বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

উন্নয়ন বনাম দ্রব্যমূল্য বৃদ্ধির লড়াই

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  


 
আগামী বছরের শুরুতেই অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। যদিও এই নির্বাচন পদ্ধতি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের বিভিন্ন ধরণের মতামত বা দাবি আছে। তবে সবগুলো রাজনৈতিক দলই এখন নির্বাচনেক টার্গেট করে কাজ করে যাচ্ছে। এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের নারায়ণগঞ্জ’র কমিটিগুলোও সেই লক্ষ্যেই কাজ করছে।

 

 

একদিকে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতাকর্মীগণ তাদের কমিটি গোছানো, বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নতুন কমিটি গঠন করার কাজসহ বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে নারায়ণগঞ্জ বিএনপিও তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো গোছাতে ব্যস্ত সময় পার করছেন।

 

 

একই সাথে তারা নির্বাচন পদ্ধতি নিয়ে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন। নারায়ণগঞ্জ আওয়ামী লীগ তাদের দলীয় সরকারের আমলে দেশের উন্নয়নে ডিজিটাল বাংলাদেশ গঠন, প্রবাসী শ্রমিকদের উন্নয়ন, বিদ্যুৎখাতে সাফল্য, মন্দা মোকাবেলায় সাফল্যসহ যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়নের চিত্র জনগণের কাছে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

 

 

একই সাথে নারায়ণগঞ্জ বিএনপিও বর্তমান সরকারকে পদত্যাগ করার মাধ্যমে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন প্রদানসহ গণতান্ত্রিক রাজনৈতিক অধিকার, মানবাধিকার, সুশাসন, আইনশৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন দাবিসহ দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বিষয়টিকে সরকারের ব্যর্থতা হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন।

 

 

সব কিছু মিলিয়ে একদিকে উন্নয়ন অন্যদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এই দুটি বিষয়ই এখন জনগণের মধ্যে ব্যাপক আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে।

 

 


নারায়ণগঞ্জ আওয়ামী লীগের বিভিন্ন সূত্র জানায়, বর্তমান সরকারের উন্নয়ন কার্যাবলির বিভিন্ন চিত্র জনগণের কাছে তুলে ধরতে কাজ করে যাচ্ছে নারায়ণগঞ্জ আওয়ামী লীগ। তাদের মতে এই সরকারের হাত ধরেই বাংলাদেশ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ ঘটেছে।

 

 

এই সরকারের হাত ধরেই পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পায়রা গভীর সমুদ্র বন্দর, ঢাকা মেট্রোরেল ও কর্ণফুলী টানেলসহ দেশের বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তাবায়ন হচ্ছে। তাদের মতে এই সরকার ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে বাস্তবতায় রূপ দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

 

 

দেশের ইউনিয়ন পরিষদ পর্যায়ে স্থাপন করা হয়েছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার। দেশের উপজেলাগুলোকে ইন্টারনেটের আওতায় আনা হয়েছে। সেবা প্রদান প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করতে ই-পেমেন্ট ও মোবাইল ব্যাংকিং চালু করা হয়েছে। এছাড়াও এই সরকারের আমলেই বাংলাদেশের বিদ্যুৎখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে বলেও তাদের দাবি।

 

 

আওয়ামী লীগ সরকারের দক্ষতায় জাতীয় গ্রিডে অতিরিক্ত প্রায় ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সংযোজন করা হয়েছে বলে জানান তারা। নতুন প্রায় ৬৫টি বিদ্যুৎ কেন্দ্র তৈরি করার ফলে অনেক নতুন গ্রাহককে বিদ্যুৎ সেবা প্রদান সম্ভব হয়েছে মনে করেন তারা।
 

 

 

তবে আমাদের দেশের জন্য দ্রব্যমূল্য একটি বড় সমস্যা। বিভিন্ন অজুহাতেই এখানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বাড়িয়ে দেয়া হয়। বিশেষ করে ঈদ, রোজা কিংবা জাতীয় বাজেট ঘোষণা এসব উপলক্ষকে কেন্দ্র করে এখানে পণ্যদ্রব্যের মূল্য বাড়িয়ে দেওয়া একটি রেওয়াজে পরিণত হয়েছে।

 

 

তাই বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো এখন সরকারের বিরুদ্ধে তাদের আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করার জন্য গণতান্ত্রিক অধিকার, রাজনৈতিক অধিকার, মানবাধিকার, সুশাসন প্রতিষ্ঠা, আইনশৃঙ্খলার অবনতিসহ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন প্রদানের দাবির সাথে দ্রব্যমূল্য বৃদ্ধি এবং গ্যাস বিদ্যুতের বর্তমান অবস্থাকে সংযুক্ত করছে।

 

 

বিরোধী দলীয় সূত্রে জানা যায়, বাংলাদেশে এখন সবচেয়ে আলোচিত বিষয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি। আকস্মিকভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের এখন নাভিশ্বাস অবস্থা। একই সাথে সাম্প্রতিক সময়ে বিদ্যুতের লোডশেডিং, আবাসিক গ্যাসের স্বল্পতা জনজীবনকে বিপর্যস্ত করে তুলেছে বলে তাদের অভিযোগ।

 

 

আসন্ন রোজাকে কেন্দ্র করে এখন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে রাখাই এখন সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে সচেতন মহলের দাবি। এখন দেখার বিষয় জনগণের সামনে উন্নয়নের ধারা অব্যাহত থাকে নাকি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির চাপে উন্নয়নের দৃশ্য মলিন হয়ে পড়ে।

 

 

সবকিছু মিলিয়ে সরকার এবং সরকার বিরোধী দলগুলো এখন প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আগামী জাতীয় নির্বাচন নিয়েই যে কাজ করছে তা আর বলার অপেক্ষা রাখে না। একপক্ষ তাদের উন্নয়নের চিত্র তুলে ধরার সাথে সাথে নির্বাচনের জন্য দলকে গুছিয়ে নিচ্ছে। অন্যদিকে বিরোধীরা একটি নিরপেক্ষ তত্ত্ববধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন দাবির সাথে সাথে নিজেদের দলকে গুছিয়ে নিচ্ছেন। এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর