বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

আজাদের নীলনকশা কাজে আসেনি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

 

# জেলা-মহানগর ছাত্রদলের নবাগত কমিটিকে গ্রহণযোগ্য বলছে নেতারা

 

 

নারায়ণগঞ্জে বিএনপির রাজনীতি এখন বিগত দিন থেকে আরো উত্তপ্ত হয়ে উঠছে। ১৪ বছর ধরে ক্ষমতার বাহিরে থাকার কারণে নারায়গঞ্জে বিএনপির রাজনীতিতে রাজত্ব করে আসছিলেন একচ্ছত্র বিস্তারকারী নেতারা। যার কারণে বিএনপি কোনভাবে সামনের দিকে এগিয়ে আসতে পারছিলেন না। শুধু পিছিয়ে যাওয়ার পথেই ছিলেন যার কারণে বিএনপির থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন বিএনপির অনেক ত্যাগী নেতাকর্মীরা। কিন্তু গত বছর থেকেই নারায়ণগঞ্জ বিএনপির রাজনীতি অনেকটাই নতুন রূপের দিকে যাচ্ছে। এখন বিএনপি তাদের সকল কর্মসূচি ব্যাপকভাবে পালন করছে। আর আন্দোলন সংগ্রামের মাধ্যমে রাজপথ তাদের দখলেই রেখেছে। কিন্তু এখন আগের রূপে নয় নতুন মুখ দ্বারা যোগ্যতা যাচাই করে নেতৃত্ব দেওয়া হচ্ছে। এমনই বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের ও কমিটি যোগ্যতা যাচাই করেই দেওয়া হয়েছে। জানা গেছে, নারায়ণগঞ্জ মহানগর ও জেলা ছাত্রদলের কমিটি গঠনে থাবা বসাতে চেয়েছিলেন নজরুল ইসলাম আজাদ কিন্তু তার আশায় গুড়ে বালি। কোনভাবেই সুবিধাভোগ করতে পারলেন না তিনি।

 

দলীয় সূত্রে জানা যায়, গত (২৬ জানুয়ারি) সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুর রহমান সাগরকে সভাপতি ও বন্দর থানা ছাত্রদলের আহ্বায়ক রাহিদ ইসতিয়াক সিকদারকে সাধারণ সম্পাদক করে মহানগর ছাত্রদলের ৬ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হয়। জানা গেছে, এই দুই জনকে ফ্রন্ট সাইডে আনতে ব্যাপক পরিশ্রম করেছেন মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি ও মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শাহেদ আহম্মেদ। তার হাত ধরেই সাগর ও রাহিদ রাজনীতি অঙ্গনে এসেছে। আর তারা দূর সময়ে দলের আন্দোলন সংগ্রামে সরব রয়েছে। তারা ছাড়া ও কমিটিতে স্থান পাওয়া বাকিরা ও শাহেদর অত্যন্ত কাছের লোক। তবে মহানগর ছাত্রদলের সভাপতি হিসেবে পাপনকে জোর করে রাখতে চেয়েছিলেন মহানগর যুবদলের সদস্য সচিব মনিরুল ইসলাম সজল। তিনি যেভাবে হোক যে কোন মূল্যে তার নিজস্ব নেতা বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদকে দিয়ে জোর পূর্বক টাকা পয়সা দিয়ে হলেও পাপনকে সভাপতি করতে মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু কোনভাবেই হলো না।

 

এদিকে জেলা ছাত্রদলে রূপগঞ্জ উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাহিদ ভূইয়াকে সভাপতি করা হয়েছে ও আড়াইহাজার থানা ছাত্রদলের আহ্বায়ক জুবায়ের জিকুকে সাধারণ সম্পাদক করে ৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হয়েছে। এদিকে জেলা ছাত্রদলের কমিটিতে ও এই আজাদ তার নিজস্ব লোক বসাতে কেন্দ্রে তদবির করেছিল। কিন্তু কোনভাবেই তার এ আশাটাকে ও আর পূরণ হলো না। এই জেলা ছাত্রদলের সভাপতি নাহিদ ভূইয়া বিএনপির কেন্দ্রীয় কমিটি সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়ার অনুগামী। আর সাধারণ সম্পাদক জিকু হলো বিএনপি নেতা মাহমুদুর রহমান সুমনের অনুগামী। সব মিলেই কোনভাবেই কমিটি বাগাতে ব্যর্থ আজাদ। আর এখন এই আজাদ হাত বাড়াতে চাচ্ছে জেলা ও মহানগর যুবদলের দিকে যার কারণে নেতৃবৃন্দ বলছেন, এদিকে হাত আসলেও কোন লাভ হবে না। যে কোন মূল্যেই তার কোন অনুগামিকে রাখা হবে না কোন কমিটিতে।

 

সব মিলিয়ে তৃণমূলের দাবি, বিগত দিনে যেভাবে আজাদ তার অনুগামীদের দ্বারা কমিটি গঠন করে। বিএনপির রাজনীতিকে তার মতো পকেট রাজনীতি বানাতে চেয়েছে। কিন্তু এখন আস্তে আস্তে সকল দিকে থেকে বিএনপির হাইকমান্ড আজাদের দেওয়া কালো হাত ভেঙ্গে দিচ্ছে। এদিকে বিগত দিনে জেলা ও মহানগর ছাত্রদলে রনি-শাহেদ জুটি রাজনৈতিক অঙ্গনে বিপ্লব এনে দিয়েছিলেন। তার বিশাল কর্মী বাহিনী তৈরির মাধ্যমে নেতৃত্ব বিকশিত করেছিলন। এখন বিএনপির তৃণমূল বিগত দিনের জুটির মতোই নবাগত জেলা ও মহানগর ছাত্রদলে সাগর-নাহিদ জুটি দেখতে চায়। তার জন্য তাদের কাছে চ্যলেঞ্জ ছুড়ে দিয়েছে তৃণমূল নেতৃবৃন্দরা। কমিটি গঠনের চারদিন হলো এখনই তারা মুঠোফোনে নিজেদের রাজনৈতিক আলাপ আলোচনা অবহৃত রেখেছে। ছাত্রদলের নেতাকর্মীদের দাবি জেলা ও মহানগরের ছাত্রদল এখন যোগ্য নেতৃত্ব দ্বারা করা হয়েছে আগামীতে এই ছাত্রদল বিএনপির রাজনীতিতে বিপ্লব ঘটাতে পারবে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা জানান, আড়াইহাজারের এই নজরুল ইসলাম আজাদ এই ছাত্রদলের কমিটি তার নেতৃত্ব দ্বারা কমিটি গঠন করতে চেয়েছিলেন কিন্ত পারেনি। এবার জেলা বিএনপির কমিটি ও তিনি তার হাতেই গড়তে চেয়েছিলেন। কিন্তু এখানে সে সুবিধা করতে পারেনি। এখানে যোগ্য নেতা দ্বারা সভাপতি ও সম্পাদক করা হয়েছে। আর ছাত্রদলে ও তিনি কমিটি বাগিয়ে আনতে চেয়েছিলেন। কিন্তু কোনভাবেই তা হলো না। এবার আগামী দিনে কমিটিগুলোতে ও তিনি চাইবেন সুবিধা করতে। কিন্তু আমরা আশাবাদী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাকে আর এই সুযোগ দিবে না। আর আমার খুশি যে আজাদের কালো হাতের ছায়া থেকে নারায়ণগঞ্জের রাজনৈতিক অঙ্গন মুক্তি পাচ্ছে।

এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর