বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

আমাদের রক্তে না.গঞ্জে রাজপথ  রঞ্জিত হয়েছে : শাহ নিজাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  





নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম বলেছেন, তোলারাম কলেজ হচ্ছে আমাদের একটা আবেগের জায়গা। এখান থেকে আমরা প্রথম যে শিক্ষাটি পাই সেটি হলো মানুষকে ভালোবাসা, ‘মানুষকে ভালোবাসো মানুষের পাশে দাড়াঁও’।

 

 

আমরা যখন কলেজে পড়েছি, আমাদের কলেজের অনেক শিক্ষার্থী ছিলো কৃষক, দিনমজুর অথবা রিকশাওয়ালা। যাদের লেখা পড়ার খরচ চালানোর মতো ক্ষমতা ছিলো না। তখন আমরা এই অধিকার আদায়ের জন্য এই তোলারাম কলেজ থেকে আন্দোলন করেছি।

 

 

সারা বাংলাদেশে শিক্ষার্থীদের অধিকার আদায়ের জন্য, সারা দেশের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার জন্য, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত করার জন্য, ক্ষুধা মুক্ত দরিদ্রমুক্ত দেশ গড়ার জন্য, বিশ্বে বাঙ্গালী জাতিকে উন্নত জাতিতে প্রতিষ্ঠিত করার জন্য, একটা শিক্ষিত জাতি প্রতিষ্ঠিত করার জন্য আমরা সেদিন আন্দোলন গড়ে তুলেছিলাম।
 

 


সোমবার (২০ মার্চ) দুপুরে সরকারি তোলারাম কলেজে নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 

 


শাহ নিজাম বলেন, আমরা যখন অধিকার আদায়ে সংগ্রাম করেছি। তখন আমাদের উপর ব্যাপক নির্যাতন করা হয়েছে। আমাদেরকে রক্তাক্ত করা হয়েছে, আমাদের রক্তে নারায়ণগঞ্জের রাজপথ রঞ্জিত হয়েছে।  আমরা আন্দোলন করে, রক্ত দিয়ে এই  তোলারাম কলেজের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত হয়েছে।

 

 

এমপি শাশীম ওসমান বলেছিলেন আন্দোলন করে, সাংগ্রাম করে বাচ্চাদের অধিকার প্রতিষ্ঠিত করতে হবে। আজকে যারা ছাত্র তারা আগামী দিনের ভবিষ্যৎ, এই তোলারাম কলেন একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এই কলেজ থেকে অনেকে অনেক কিছু হয়েছে।

 

 

আজকের এমপি শামীম ওসমান এই কলেজ থেকে পড়ে এমপি হয়েছেন, যাকে আমরা গর্ব করি, যাকে নিয়ে এই নারায়ণগঞ্জ গর্ব করে। আমি বিশ্বাস করি এই কলেজের শিক্ষার্থীরা একদিন বাংলাদেশে নেতৃত্ব দিবে। আমরা আপনাদের দীর্ঘায়ু কামনা করছি।
 

 


তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট টেকনোলজি, স্মার্ট ব্যবস্থাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে হবে। বঙ্গবন্ধুর এতিম কণ্যা বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন, আল্লাহ তায়ালা যাতে তাকে সুস্থতা দান করেন।

 

 

 

তিনি যাতে আমাদের ভাগ্য পরিবর্তনের জন্য আল্লাহ তাকেই নিযুক্ত করেন। এ সময় নারায়ণগঞ্জ তোলারাম কলেজের অধ্যক্ষ বিমল চন্দ্র দাসের সভাপত্বিত্বে ও তোলারাম কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহিলা সংস্থার চেয়ারম্যান ও এমপি পত্নি সালমা ওসমান লিপি।
 

 

 


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ও নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রাফেল, নবীন বরণ উদযাপন কমিটির আহ্বায়ক সায়েরা বেগমসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। এন.হুসেইন/জেসি
 

এই বিভাগের আরো খবর