রথ যাত্রা একটু আগে আদিনাথ বসু যা বলল, ‘অন্ধকার থেকে আলোতে আসব সূর্যকে প্রনণ করা হয় কেন আমি আলোকে স্বাগত জানাচ্ছি আমার ভিতরের সকল অন্ধকার দূর করে দিয়ে আমি আলোতে আসব। মানুষকে ভালবাসব। মানুষের কল্যাণে কাজ করব। প্রকৃত ধার্মিক হব।

 

এসময় আরও উপস্থিত ছিলেন-বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদোন্নতি প্রাপ্ত) মোহাম্মদ জায়েদুল আলম, আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য এড. আনিসুর রহমান দিপু, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিএম আরাফাত, এনসিসি ১৪নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান মনির প্রমুখ।এন.এইচ/জেসি