বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

এবার আড়াইহাজার বিএনপির কমিটি নিয়ে অসন্তোষ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩  

 

# মহাসচিব বরাবর স্মারকলিপি, নতুন কমিটি দেয়ার দাবি

 

 

বহুল বিতর্কিত আড়াইহাজার থানা বিএনপির পকেট কমিটি পুনর্গঠনের দাবিতে এবার স্মারকলিপি প্রেরণ করা হল মহাসচিব বরাবর। কারণ আড়াইহাজারের বিতর্কিত কেন্দ্রীয় নেতা খ্যাত নজরুল ইসলাম আজাদের প্রেসক্রিপশনে প্রবীণ ত্যাগী যোগ্য নেতাদের মাইনাস করে মাই ম্যান সৃষ্টি করার স্বার্থে অযোগ্য বিতর্কিত নেতাদের দ্বারা আড়াইহাজার থানা বিএনপির কমিটি গঠিত হয়।

 

আড়াইহাজার বিএনপির বিতর্কিত কমিটিকে প্রতিষ্ঠিত করতে কমিটির সভাপতি ইউসুফ আলী ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক জুয়েল আহমেদের নাটকীয়তার কোন অন্ত ছিল না। যার কারণে এই বিতর্কিত অযোগ্য নেতৃত্বের দ্বারা শোষিত আড়াইহাজার বিএনপির কমিটিকে রাহুমুক্ত করতে কমিটি বাতিল প্রসঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর বিগত সময়ের ত্যাগী নেতাকর্মীরা একটি স্মারকলিপি প্রেরণ করেছেন।

 

সূত্র বলছে, দীর্ঘ ১৪বছর নজরুল ইসলাম আজাদের প্রেসক্রিপশনে সেসময়ের জেলা বিএনপির নেতারা আড়াইহাজার থানা বিএনপিতে ইউসুফ আলী ভূঁইয়া আহ্বায়ক এবং জুয়েল আহমেদকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি গঠন করেন। পরবর্তীতে তরিগড়ি করে ইউনিয়ন কমিটি এবং পৌরসভা কমিটিগুলো গঠনের মাধ্যমে থানা কমিটিকে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। তবে সেসময় বেশকয়েকজন নেতাও পদত্যাগ করেছিলেন পৌরসভা ইউনিয়ন কমিটিগুলো থেকে।

 

তারপরও ২০২২ সালের ১৩ এপ্রিল সেসময়ের নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাহুগ্রাস খ্যাত নজরুল ইসলাম আজাদের ইশারায় আড়াইহাজার থানা বিএনপির কমিটিকে পকেটে পুরতে তার নিজ বাস ভবনে সম্মেলনের আয়োজন করেন। আড়াইহাজার থানা বিএনপির সম্মেলনে নজরুল ইসলাম আজাদের তল্পিবাহক হিসেবে পরিচিত ইউসুফ আলী ভূঁইয়া সভাপতি এবং জুয়েল আহমেদকে সাধারণ সম্পাদক করে আড়াইহাজার থানা বিএনপির কমিটি গঠন করা হয়।

 

পরবর্তীতে ৮/১০/২২ তারিখে নারায়ণগঞ্জ জেলা বিএনপি আড়াইহাজার থানা বিএনপির ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন। তবে কমিটি অনুমোদন দিলেও আড়াইহাজার থানা বিএনপির সভাপতি এবং সাধারণ সম্পাদক কমিটি অপ্রকাশিত করে কমিটি লুকায়িত রাখেন। পরবর্তীতে নানাবিধ চাপের মুখে পড়ে আড়াইহাজার থানা বিএনপির কমিটি খোলাসা করেন। তবে সে কমিটি প্রকাশ পাওয়ার পরই ক্ষোভে ফেটে পড়েন আড়াইহাজার থানা বিএনপির নেতারা।

 

কারণ কমিটিতে আড়াইহাজার থানা বিএনপির সাবেক সভাপতি এবং তিন তিন বারের সাংসদ আতাউর রহমান আঙ্গুরকে মাইনাস করে এবং তার অনুসারীদের মাইনাস করে কমিটি গঠন করেন। এছাড়াও আড়াইহাজারের প্রবীণ ত্যাগী যোগ্য নেতৃবৃন্দকেও বঞ্চিত করে কমিটি গঠন করেন। যার পরিপ্রেক্ষিতে ১৬/৩/২৩ তারিখে আড়াইহাজার থানা বিএনপির সর্বস্তরের নেতাকর্মীদের নিয়ে আড়াইহাজারের বিএনপির বিগত সময়ের ত্যাগী নেতাকর্মীরা বর্তমান সার্বিক অবস্থা সম্পর্কে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাথে মতবিনিময়ের মাধ্যমে অবহিত করেন।

 

আড়াইহাজার থানা বিএনপির কমিটিতে ত্যাগী, সৎ, যোগ্য ও তৃণমূলের নেতৃবৃন্দদের নাম অন্তর্ভুক্ত এবং বর্তমান আড়াইহাজার থানা বিএনপির হাইব্রিড ও পকেট কমিটি বাতিল করে পুনর্গঠন করার প্রসঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বরাবর একটি স্মারকলিপি প্রেরণ করেন তারা। স্মারকলিপিতে উল্লেখ করেন আড়াইহাজার থানা বিএনপির বর্তমানে যে কমিটি করা হয়েছে, সে কমিটিতে আড়াইহাজার থানা থেকে তিন তিনবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য জনাব আলহাজ্ব আতাউর রহমান খান আঙ্গুরের নাম সহ আড়াইহাজার থানা বিএনপির দশটি ইউনিয়ন, দুটি পৌরসভা এবং বিভিন্ন ওয়ার্ড থেকে অতীতে বিভিন্ন সময়ে ভোটে নির্বাচিত বিএনপি প্রার্থী বা জনপ্রতিনিধিদেরকে তৃণমূল পর্যায়ের ত্যাগী নেতাকর্মীদেরকে বাদ দেওয়া হয়েছে।

 

যারা বিভিন্ন সময়ে বিভিন্ন পদে থেকে বিএনপিকে সুসংঘঠিত করেছিল তাদের নাম মহাসচিবের জ্ঞাতার্থে পেশ করেন। তারা হলেন নারায়ণগঞ্জ-২ আসনের সাবেক সংসদ আড়াইহাজার বিএনপির সাবেক সভাপতি আতাউর রহমান আঙ্গুর, সাবেক ইউপি চেয়ারম্যান ও থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু সিদ্দিক ভূঁইয়া, সাবেক ফতেপুর ইউপি চেয়ারম্যান ও থানা বিএনপির সাবেক সভাপতি আব্বাস আলী, থানা বিএনপির সাবেক প্রচার সম্পাদক আজিজুর রহমান ভূঁইয়া।

 

স্মারকলিপিতে সবচেয়ে যে বিষয়টি উল্লেখ করে দাবি জানায় বিগত সময়ের ত্যাগী নেতাকর্মীরা সেটি হল আড়াইহাজার থানা বিএনপির হাইব্রিড ও পকেট কমিটি বাতিল করে সৎ, ত্যাগী, যোগ্য ও তৃণমূলের নেতাকর্মীদের অন্তর্ভুক্ত করে নতুন থানা কমিটি গঠন করার মাধ্যমে আড়াইহাজার থানা বিএনপিকে সুসঠিত এবং একটি শক্তিশালী ইউনিট গঠন করা হয়। এছাড়াও জেলা বিএনপির কাউন্সিলের আগেই যেন এই কমিটি পুনর্গঠন করা হয়। এই কমিটি যদি পুনর্গঠন না হয়, আড়াইহাজার থানা বিএনপির বর্তমান হাইব্রিড কমিটির কারণে আড়াইহাজার থানা বিএনপির সৎ ত্যাগী যোগ্য ও তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের একটি বৃহৎ অংশ বাদ পড়বে।

 

কমিটি বাতিল ও পুনর্গঠনের মহাসচিব স্মারকলিপি প্রেরণ প্রসঙ্গে নারায়ণগঞ্জ-২ আসনের সাবেক সংসদ আতাউর রহমান আঙ্গুর বলেছেন, আমরা মহাসচিবের কাছে একটি স্মারকলিপি দিয়ে এসেছি। যাতে কমিটিগুলো সঠিকভাবে পূণরায় করা হয়। আর এই কমিটির মাধ্যমে যেসকল ইউনিট কমিটি গঠিত হয়েছে সে সকল ইউনিট কমিটি বাতিল করে পূণরায় সম্মেলনের মাধ্যমে সৎ যোগ্য বিএনপির নিবেদিত প্রাণ তাদেরকে দ্বারাই যেন আড়াইহাজার থানা বিএনপির কমিটি পূণরায় গঠন করা হয়। এছাড়া কারো ব্যক্তিস্বার্থে যেন কমিটি গঠন করা না হয় দলকে শক্তিশালী সুসঠিত একটি ইউনিট হিসেবে আড়াইহাজার বিএনপিকে যেন নবরূপে সাজানো হয়।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর