শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

‘এলাকায় নৌকা ছাড়া অন্য কোন প্রার্থী থা*কতে পারবে*না’- এমপি বাবু

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ মে ২০২৩  


# আমেরিকার স্যাংশনকে ভয় কিংবা তোয়াক্কা করেননা তিনি
 

সারাদেশে যখন ব্যাপকভাবে আলোচিত হচ্ছে বিশ্ব মোড়ল হিসেবে পরিচিত দেশ আমেরিকার স্যাংশন। ঠিক সেই মুহুর্ত্বেই নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভার নির্বাচনী প্রচারণায় বিস্ফোরক মন্তব্য করে বসলেন নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু।

 

 

আড়াইহাজার পৌরসভা নির্বাচনে নৌকার প্রার্থী সুন্দরআলীর পক্ষে আয়োজিত উঠান বৈঠকে এমপি বাবু ঘোষণা দিয়েছেন, পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী ব্যতীত কোন কোন প্রার্থী এলাকায় ঢুকতে দিবেননা তিনি। তার এই ঘোষণার পর পর এই নির্বাচনে অন্য তিন প্রার্থী ও কর্মী সমর্থকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

 

 

শুধু তাই নয়, বৃহস্পতিবার রাত ৯টায় আড়াইহাজার পৌরসভার ঝাউগড়া ঈদগাহ মাঠে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী আলহাজ্ব সুন্দর আলীর উঠান  বৈঠকে দেয়া এমপি বাবুর ২৫ সেকেন্ড ব্যক্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে। এনিয়ে গোটা আড়াইহাজারেই আতঙ্ক তৈরি হয়েছে।

 

 

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন তো বটেই আমেরিকার স্যাংশন দেয়ার যেই হুঁশিয়ারি তাকেও তোয়াক্কা করলেননা এমপি বাবু। তিনি এমন এক সময় এই রকম বক্তব্য রাখলেন, যখন যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের অধীনে কেবলমাত্র বাংলাদেশের জন্য ভিসা নীতিটি জারি করেছে যাতে বলা হয়েছে, বাংলাদেশের নির্বাচনে বাধা সৃষ্টি করে গণতন্ত্রকে ক্ষতিগ্রস্তকারী ব্যক্তি, পরিবার বা প্রতিষ্ঠানের কর্তাদের বিরুদ্ধে ভিসায় বিধি-নিষেধ আরোপ করা হবে।

 

 

বুধবার বাংলাদেশ সময় মধ্যরাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে ব্লিংকেন ভিসা কড়াকড়ি সংক্রান্ত ওই ঘোষণা দেযার একদিনের মাথাতেই প্রভাবশালী সাংসদ ও সাবেক ছাত্রলীগ নেতা নজরুল ইসলাম বাবু আড়াইহাজার পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীর পক্ষে অন্য প্রার্থীদের মাঝে ভীতি ছড়ালেন।

 

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের টুইট বার্তা, স্টেট ডিপার্টমেন্ট এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ বিষয়ক নতুন ওই ভিসা নীতি বা ঘোষণাটি একযোগে প্রচারিত হয়। এই নীতির অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত যে কোন বাংলাদেশির ভিসা প্রদান সীমিত করবে।

 

 

নতুন ভিসা নীতির আওতায় বাংলাদেশের বর্তমান ও সাবেক কর্মকর্তা, সরকার সমর্থক, বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা পড়বেন। বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে ভোটার, রাজনৈতিক দল, সরকার, আইনশৃঙ্খলা বা নিরাপত্তা বাহিনীর সদস্য, নাগরিক সমাজ এবং মিডিয়া- প্রত্যেকেরই দায়িত্ব রয়েছে।

 

 

ব্লিংকেন বলেন, বাংলাদেশের গণতন্ত্রকে যারা এগিয়ে নিতে চান, তাদেরকে সমর্থন দিতে ওই নীতি প্রনয়ণ করা হয়েছে। নির্বাচনে বাধা সৃষ্টিকারী যেকোনো ব্যক্তির বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হতে পারে। কিন্তু মার্কিন এই সতর্কবার্তী কিংবা ভিসা নীতিকে মোটেও আমলে নেননি এমপি বাবু। বিগত দিনে এই সাংসদের বিরুদ্ধে প্রভাববিস্তারের বিস্তর অভিযোগ উঠে এসেছিল।

 

 

সর্বশেষ ইউপি নির্বাচনেও এমপি বাবুর বিরুদ্ধে আড়াইহাজারের ইউনিয়ন পরিষদগুলোতে প্রভাব বিস্তারের অভিযোগ উঠেছিল। এবং তার পছন্দসই প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে অন্য প্রার্থীদের হুমকি এবং ভীতি প্রদর্শনের অভিযোগ উঠে এসেছিল।

 

 

বৃহস্পতিবার রাত ৯টায় আড়াইহাজার পৌরসভার ঝাউগড়া ঈদগাহ মাঠে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী আলহাজ্ব সুন্দর আলীর উঠান বেঠকে সাংসদ নজরুল ইসলাম বাবু বলেন, নৌকার বাহিরের প্রার্থী তাদের এলাকাতে ঢুকতে দেওয়া হবে না। পরে ঝাউগড়া কেন্দ্রের সকল ভোট দেওয়ার নির্দেশ দেন।

 

 

এদিকে সাংসদের একের পর এক আচারণ বিধি ভঙ্গের বিষয়টি স্বতন্ত্র প্রার্থীরা হতাশ হয়ে পড়েছে। আর আগে উপজেলার মুকুন্দী এলাকায় স্বতন্ত্র মেয়র প্রার্থী হাবিবুর রহমানের ভাতিজীর জামাতা ইকবালকে আওয়ামীলীগের মেয়র প্রার্থী সুন্দর আলীর ছেলে সৈকত হোসেন প্রকাশ্যে হুমকি দেয়। যা ২৯ সেকেন্ডের ভিডিও ভাইরাল হয়।

 

 

আড়াইহাজার পৌরসভা নির্বাচন আগামী ১২ জুন অনুষ্ঠিত হবে। শুক্রবার ছিল প্রতীক বরাদ্ধ। এই পৌরসভার মোট ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন আওয়ামীলীগের নৌকা প্রতীকে সুন্দর আলী, স্বতন্ত্র হাবিবুর রহমানের (পানির জগ), স্বতন্ত্র মেহের আলীর মোল্লার (নারিকেল গাছ)ও স্বতন্ত্র মামুন অর রশিদ (মোবাইল)। 

 

 

এই ব্যাপারে অবশ্য রিটার্নিং কর্মকর্তা রবিউল আলম বলেন, ‘কেউ এ ব্যাপারে লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে।’  এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর