মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠেছে শপিংমল

লিমন দেওয়ান

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

ঈদুল আযহাকে সামনে রেখে জমে উঠেছে নগরীর শপিংমলগুলো। নগরীর সব কয়টি শপিংমলগুলোতে বইছে ঈদের হাওয়া। ঈদকে সামনে রেখে নতুন ডিজাইন আর নতুন মডেলের পোশাক শোভা পাচ্ছে নগরীর বিভিন্ন বিপনি বিতানগুলোতে। ফুটপাতের হকার্স মার্কেট থেকে শুরু করে শহরের অভিজাত শপিংমলগুলোতে নেমেছে ক্রেতাদের ঢল। আগের দিগুলো থেকে ও বেশি জনসমাগম দেখা যাচ্ছে শুক্রবার বিকেল থেকে। সবাই ঈদের পোশাক কিনে ব্যস্ত সময় পার করছেন। এতে শহরের মানুষে ঢল পরেছে। ঈদুল আযহাকে কেন্দ্র করে এমন মানুষের ঢল থাকতে পারে আরো ৮দিন। 

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈদের আর মাত্র ৮ দিন বাকি এতে নগরীর হকার্স মার্কেট থেকে শুরু করে নগরীর অভিজাত শপিংমলগুলোতে মানুষের ঢল নেমে এসেছে। ক্রেতারা অনেক খুশী মনে তাদের প্রিয় জিনিসপত্র ক্রয় করছেন। যেমন কালীর বাজার ফ্রেন্স মার্কেট, সায়াম প্লাজা, পানোয়ারা প্লাজা, সমবায় মার্কেট, হক প্লাজা, মার্ক টাওয়ার, ফুটপাতের হকাররাসহ সবাই ব্যস্ত হয়ে পরেছে। তাদের বেচা কিনা নিয়ে।

 

এ বিষয়ে হক প্লাজার এক ব্যবসায়ী জানান, গত দুই বছর করোনার কারনে আমাদের ব্যবসা অনেক খারাপ গেছে এই বছর মুটোমুটি ব্যবসা হচ্ছে মানুষের সমাগম দেখা যাচ্ছে। এই বছর ঈদুল ফিতরে ও আমদের ব্যবসা ভালো হয়েছে। আর এই ঈদুল আযহার কারনে আজকে মানুষ আছে আমরা বিক্রি ও করছি। ঈদের আরো বাকি আছে নয়দিন যদি বাকি দিনগুলোতে আজকের মতো বেচা কিনা হয় তাহলে মুটোমুটি ব্যবসা ভালো যাবে।

 

এ বিষয়ে সায়াম প্লাজার এক ব্যবসায়ী জানান, এই বছর আমাদের ব্যবসা মুটোমুটি ভালো যাচ্ছে। মানুষ ও অনেক আগ্রহ হয়ে পরেছে জিনিসপত্র কিনতে কারণ এই বছর মানুষের আওতায়ে আছে জিনিসপত্রের দাম। প্রাইজ বেশি বৃদ্ধি পায় নাই। আর আজকে আমাদের ব্যবসা মুটোমুটি হচ্ছে আল্লাহ রহমতে দিনগুলোতে আমাদের ব্যবসা হবে।

 

এ বিষয়ে মার্ক টাওয়ারের এক ব্যবসায়ী জানান, আমরা গত দুই বছর অনেক লস খেয়েছি এটা না বলাই ভালো। কারণ ভাগ্যে যা ছিলো তা হওয়ারই কথা। কিন্তু এই বছর আমাদের ব্যবসা হচ্ছে এই দুই ঈদে আমদের ব্যবসা আর বাকি আছে পুঁজো ওই সময় আমাদের ব্যবসা ভালো একটা হয় না। এই ঈদুল আযহা আর ঈদুল ফিতর এই দুই ঈদে আমরা ব্যবসায়ীরা ব্যবসা করে থাকি। আর আজকে শুক্রবার বলে মানুষের ঢল অনেক বেশি। ঈদের বাকি রয়েছে আরো ৯দিন এতে করে এখন মানুষ মার্কেটে আসবে।

 

এদিকে নিম্ন আয়ের মানুষের কেনাকাটার জন্য ফুটপাতের রয়েছে হকার্স মার্কেট যা নিম্ন আয়ের মানুষের জন্য অনেক উপকারে আসে। সেই মার্কেট গুলোতে ও সাধারণ মানুষের অনেক ঢল পরেছে। এ বিষয়ে এক হকার জানান, আমরা ভাই ভালোভাবে ব্যবসা করেত পারছি না। ঈদ আসলে আমাদের মুটোমুটি ব্যবসা ভালো হয় আমরা কিছু করে থাকতে পারি। এই বছরের দুইটা ঈদই আমাদের পুজি আর বাকি দিনগুলোতে আমার টুকটাক হয়।

 

চাষাঢ়ার সায়েম প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব হাসান ইমাম যুগের চিন্তাকে বলেন, যে কোন উৎসবে ক্রেতাদের সুবিধার্থে আমরা পুরো মার্কেটকে সাজিয়ে থাকি। এবার বহুল প্রতিক্ষীত স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে আমরা ২৫ জুনের আগেই সায়েম প্লাজা আলোকসজ্জিত করেছি। ঈদুল ফিতরের তুলনায় ঈদুল আজহায় বিক্রি কম হয়। তবুও ক্রেতারা যাতে নির্বিঘ্নে শপিং করতে পারে সেজন্য আমরা রুচিশীল পণ্য দোকানগুলোতে উঠিয়েছি। এছাড়া নিরাপত্তা ব্যবস্থাও অত্যন্ত সুন্দর।এসএম/জেসি 
 

এই বিভাগের আরো খবর