শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

আ’লীগের কমিটিতে নজর

রাকিবুল ইসলাম

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  


# আগামী মাসে জেলা আ.লীগের সম্মেলন


# সহযোগি সংগঠন গুলোতে কমিটির হিড়িক

 



নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচন নিয়ে নৌকার মনোনয়ন পাওয়ার আগ মূহুর্ত পর্যন্ত ক্ষমতাসীন দলীয় নেতা কর্মীদের মাঝে একটা টান টান উত্তেজনা সময় পার হয়েছে। কিন্তু যখনি নৌকার প্রার্থী হিসেবে মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি বাবু চন্দন শীলের নাম আসে তখন অন্যান্য নেতাদের আশার মাঝে হতাশা নেমে আসে।

 

 

 

 

 

 

এই মনোনয়ন নিয়ে খোদ দলীয় নেতাদের মাঝে আলোচনা রয়েছে শামীম ওসমানের কারিশমায় চন্দন শীল জেলা পরিষদে নৌকা পান। যদিও শহরের দক্ষিণ থেকে আশা করেছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনই পুনরায় মনোনয়ন পাবেন।

 

 

 

 

কিন্তু যখন উত্তর থেকে এমপি শামীম ওসমানের বন্ধু চন্দন শীলের নাম ঘোষনা হয় তখন দক্ষিণ মেয়র আইভী অনুসারীদের আশায় গুড়ে বালি পড়ে। দলীয় নেতাদের মাঝে আলোচনা হচ্ছে সাংসদ শামীম ওসমান দেশের বাহিরে অবস্থান করে কারিশমা দেখিয়ে তার বন্ধু চন্দন শীলকে মনোনয়ন এনে দেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

তবে দেশে আসার পর এবার তার নজর পড়েছে জেলা মহানগর আওয়ামী লীগের কমিটিতে। এদিকে নারায়ণগঞ্জ জেলা মহানগর আওয়ামী লীগের সম্মেলন নিয়ে নেতা কর্মীদের মাঝে আলোচনা চলছে। সেই সাথে জেলার এমপিদের মাঝেও আওয়ামী লীগের সম্মেলন নিয়ে আলোচনা তৈরী হয়েছে।

 

 

 

 

 

 

এবার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নারায়ণগঞ্জ- ২ আসনের এমপি নজরুল ইসলামের নাম উঠে এসেছে। অপর দিকে তাকে ঠেকানোর জন্য শহরের উত্তর বলয়ের প্রভাবশালী নেতা দৌরঝাঁপ করছে বলে জানান খোদ দলীয় একাধিক নেতা। প্রতিবারই জেলা মহানগর আওয়ামী লীগের কমিটিতে দুই মেরু থেকে দুইজনের নাম সভাপতি সেক্রেটারি পদে রাখা হয়।

 

 

 

 

 

 

কিন্তু এবার কমিটিতে পদ নিয়ে জটিলতায় রয়েছেন উত্তর বলয়ের সাংসদ শামীম ওসমানের অনুসারীরা। দলীয় সূত্রে জানা যায়, এমপি শামীম ওসমান এবার জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটিতে নজর দিয়েছেন। ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ এই দুই কমিটি নিয়ে তিনি এখন কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন।

 

 

 

 

 

সেই সাথে বিশেষ করে ঢাকা বিভাগীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এমপি মির্জা আজমের সাথে রয়েছে তার ভালো সম্পর্ক। আর আগামী ১ অক্টোর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে মির্জা আজম উপস্থিত থাকবে বলে জানান ক্ষমতাসীন দলের জেলার শীর্ষ পর্যায়ের নেতারা।

 

 

 

 

 

এছাড়া নারায়ণগঞ্জে ক্ষমতাসীন দলের সহযোগি সংগঠন গুলোর পূর্বের কমিটিতে উত্তর বলয়ের সাংসদ শামীম ওসমানের অনুসারীদেও বেশি নাম রয়েছে। অনেক কমিটিতে তার একক আধিপত্য রয়েছে বলে অভিযোগ করেন আওয়ামী লীগের আরেকটি অংশ।

 

 

 

 


দলীয় সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জে সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে জেলার ক্ষমতাসীন দলের একাধিক কমিটি বিলুপ্ত করা হয়। অভিযোগ রয়েছে নাসিক নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে কাজ না করায় আওয়ামী লীগের সহযোগি সংগঠন গুলোর কমিটি বিলুপ্ত করা হয়। তার মাঝে জেলা মহানগর স্বেচ্ছাসেবকলীগের কমিটি বিলুপ্ত করা গত ১৬ জানুয়ারি।

 

 

 

 

 

 

 

 

 

তখন ওই দিন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নিবার্চন ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। বিলুপ্ত মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটির সভাপতি পদে ছিলেন জুয়েল হোসেন, এবং সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন সাইফুদ্দিন আহমেদ দুলাল প্রধান। তারা দুজনেই উত্তর বলয়ের এমপি শামীম ওসমানের অনুসারি।

 

 

 

 

 

 

এছাড়া মহানগর শ্রমিকলীগ, নাসিক নির্বাচনের সপ্তাহ খানিক আগে মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়। মহানগর ছাত্রলীগের সভাপতি পদে ছিলেন হাবিবুর রজমান রিয়াদ, সাধারণ সম্পাদক পদে ছিলেন হাসনাত রহমান বিন্দু। তারা দুজনেই সাংসদ শামীম ওসমানের পুত্র ওয়ন ওসমানের অনুসারী।
 

 

 

 

 

 

 

 

 

 

জেলা মহানগর ছাত্রলীগকে ওয়ন ওসমান নিয়ন্ত্রণ করে থাকে। এই দুই কমিটির সভাপতি সেক্রেটারি পদে এমপি শামীম ওসমান অনুসারীরা রয়েছেন। অন্যদিকে নারায়ণগঞ্জে এখন আওয়ামী লীগসহ সহযোগি সংগঠনগুলোতে কমিটি গঠনের হিড়িক পরেছে। ইতোমধ্যে জেলা মহানগর স্বেচ্ছাসেবক লীগে কমিটির হিরিক পরেছে।

 

 

 

 

 

 

কেননা তৃণমূল থেকে স্বেচ্ছাসেবক লীগকে ঢেলে সাজানো হচ্ছে। স্বেচ্ছাসেবক লীগের মত এবার যুবলীগেও তৃণমূল থেকে ঢেলে সাজানোর জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় নেতৃবৃন্দ। সেই সাথে গতকাল যুবলীগের বর্ধিত সভার সিদ্বান্তের মাধ্যমে আগামী মাসে যুবলীগের থানা পর্যায় থেকে শুরু করে বিভিন্ন ইউনিয়নের কমিটি শেষ করার নির্দেশ দেয়া হয়। ।

 

 

 

 

 

 

এছাড়াস অন্যান্য সংগঠনের কমিটি শেষ করার জন্য বলা হয়। জানা যায়, আগামী মাসে জেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে জেলা আওয়ামী লীগের সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হলেও তা নিশ্চিত করা হয় নাই। তবে আগামী মাসে ১ অক্টোবর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় এই সম্মেলনের দিন ধার্য করা হবে।

 

 

 

 

 

 

 

 


একই সাথে সমসাময়িক সময়ে মহানগর আওয়ামী লীগের কমিটির সম্মেলন হবে। তাই রাজনৈতিক যোদ্ধা মহল মনে করেন এই দুই কমিটি সহ অন্যান্য কিমিটি নিয়ে অনেকটা বুকফুটে আছে সাংসদ শামীম ওসমান। কেননা তার অনুসারীরা এখন পদবিহীন হয়ে আছে।

 

 

 

 

 

 

 

তারা পদে আসার জন্য দৌরঝাপ করে যাচ্ছেন। তাই শামীম ওসমান এবার কমিটি গুলোর দিকে নজর দিয়েছে বলে জানান দলীয় একাধিক নেতৃবৃন্দ। তারই ধারাবাহিকতায় সাংসদ শামীম ওসমানও তার অনুসারীদের কমিটিতে পদে বসানোর জন্য দৌরঝাঁপ করছেন বলে জানান দলীয় সুত্র।

 

 

 

 

 

 

 

এই ক্ষেত্রে অন্যান্য কমিটি গঠনের সময় তার অনুসারীরা বিতর্কিত হয়েও পদে আসলেও এবার কঠিন হয়ে যেতে পারে। কেননা এবার কমিটি গুলো বিলুপ্ত হয় নাসিক নির্বাচনের সময়। তাই সবকিছু মিলিয়ে এবার দলীয় সংগঠনে চোখ প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের।

 

 

 

 

 

 

 

 

 

 

জেলা যুবলীগের সভাপতি আব্দুল কাদির বলেন, জেলার যে সকল ইউনিয়ন থানা পর্যায়ে যুবলীগের কমিটির মেয়াদ শেষ হয়ে আছে সেখানে দ্রুত কমিটি গঠনের জন্য নির্দেশ প্রদান করেন যুবলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মো. শহীদ বাদল জানান, আগমাী ১ অক্টোবর জেলা আওয়ামীলীগের বর্ধিত সভা হবে। সেখানে সম্মেলন নিয়ে আলোচনা হতে পারে।   এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর