বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

আ.লীগে ঝিমুনি বিএনপি-জাপায় তৎপরতা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

 

# কমিটি নিয়ে বিপাকে জেলা-মহানগর আ.লীগ
# সম্মেলনে আগ্রহ জেলা বিএনপির, মহানগরে পাল্টাপাল্টি কর্মসূচি
# লাগাতার ইউনিয়ন সম্মেলনে চাঙা জাতীয় পার্টি

 

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ ঠিক না হলেও গত ১৫দিনের ব্যবধানে রাজনীতিতে নানা পটপরিবর্তনের আভাস মিলছে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বাংলাদেশের রাজনীতি নিয়ে আগ্রহ, যুক্তরাষ্ট্রের ভিসানীতি, গাজীপুরে আওয়ামীলীগ প্রার্থীর ভার রাজনীতির মাঠে অনেক ডালপালা মেলে ধরা শুরু করেছে। তবে নারায়ণগঞ্জে জেলা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটি, মহানগর আওয়ামীলীগের কমিটি ভাঙা-বহাল-নতুন কমিটি নিয়ে দ্বিধাবিভক্তিতে গুমোট ভাব রয়েছে আওয়ামীলীগে।

 

অপরদিকে জেলা বিএনপির আসন্ন সম্মেলন এবং মহানগর বিএনপির দুই গ্রুপের লাগাতার পাল্টাপাল্টি কর্মসূচি পালনে চনমনে বিএনপি কর্মীরা। নতুন করে মাঠে নামছেন জাতীয় পার্টির সাংসদ নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান। অপরদিকে লাগাতার নানা কর্মসূচি এবং উন্নয়ন কর্মকাণ্ড পর্যবেক্ষণের মাধ্যমে তৃণমূলে মাঠ চষে বেড়াচ্ছেন নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকা।

 

এই মুহুর্ত্বে আওয়ামীলীগের শরীক দল জাতীয় পার্টির কর্মীরা যতখানি সরব রাজনীতিতে তার ধারেকাছেও নেই আওয়ামীলীগের কর্মীরা। জেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি পেতে প্রস্তাবিত পৃথক দুটি কমিটি করে কেন্দ্রে নাম পাঠিয়েছেন জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদল। তৃণমূলের অনাগ্রহ সত্বেও জেলা আওয়ামীলীগের পূর্বের কমিটির বহাল রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

 

কমিটি পূর্ণাঙ্গ করতে বারবার তাগিদ দিলেও সভাপতি ও সাধারণ সম্পাদকের দ্বন্দ্বে সেটি করতে বিলম্ব হয়। প্রস্তাবিত যেই দুই কমিটির নাম কেন্দ্রে জমা দেয়া হয়েছে, সেসব নাম নিয়েও তীব্র সমালোচনা কেন্দ্রে। জেলা আওয়ামীলীগের এই নিয়ে নেতাকর্মীদের মাঝে শীতল যুদ্ধ চলমান রয়েছে। অপরদিকে মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক খোকন সাহা চিন্তিত মহানগর আওয়ামীলীগের বর্তমান কমিটি ভেঙে দেয়ার সম্ভাবনায়। যদিও গত ১৮ মে কেন্দ্রে ডাক পড়লেও পরবর্তীতে আবার সেটি ভেস্তে দেয়া হয়।

 

এরআগে মহানগর আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের অতিকৌশলী ভূমিকায় বিরক্ত তৃণমূল। আর এরমাঝে আমেরিকার ভিসা নীতি নিয়ে গুমোট ভাব তৈরি হয়েছে আওয়ামীলীগের কর্মীদের মাঝে। বিশেষ করে আমেরিকার ভিসা নীতিতে নারায়ণগঞ্জের প্রভাবশালী নেতা শামীম ওসমানকে ভিসা দিচ্ছেনা আমেরিকা এমন সংবাদ প্রকাশ্যে আসলে তার অনুসারী নেতাকর্মীরা মুসরে পড়ার খবর রটে যায়। এখনও পর্যন্ত এনিয়ে প্রকাশ্যে মুখ খোলেননি শামীম ওসমান কিংবা তার অনুসারীরা। এদিকে সর্বোপরি নারায়ণগঞ্জে আওয়ামীলীগ নেতাকর্মীদের মধ্যে গুমোট ভাব তৈরি হয়েছে।

 

অপরদিকে বিএনপি নেতাকর্মীরা টানা কর্মসূচিতে সরব রয়েছে। তবে কর্মসূচিতে তাদের বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে তৃণমূলে ব্যাপক সমালোচনা তৈরি হচ্ছে। দ্বন্দ্ব- নেতাগিরি প্রদর্শন এবং বিশৃঙ্খলতার কারণে কর্মসূচিগুলোতে কেন্দ্রীয় নেতারা এসেও নাজেহাল অবস্থার মধ্যে পড়েছেন। যদিও এরই মাঝে জেলা বিএনপির ২২ বছর পর হতে যাওয়া সম্মেলন নিয়ে আশান্বিত বিএনপির কর্মীরা। সূত্র বলছে, জেলা বিএনপির আহবায়ক সাবেক সাংসদ মুহাম্মদ গিয়াসউদ্দিনের হাতে দায়িত্ব দেয়ার পর থেকেই ভিন্ন প্রাণ ফিরে পায় বিএনপির তৃনমূল।

 

তবে সামনে জেলা বিএনপির সম্মেলন সেটি সফল করতে পারলে বিএনপির কর্মীরা আরো বেশি সচেষ্টভাবে রাজনীতিতে ফিরে পাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অপরদিকে প্রথম দিকে মহানগর বিএনপির আহবায়ক এড.সাখাওয়াত হোসেন খান এবং সদস্য সচিব এড. আবু আল ইউসুফ খান টিপু মহানগর গুছিয়ে নিতে না পারলেও সময় গড়ানোর সাথে সাথে বিভিন্ন ওয়ার্ডে কমিটি দেয়ার ফলে মহানগর এলাকায় বিএনপির তৃনমূলে প্রাণ ফিরেছে। তবে একই সাথে মহানগর বিএনপির বিদ্রোহী মহল বিএনপি নেতা আতাউর রহমান মুকুলের ঘাড়ে চড়ে তাদের কর্মসূচি পালনের তীব্রতা বাড়িয়েছে।

 

জাতীয় পার্টিতে ধারাবাহিকভাবে উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে তৃণমূল মানুষের কাছে যাচ্ছেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা। সেখানে আওয়ামীলীগের কমিটি পূর্ণাঙ্গ করার খসড়া জেলায় জমা দিলেও বিভিন্ন নাম নিয়ে বিভক্তিতে স্থানীয় আওয়ামীলীগ। তবে আওয়ামীলীগ কী করছে সেদিকে না তাকিয়ে সোনারগাঁয়ের বিভিন্ন ইউনিয়নে জাতীয় পার্টির সম্মেলন অব্যাহত রেখেছেন লিয়াকত হোসেন খোকা। এতে করে বিগত সময়ের চেয়ে অনেক বেশি সাংগঠনিক কার্যক্রমে সোনারগাঁয়ে শক্তিশালী হয়ে উঠছে জাতীয় পার্টি।এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর