বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

একেক সময় একেক দাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ মে ২০২৩  


বাজারে গিয়ে রাতারাতি দাম বেড়ে যাওয়ায় হতাশ হয়ে আকাশ দেখে স্তব্ধ হয়ে বাড়ি ফিরে আসতে হচ্ছে ক্রেতাদের। আকাশচুম্বী দামে হতাশ মধ্য-নিম্নবিত্ত শ্রেনীর মানুষ।ভরা পকেট খালি হলেও ভরে না বাজারের ব্যাগ। দামাদামিতে অনেক সময় অপচয় করেও “একদাম” এর নাম শুনে গম্ভীর হয়ে চুপচাপ পাশের দোকানের বাসি সবজি কমদামে নিয়ে চলে আসতে হচ্ছে ক্রেতাদের।

 

 

সরেজমিনে গিয়ে এমনই কিছু হৃদয়বিদারক চিত্র দেখা যায় দীগুবাবুর বাজারে। সবজির দাম যেন কমতেই চাচ্ছে না। তেলের দাম অনবরত বাড়ছেই। মুরগীর দাম আবারও বেড়েছে। গরুর গোস্তের দাম কমেনি। মসলার দাম এক লাফে ১০০-১৫০ টাকা বেড়েছে। ব্যবসায়ীরা বলেন, কি করবো পাইকাররা না কমালে আমরা কমাবো কিভাবে! আমাদেরও তো লাভ করতে হবে।

 

 

তারা সেকেন্ডে সেকেন্ডে দাম বাড়ায়। দামে হতাশ হয়ে বাকরুদ্ধ হওয়া এক ক্রেতা বলেন, ভাই পকেটে টাকা আনি না বাতাস আনি বুঝি না, যা ধরি তাই দামি। পণ্যের দাম জিজ্ঞেস করার সাহস পাই না কারণ দাম শুনলে আমার কান জোড়া তার শ্রবণ শক্তি হারিয়ে ফেলে। বাসায় জবাব দিতে পারি না। বাচ্চা-কাচ্চা বউ মনে করে আমি মিথ্যা বলি। একেক সময় একেক দাম।

 

 

চিকন বেগুন প্রতি কেজি ৬০ টাকা হতে কমে হয়েছে ৪০ টাকা, মোটা বেগুন/তাল বেগুন/গোল বেগুন প্রতি কেজি ৫০ টাকা হতে বেড়ে হয়েছে ৬০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৩০ টাকা হতে বেড়ে হয়েছে ৪০ টাকা, করলা প্রতি কেজি ৬০ টাকা হতে কমে হয়েছে ৪০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি ১৪০ টাকা হতে কমে হয়েছে ১২০ টাকা, শুকনো মরিচ প্রতি কেজি ৪৫০ টাকা।

 

 

আলু প্রতি কেজি ৩০ টাকা হতে বেড়ে হয়েছে ৩৫-৪০ টাকা, মিষ্টি আলু ৫০ টাকা, মসুর ডাল ফাটা ৯০ টাকা হতে বেড়ে হয়েছে ১০০ টাকা এবং আস্ত ১০০ টাকা হতে বেড়ে হয়েছে ১৪০ টাকা, চিনি প্রতি কেজি ১৫০ টাকা, মুলা প্রতি কেজি ৩০ টাকা হতে বেড়ে হয়েছে ৪০ টাকা।

 

 

টমেটো প্রতি কেজি ৩০ টাকা হতে বেড়ে হয়েছে ৪০ টাকা, চালকুমড়া প্রতি কেজি ৪০ টাকা হতে বেড়ে হয়েছে ৫০ টাকা, পেপেঁ প্রতি কেজি ৫০ টাকা হতে কমে হয়েছে ৪০ টাকা, গাজর প্রতি কেজি ৪০ টাকা হতে বেড়ে হয়েছে ৫০-৬০ টাকা, লেবু ৫টি ২০ টাকা, মিস্টি কুমড়া প্রতি কেজি ৩০ টাকা হতে কমে হয়েছে ২০-২৫ টাকা।

 


গরুর গোশত প্রতি কেজি ৮০০ টাকা, ব্রয়লার প্রতি কেজি ১৯০ টাকা হতে বেড়ে হয়েছে ২১০ টাকা, প্রতি কেজি কক/পাকিস্তানি মুরগী ৩৬০ টাকা হতে কমে হয়েছে ৩৩০ টাকা, লেয়ার লাল মুরগি ৩৬০ টাকা হতে কমে হয়েছে ৩৫০ টাকা।

 


মসলার বাজারে দাম বেড়ে আকাশ ছুঁয়েছে। আদা প্রতি কেজি ৪৪০-৪৬০ টাকা হতে বেড়ে হয়েছে ৫০০ টাকা, প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৮৩০ থেকে ৮৫০ টাকা, এলাচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১ হাজার ৬০০ টাকা, লবঙ্গ প্রতি কেজি এক হাজার ৫০০ টাকা, কালোজিরা প্রতিকেজি ২৫০ টাকা এবং ধনিয়া প্রতি কেজি ২২০ টাকা।  এন.হুসেইন রনী /জেসি

এই বিভাগের আরো খবর