বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

আড়াইহাজারে এইচপি কেমিক্যাল লি.ভয়াবহ অগ্নিকাণ্ড

আড়াইহাজার প্রতিনিধি

প্রকাশিত: ১ মার্চ ২০২৩  

 

আড়াইহাজারের দুপ্তারা এলাকায় গতকাল মঙ্গলবার দুপুর দেড়টার দিকে তিনগাও এলাকায় এইচপি কেমিক্যালস লি. নামে একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানে ভয়াবহ অগ্নীকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি। খবর পেয়ে ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্সের ১২টি ইউনিট ৫ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে আগুন নিয়ন্ত্রনে আনতে এই প্রথমবার রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটার ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। এর সুফলও পাওয়া গেছে।

 

এদিকে প্রতিষ্ঠানটি শ্রমিক বিল্লাল হোসেন জানান, দুপুর দেড়টার দিকে হঠ্যাৎ আগুন ধরে যায়। পরে শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করতে থাকেন। কিন্তু মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। পরে শ্রমিকদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। প্রতিষ্ঠানের এই বিভাগে ১০০জন শ্রমিক কাজ করতেন। দুপুরের খাবার বিরতি থাকায় অনেক শ্রমিক প্রতিষ্ঠানের বাইরে ছিলেন। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

 

এদিকে প্রতিষ্ঠানটির (ডিজিএম) মো. ফখরুল জানান, হঠ্যাৎ বিকট শব্দের বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়েছে। প্রতিষ্ঠানের ভেতরে প্রায় ২৫০ টন বিভিন্ন কেমিক্যাল রাখা ছিল। তিনি বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই নির্ণয় করা সম্ভব নয়। নারায়ণগঞ্জ শিল্প-৪, এর সিনিয়র এএসপি আজিজুল হক বলেন, খবর পেয়ে আমরা তাৎক্ষণিক ঘটনাস্থলে চলে আসি। তবে ভেতরে কোন শ্রমিক ছিল না। আমরা ফায়ার সার্ভিসের সদস্যদের আগুন নিয়ন্ত্রনে আনতে সহযোগিতা করেছি।

 

ফায়ার সার্ভিস অন্ড ডিফেন্সের ডাইরেক্টর এন্ড মেনট্রেনেজ (লেঃকনেল) তাজুল ইসলাম বলেন, দুপুর দেড়টার দিকে আগুনের সূত্রপাত। আমরা খবর পেয়েছি তাৎক্ষণিক ঘটনাস্থলে এসে ৫ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসে। প্রতিষ্ঠানের গুদামে বিভিন্ন অর্গানিক পর্দাথ ছিল। যা থেকে ‘হাইড্রোজেন পারঅক্সাইড’ তৈরি হতো। এগুলো বিভিন্ন অর্গানিক পদার্থ থেকে তৈরি করা হয়ে থাকে। কেমিক্যাল সংরক্ষিত রাখার স্থানে আগুন গেলেছিল। এখানে আরও বিভিন্ন ধরনের কেমিক্যাল ছিল। এর মধ্যে ট্রাইমেথাইল, ট্রাইঅক্সাইড, পটাসিয়াম কার্বোনেট ও ফসফরিক এসিড সহ আরও অনেক ধরনের কেমিক্যাল।

 

এসব অর্গানিক কেমিক্যাল থেকেই মূলত ‘হাইড্রোজেন পারঅক্সাইড’ তৈরি হতো। তিনি আরও আমরা এই প্রথম আগুন নেভাতে রিমোট কন্ট্রোল রোবট ফায়ার ফাইটার ব্যবহার করেছি। বাংলাদেশে এগুলো দুইটি রয়েছে। আজই প্রথম এটির একটি ব্যবহার করে বেশ সুফল পাওয়া গেছে। স্থানীয়রা জানান, আগুনের ঘটনায় পুরো এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এলাকায় অনেক প্রতিষ্ঠানের শ্রমিকদের ছুটি দেওয়া হয়েছিল।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর