বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

এনায়েতনগরে শক্তিশালী কমিটি চায় তৃণমূল আ.লীগ

রাকিবুল ইসলাম

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

 


# সভাপতি পদে দুই প্রার্থীর লড়াই
# কমিটি না হওয়ায় সাংগঠনিকভাবে দূর্বল আ.লীগ
# দ্রুত কমিটি চায় তৃণমূল

 

আওয়ামী লীগ ক্ষমতায় আছে এক যুগের বেশি সময় ধরে। ক্ষমতাসীন দলের নেতারা বিভিন্ন সভায় বক্তৃতায় বলে থাকেন তৃণমূল পর্যায়ে শক্তিশালী কমিটি থাকলে দলও শক্ত অবস্থানে থাকবে। কিন্তু অভিযোগ রয়েছে এই তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের অবস্থা  সবচেয়ে বেশি নড়বড়ে। তার মাঝে সদর উপজেলার এনায়েত নগর ইউনিয়নের আওয়ামী লীগের একেবারেই নড়বড়ে অবস্থায় আছে, বলে জানান দলীয় নেতৃবৃন্দ। 

 

নারায়ণগঞ্জের বেশির ভাগ এলাকাগুলোর মাঝে ইউনিয়ন কিংবা ওয়ার্ড পর্যায়ে কমিটি নেই। তার মাঝে সদর উপজেলার ইউনিয়নগুলোতে দীর্ঘ ১৮ বছর যাবৎ সম্মেলন নেই। আর এতে করে অনেক এলাকার ইউনিয়ন আওয়ামী লীগে ভারপ্রাপ্ত সভাপতি দিয়ে কোনরকম নামকাওয়াস্তে দলীয় কর্মসূচি পালন হয়। আবার কোন জায়গায় দলীয় কর্মসূচি পালনও হয়না।

 

এদিকে এনায়েত নগর ইউনিয়নে দীর্ঘ দিন যাবৎ এখানে কমিটি না হওয়ায় নেতা কর্মীরা হতাশ হয়ে আছে। সেই সাথে পূর্বের কমিটির অনেক নেতৃবৃন্দ মারা যাওয়ার পর সেই পদ গুলো শূন্য অবস্থায় আছে। আর এজন্য এখানে নতুন নেতৃত্ব তৈরী হচ্ছে না। এখানে কবে নাগাদ নতুন কমিটি হবে তাও জানেন না নেতৃবৃন্দ। 

 

তবে গত কয়েক দিন আগে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন অনুষ্ঠানে ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত আলী এনায়েতনগর ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ের কমিটি গুলো দ্রুত করার নির্দেশনা প্রদান করেন। তার এই কথায় এই ইউনিয়নের সভাপতি সেক্রেটারি প্রার্থীরা আশার আলো দেখছেন। কেননা কোরবানির ঈদের পর পরই এনায়েত নগর ইউনিয়ন আওয়ামীলীগের কমিটি হবে। আর যদি কমিটি না হয় তাহলে আগামী জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন দলকে এর জন্য পস্তাতে হতে পারে।

 

দলীয় সুত্রে জানা যায়, এনায়েত নগর ইউনিয়ন আওয়ামীলীগের কমিটির নেতৃত্বে আসার জন্য একাধিক ব্যক্তি মাঠে নেমেছে। তার মাঝে ফতুল্লা থানা আওয়ামীলীগের সদস্য সালাউদ্দিন মেম্বার সভাপতি পদে প্রার্থী হিসেবে রয়েছেন। একই সাথে তাকে ঠেকাতে সভাপতি হিসেবে এনায়েত নগর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কামাল চৌধুরী রয়েছেন। বিভিন্ন কর্মসূচি পালনের জন্য তারা নিজেদের অবস্থান তৈরী করছেন। সেই সাথে পিছিয়ে নেই শীর্ষ পর্যায়ের নেতাদের দরবারে দৌড়ঝাঁপ করতে। 

 

পাশাপাশি গুরুর আশীর্বাদ পেতে দৌড়ঝাঁপ করে যাচ্ছেন অনেকে। এদিকে সচেতন রাজনৈতিক মহলে আলোচনা হচ্ছে এনায়েত নগর ইউনিয়নের ভোটার হচ্ছে এমপি শামীম ওসমান। অথচ তার এলাকায় সাংগঠনিক ভাবে আওয়ামীলীগ দূর্বল হয়ে আছে। আর এতে করে তার ব্যর্থতার দায় এড়াতে পারেন না। যা নিয়ে রাজনৈতিক বোদ্ধা মহলে আলোচনা সমালোচনা হচ্ছে। তবে এখানে শক্তিশালী কমিটি না থাকায় এবার সংদ নির্বাচনে খেসারত দিতে হতে পারে ক্ষমতাসীন দলকে।

 

তৃণমূল আওয়ামী লীগ নেতারা জানান, টানা ১৩ বছর ক্ষমতায় থাকায় একেকটি সংসদীয় এলাকায় তিন ধরনের লীগের জন্ম হয়েছে। একটি ‘এমপি লীগ’, আরেকটি আওয়ামী লীগ এবং সর্বশেষ হতাশা লীগ। এখন এমপি লীগের জয়জয়কার চলছে। সবখানে তারা সুবিধাভোগী। দুর্দিনের কর্মীরা কোণঠাসা। এমপি-মন্ত্রীদের চারপাশে হাইব্রিড লীগের ধাক্কায় কুলাতে না পেরে নিজেদের গুটিয়ে নিয়েছে অনেকে। গুটিয়ে নেওয়ারা ‘হতাশা লীগে’ নাম লিখিয়েছে। এই হতাশা লীগ মনে করে, দল ক্ষমতায় থাকলেও তারা বিরোধী দলে কিংবা ক্ষমতার বাইরে।

 

যারা যতক্ষণ এমপিদের মন জুগিয়ে, স্বার্থ হাসিল করে চলতে পারবে ততক্ষণ তারা এমপির ডান হাত। তাদের হাতেই থাকে সবকিছু। বালুমহল, হাটবাজার, ট্রাক, বাসস্ট্যান্ড, টেম্পো স্ট্যান্ড, টেণ্ডার বাণিজ্য, নিয়োগ-বদলিসহ সব করে থাকেন। এমপি-মন্ত্রীদের চারপাশে হাইব্রিডদের জয় জয়কার। পরিচয় গোপন করার শর্তে একাধিক তৃণমূল নেতা জানিয়েছেন, আদর্শের রাজনীতি বলতে আর কিছুই নেই এখন। আওয়ামী লীগের মতো একটি রাজনৈতিক দল কীভাবে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার আদর্শ থেকে বিচ্যুত হচ্ছে। দুঃসময়ের নেতা-কর্মীরা নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। তাই নেতা কর্মীদের সক্রিয় করতে হলে দ্রুত কমিটি গঠন করতে হবে।

 

ফতুল্লা থানা আওয়ামীলীগের সদস্য ও এনায়েত নগর ইউনিয়নের সভাপতি প্রার্থী সালাউদ্দিন আহম্মেদ জানান, তৃণমূল নেতা কর্মীদের অনুরোধে আমি এই ইউনিয়নের সভাপতি পদে প্রার্থী হয়েছি। আমাদের এখানে পূর্বে ৩টি ওয়ার্ড নিয়ে কমিটি হয়েছে। আর এখন ৯টি ওয়ার্ডে কমিটি হবে। তাই আমি মনে করি দ্রুত কমিটি গঠনের মাধ্যমে দলীয় নেতাদের চাঙ্গা করতে হবে। 

 

সেই সাথে ওয়ার্ড পর্যায়ে নতুন করে কমিটি হলে এখানে নতুন নেতৃত্ব তৈরী হবে। আর তখন দল আরও শক্তিশালী হবে। তাই আমি মনে করি এখানে দ্রুত সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা উচিৎ। নেতৃবৃন্দ আমাকে সভাপতি পদে দায়িত্ব দিলে আমি তা সঠিক ভাবে নিষ্ঠার সাথে পালন করে যাবো। সেই সাথে এখানে শক্তিশালী কমিটি গঠন করবো। যাদের মাধ্যমে আগামী নির্বাচনে দলীয় ভোট ব্যাংক বাড়বে।

 

অন্যদিকে, এনায়েত নগর ইউনিয়নের পূর্বের কমিটির ৩ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কামরুল মেম্বার জানান, আমি পূর্বের কমিটির ৩ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছি। আমি মনে করি যাকে দায়িত্ব দিলে দল সুসংগঠিত হবে তাকে নেতৃত্বে আনা হোক। তাছাড়া আগামী নির্বাচনে ভোট ব্যাংক বাড়াতে হলে তৃণমূল পর্যায়ে সরকারের উন্নয়ন তুলে ধরতে হবে। ভালো কাজগুলো মানুষের মাঝে তুলে ধরতে হবে। 

 

সভ্য মানুষ গুলাকে যদি কাছে টেনে নেওয়া যায় তাহলে আওয়ামীলীগের ভোট ব্যাংক বাড়বে। আর সংগঠনে যদি দুষ্ট প্রকৃতির লোকেরা প্রবেশ করে তাহলে ভোট ব্যংক মাইনাস হবে। তাই বুঝে শুনে সঠিক ব্যক্তিদের দায়িত্ব দিতে হবে। কমিটি প্রসঙ্গে তিনি বলেন, ক্লিন ইমেজের ব্যক্তিদের মাধ্যমে নেতৃত্বে এনে সংগঠনকে শক্তিশালী করতে হবে। সেই সাথে বিতর্কিত ব্যক্তিদের বাদ দিয়ে স্বচ্ছ এবং দক্ষ ব্যক্তিদের দায়িত্ব দিতে হবে। কেননা দল চলে সংগঠনের মাধ্যমে, আর সংগঠন শক্তিশালী করতে হলে নতুন নেতৃত্ব তৈরী করতে হবে। এখানে এমন ব্যক্তিদের দায়িত্ব দেয়া হোক যাদের মাধ্যমে দল সুসংগঠিত হবে।

 

এনায়েতনগর ইউনিয়নের সাধারণ সম্পাদক কামাল চৌধুরী বলেন, আমরা চাই এখানে শক্তিশালী কমিটি গঠন করা হোক। আর এজন্য আমরা জেলা ও থানা পর্যায়ের নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করেছি। আমি দীর্ঘদিন দায়িত্ব পালন করেছি। সে হিসেবে আমিও সভাপতি পদে প্রার্থী হবো। নেতৃবৃন্দ আমাকে দায়িত্ব দিলে তা সঠিক ভাবে পালন করবো।

 

ফতুল্লা থানা আওয়ামীলীগের সদস্য রঞ্জিত মন্ডল জানান, এনায়েত নগর ইউনিয়নে দীর্ঘ দিন কমিটি না হওয়ায় নেতা কর্মীরা হতাশ হয়ে আছে। আর এতে করে দলীয় কর্মীরা ঝিমিয়ে পরছে। তাই আমি মনে করি এখানে নতুন কমিটি হওয়া অত্যন্ত জরুরি। কেননা কমিটি না হলে দল সাংগঠনিকভাবে শক্তিশালী হবে না। 

 

তাই দলকে শক্তিশালী করতে হলে নতুন কমিটি গঠন করতে হবে। আর এতে করে নতুন নেতৃত্ব তৈরী করতে হবে। আমরা দলকে শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছি। ফতুল্লা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শওকত আলীর সাথে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন কল রিসিভ করেননি।এন.এইচ/জেসি
 

এই বিভাগের আরো খবর