শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

এমপি বাবুর হুমকিতে উৎকণ্ঠায় স্বতন্ত্র প্রার্থীরা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৮ মে ২০২৩  

 

# এমপির আশ্বাসে সড়ক বন্ধ করে পথসভায় ব্যস্ত সুন্দর আলী
# সাহসী হাবিবুর রহমান আমলে নিচ্ছেন না কাউকে

 

 

যেখানে স্বচ্ছ ও নির্বিঘ্ন ভোট আয়োজনের চাপ রয়েছে বহিঃবিশ্বের। সেখানে স্থানীয় পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে নৌকা প্রার্থী ব্যতিত অন্যদের এলাকায় প্রবেশ করতে না দেয়ার হুমকি দিয়েছেন এমপি নজরুল ইসলম বাবু। এতে উৎকণ্ঠায় খোদ আড়াইহাজার পৌরসভার স্বতন্ত্র মেয়র প্রার্থীরা। নির্বাচন কমিশনও এব্যাপারে তেমন কোন জোরালো ভূমিকা রাখতে পারেননি।

 

এমপি বাবুর এই হুমকির আশকারায় উৎফুল্ল নৌকার প্রার্থী বর্তমান মেয়র সাবেক জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সুন্দর আলী। এলাকায় নৌকার প্রার্থী ছাড়া অন্যদের ঢুকতে না দেয়ার এমপির ঘোষণার পর তিনি সড়ক বন্ধ করে নিজের প্রচারণা চালিয়েছেন। গতকাল শনিবার আড়াইহাজারে আঞ্চলিক মহাসড়ক বন্ধ করে নেতাকর্মীদের নিয়ে আড়াইহাজার পৌরসভা নির্বাচন আওয়ামী লীগের প্রার্থী সুন্দর আলী পথসভা করেছে। উপজেলার পায়রা চত্বরে এই ঘটনা ঘটে।

 

জনগণ বা যানবাহন চলাচল বিঘ্নিত হতে পারে, এমন কোনো সড়কে পথসভা না করার নির্দেশনা রয়েছে নির্বাচনী আচরণ বিধিমালায়। তবে এসবের তোয়াক্কা না করে আড়াইহাজার পৌরসভার বিভিন্ন এলাকা থেকে মিছিল সহকারে সুন্দর আলীর সমর্থিত নেতাকর্মীরা মিছিল সহকারে আসতে থাকে। এতে ভুলতা বিশনন্দী ও নরসিংদী মদনগঞ্জ আঞ্চলিক মহাসড়ক বন্ধ হয়ে যায়। পরে পায়রা চত্তরে দাঁড়িয়ে নির্বাচনী পথসভার আয়োজন করেন তিনি। এতে প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকে যানবাহন ও পথচারীদের চলাচল।

 

সরেজমিনে দেখা যায়, সড়কের মুখেই আয়োজন করা হয় পথসভার। সেখানে প্রার্থী আওয়ামী লীগ প্রার্থী সুন্দর আলী দাঁড়িয়ে বক্তৃতা করেন। আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নেওয়ায় সড়কের ফুটপাতও পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিকল্প রাস্তা না পেয়ে পথচারীরা বাধ্য হয়ে নেতাকর্মীদের ভিড়ের মধ্যে ঠেলেঠুলে কোনোরকমে রাস্তা পার হচ্ছিলেন।

 

এদিকে সূত্র জানিয়েছে, এমপি বাবু আড়াইহাজার পৌরসভার ঝাউগড়া ঈদগাহ মাঠে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী আলহাজ্ব সুন্দর আলীর উঠান বৈঠকে নৌকার বাহিরের প্রার্থী তাদের এলাকাতে ঢুকতে দেওয়া হবে না বলে হুমকি দেয়ার পর থেকে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। প্রার্থীরা উৎকণ্ঠায় রয়েছেন। পৌরসভা নির্বাচনে এভাবে সাংসদ নজরুল ইসলাম বাবুর হস্তক্ষেপে ভীতস সন্ত্রস্ত অনেক প্রার্থী। উৎকণ্ঠায় রয়েছেন আড়াইহাজার পৌরসভার বাসিন্দারা।

 

এ ব্যাপারে অনেকে প্রকাশ্যে এমপি বিরুদ্ধে মুখ খোলার ব্যাপারেও আপত্তি জানিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী মামুন অর রশিদ (মোবাইল) এর কাছে এমপি বাবুর এই ঘোষণা প্রসঙ্গে জানতে চাইলে তিনি ব্যাপারটিকে এড়িয়ে যান। এবং এখন অবধি এমন ঘোষণা তিনি শোনেন নি বলে জানান।

 

তবে তাঁর কর্মী সমর্থকরা জানান, এলাকার মামুনের কর্মী সমর্থকরা ভীতিতে রয়েছে। কেননা, স্বতন্ত্র প্রার্থী হলেও আওয়ামীলীগের নৌকার প্রার্থী সুন্দর আলীর চাইতে তার মাঠের অবস্থাও বেশ ভালো।এদিকে শনিবার দিনভর চায়ের দোকানগুলোতে মিনমিন কণ্ঠে আলোচনার প্রধান বিষয় ছিল এমপি বাবুর হুমকি।

 

স্থানীয়রা জানান, নির্বাচনের আগে আওয়ামীলীগের প্রার্থীর পক্ষে এমপির এমন ঘোষণা নিঃসন্দেহে নির্বাচনী পরিবেশে মারাত্মক প্রভাব ফেলছে। আওয়ামীলীগের থেকে ৫ জন নৌকার প্রার্থীতা চেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সুন্দরআলী নৌকার প্রার্থী হয়েছেন। স্থানীয়রা মনে করেন, স্থানীয় রাজনীতিতে এমপি বাবুর কোন প্রতিদ্বন্দ্বী টিকে থাকতে না পারায় তার হস্তক্ষেপেই নৌকা প্রতীক বাগিয়ে নিতে পেরেছেন সুন্দর আলী। তবে অন্যরাও আওয়ামীলীগ ঘরনার লোক। এরপরেও তাদের এলাকা ছাড়া করার ঘোষণা দিয়ে সাংসদ নির্বাচনে আতঙ্ক তৈরি করেছেন।

 

সাংসদ নজরুল ইসলাম বাবুর হুমকি প্রসঙ্গে স্বতন্ত্র প্রার্থী হাবিবুর হমান (পানির জগ) যুগের চিন্তাকে বলেন, আমি আওয়ামীলীগেরই লোক। আগের কমিটিতেও আমি সহ-সভাপতি হিসেবে ছিলাম। এবারের কমিটিতে তারা আমাকে উপজেল আওয়ামীলীগের উপদেষ্টা করেছে। আমি এই পৌরসভার দীর্ঘদিন মেয়র ছিলাম। নৌকা চেয়েছিলাম। পাইনি। এলাকার মানুষের দাবির প্রেক্ষিতে আমি প্রার্থী হয়েছি। আমরা ভয় পাওয়ার লোক নই।

 

এমপি সাহেবের একটা কথা পুরো এলাকায় ঘুরপাক খাচ্ছে। আমার কানেও এসেছে। আমি এলাকার মানুষের সাথে মিশে গেছি। এলাকা ছেড়ে থাকবো কোথায়। এলাকার অনেক জায়গাতেই জলাবদ্ধতা তৈরি হয়। মানুষ পানিতে ভাসে। রাস্তা ভাঙা। আরো অনেক সমস্যা আছে। এসব সমস্যার সমাধানে আমাকে এলাকার মানুষ খেদমতের সুযোগ দিতে চায়। এলাকার যেখানেই যাই, মানুষ আমাকে জড়িয়ে ধরে তাদের সমস্যার কথা বলে।

 

এলাকার মানুষ ভোট দিলে আমি জিতবো, না দিলে জিতবোনা। শেখ হাসিনা নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে পারে। এর বাস্তব উদাহরণ গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন। তো আমাদের এলাকাতেও আশা করি সুষ্ঠু নির্বাচন হবে। ভয় পাওয়ার কিছু নেই, আমি আমার এলাকার মানুষকে বলবো, আতঙ্কিত হবেন না।

 

আড়াইহাজার পৌরসভার আরেক স্বতন্ত্র প্রার্থী মেহের আলী মোল্লার (নারিকেল গাছ) যুগের চিন্তাকে বলেন, এমপির একটি অডিও ক্লিপের কথা শুনেছি। সবাইকে আতঙ্কিত না হতে নিষেধ করেছি। নির্বাচন কমিশন জানে কিনা আমি জানিনা। আমি প্রচারণায় ব্যস্ত আছি। আশা করছি, শান্তিপূর্ণভাবেই নির্বাচন হবে।

 

এদিকে শনিবার রাস্তা বন্ধ করে নৌকার প্রার্থীর পথসভা করার প্রসঙ্গে কোন ব্যবস্থা গ্রহণ করেননি নির্বাচন কমিশন। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রবিউল আলম বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমরা খোঁজ নিয়ে দেখছি। প্রমাণ পাওয়া গেলে নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

 

অপরদিকে সড়কে চলাচলের বিঘ্ন ঘটিয়ে পথসভার বিষয়ে জানতে চাইলে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমদাদুল ইসলাম তৈয়ব বলেন, ‘আমরা খবর পেয়ে পুলিশ পাঠিয়েছিলাম। তারা যতটুকু সম্ভব বলে-কয়ে রাস্তা ফাঁকা রাখার চেষ্টা করেছে। কিন্তু তাৎক্ষণিকভাবে আমাদের সঙ্গে কোনো ম্যাজিস্ট্রেট ছিল না, তাই আমরা কোনো আইনানুগ ব্যবস্থা নিতে পারি নাই।’

 

তবে রাস্তা বন্ধ করে পথসভা করার বিষয়টি অস্বীকার করেন নৌকার প্রার্থী সুন্দর আলী। তিনি বলেন, ‘আমি কোনো সড়কে পথসভা করি নাই। পথসভা হইছে সড়কের পাশে। আর আমি কোথাও গেলে এত মানুষজন আসে, তাতে আমার তো কিছু করার নাই। আমি বাসা থেকে একটা গাড়ি নিয়া বার হই, কিন্তু তারপরও মানুষে ভরে যায়।’

এস.এ/জেসি

 

এই বিভাগের আরো খবর