শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

আর্জেন্টিনার ফাইনালের মহড়া

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২  

 

আর্জেন্টিনাকে পেরোতে হবে আর মাত্র একটি ধাপ তিন যুগের অপেক্ষার অবসান ঘটাতে। সেই ধাপই সবচেয়ে কঠিন। লুসাইলের আইকনিক স্টেডিয়ামে আগামীকাল রাতে ফ্রান্সকে হারাতে পারলেই তৃতীয়বার বিশ্ব জয়ের গৌরবে ভাসবে আর্জেন্টিনা। কিন্তু বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স নিশ্চয়ই সহজে ছাড়বে না। শিরোপা ধরে রাখতে সব রকম চেষ্টা করবে দিদিয়ের দেশমের দল।

 

কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ের জিরু, আঁতোয়ান গ্রিজমানদের থামাতে চেষ্টার ত্রুটি রাখেনি আর্জেন্টিনাও। লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, রদ্রিগো দি পলদের তিন ছকে অনুশীলন করিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। প্রস্তুতিতে যাতে বিন্দুমাত্র ঘাটতি না থাকে, সে কারণে আলাদা আলাদা কৌশলে ফাইনালের মহড়া দিয়ে রেখেছেন স্কালোনি। এর মধ্য দিয়ে প্রতিপক্ষকে কিছুটা ধন্দেও ফেলেছেন কাতার বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী কোচ। আর্জেন্টিনা আগামীকাল কোন ছকে খেলবে, সেটা মাঠে নামার আগপর্যন্ত বুঝতে পারবে না ফরাসি কোচিং স্টাফ।

 

শুরু থেকেই দোহার কাতার ইউনিভার্সিটি মাঠে অনুশীলন করেছে আর্জেন্টিনা। গত রাতে শেষ প্রস্তুতিটাও সেখানে নিয়েছে তারা। কারও চোট না থাকায় মাঠে ২৬ জনকেই পেয়েছেন স্কালোনি। তারকা উইঙ্গার আনহেল দি মারিয়া পুরোপুরি ফিট, হলুদ কার্ডের সমস্যা কেটে যাওয়ায় ফাইনালে খেলতে বাধা নেই মার্কোস আকুনিয়া ও গঞ্জালো মনতিয়েলের। ওদিকে, সেমিফাইনালে আকুনিয়ার জায়গায় সুযোগ পাওয়া নিকোলাস তালিয়াফিকো দুর্দান্ত পারফর্ম করে ফাইনালে খেলার জোরালো দাবি জানিয়ে রেখেছেন। 

 

স্কালোনি কাল প্রথম ধাপের অনুশীলন করিয়েছেন ৫-৩-২ ছকে। এই কৌশলের শুরুতে তিনি মলিনা ও আকুনিয়াকে উইঙ্গার হিসেবে খেলিয়েছেন। পরে দি মারিয়াকে তুলে নিয়ে লিসান্দ্রো মার্তিনেজকে নামিয়েছেন। তাঁদেরকে মূলত দুটি কাজ দিয়েছেন। রাইট ফ্ল্যাঙ্ক (অ্যাটাকিং থার্ডের ডান কিনারে থেকে বল ক্রস করা যাঁর প্রধান কাজ) এবং এমবাপ্পেকে নজরে রেখে সতীর্থদের সহযোগিতা করা। জুভেন্টাসে যোগ দেওয়ার আগে সাত মৌসুমে পিএসজিতে কাটিয়েছেন দি মারিয়া। এমবাপ্পের দুর্বলতা ও শক্তিমত্তা তাঁর চেয়ে ভালো আর কে জানেন! এরপর স্কালোনি খেলিয়েছেন ৪-৪-৩ ছকে। দি মারিয়া শুরুর একাদশে থাকলে সাধারণত এ পদ্ধতিই অবলম্বন করেন আর্জেন্টিনা কোচ। প্রস্তুতি সেরেছেন ৪-৪-২ ছক দিয়ে। এ ক্ষেত্রে তিনি লিয়ান্দ্রো পারেদেসকে অতিরিক্ত মিডফিল্ডার হিসেবে খেলিয়েছেন।

 

স্কালোনির কৌশল দেখে অন্তত এটুকু নিশ্চিত হওয়া গেছে যে ফাইনালে তিনি দি মারিয়াকে শুরু থেকেই খেলাবেন। পুরো ফিট হিসেবে পেতেই ৩৪ বছর বয়সী তারকাকে সেরে উঠতে পর্যাপ্ত সময় দিয়েছেন। গ্রুপ পর্বে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে চোটে পড়ার পর মাত্র আট মিনিট খেলেছেন দি মারিয়া। তিনি ফেরা মানে ফাইনালেও শুরুর একাদশে জায়গা হচ্ছে না লাওতারো মার্তিনেজের।
আর্জেন্টিনা যে তিন ছকে খেলতে পারে:

 

৫-৩-২: এমিলিয়ানো মার্তিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস আকুনিয়া, রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজ।

৪-৪-২:  এমিলিয়ানো মার্তিনেজ, নাহুয়েল মোলিনা/গঞ্জালো মনতিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, মার্কোস আকুনিয়া, রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজ।

৪-৪-৩:  এমিলিয়ানো মার্তিনেজ, নাহুয়েল মলিনা/গঞ্জালো মনতিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, মার্কোস আকুনিয়া, রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, আনহেল দি মারিয়া/লিয়ান্দ্রো পারেদেস, লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজ।

এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর