শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

আজ হারলেও ফাইনালে যেতে পারে বাংলাদেশ

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮  

খেলাধূলা ডেস্ক (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশ এশিয়া কাপের ফাইনাল খেলবে কিভাবে! কাজটা কঠিন হলেও হিসেবটা সহজ। আফগানিস্তান আর পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচই জিততে হবে টাইগারদের। তাহলেই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে।

কিন্তু যদি আজ আফগানিস্তানের কাছে কোনো কারণে হেরে যায় মাশরাফি বিন মর্তুজার দল, তবে কি টুর্নামেন্ট শেষ হয়ে যাবে? পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি কি তবে আনুষ্ঠানিকতা হয়ে যাবে? না, হিসেব আরও আছে।

আফগানদের বিপক্ষে আজ হারলেও টুর্নামেন্টে টিকে থাকতে পারে বাংলাদেশ। কিভাবে? যদি আজকের আরেক ম্যাচে পাকিস্তানকে হারায় ভারত। সেক্ষেত্রে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ভারত আর আফগানিস্তানের শেষ ম্যাচের দিকে। ওই ম্যাচে আফগানিস্তানকে ভারত হারালেই হিসেবের মধ্যে চলে আসবে বাংলাদেশ।

ওই পরিস্থিতিতে তিন জয় নিয়ে সরাসরি ফাইনালে চলে যাবে ভারত। আফগানিস্তান আর পাকিস্তান-দুই দলেরই জয় হবে একটি করে। শেষ ম্যাচে পাকিস্তানকে বাংলাদেশ হারালে তিন দলের হবে একটি করে জয়। তাদের মধ্যে যাদের রানরেট অপেক্ষাকৃত ভালো, তারাই খেলবে ফাইনালে। বাংলাদেশেরও তাই সুযোগ থাকবে।

তবে আজ আফগানিস্তানের বিপক্ষে যদি হারে বাংলাদেশ, আর ভারতও পাকিস্তানের কাছে হেরে যায়। তবে আজই বিদায় নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি হবে কেবলই আনুষ্ঠানিকতা। ভারত শেষ ম্যাচে আফগানিস্তানের কাছে হারলেও কিছু যাবে আসবে না।

 কারণ রানরেটে ভারত অনেক এগিয়ে রয়েছে। রোহিত শর্মার দলের রানরেট এখন +১.৩২৯। পাকিস্তানের +০.০৭২ আর আফগানিস্তানের -০.০৭২। বাংলাদেশের নেট রানরেট -১.৩২। সেই হিসেবে ভারত আছে এক নাম্বারে, পাকিস্তান দুইয়ে, আফগানিস্তান তিন আর সবার শেষে চার নাম্বারে বাংলাদেশ।
 

এই বিভাগের আরো খবর