বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

ওভার ব্রিজের না থাকায় ঝুঁকিপূর্ণ চাষাঢ়া মোড়

আবু সুফিয়ান

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩  



নিরাপদে সড়ক পারাপারের জন্য সড়ক ও জনপদ বিভাগ বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ স্থানে ফুট ওভারব্রিজ স্থাপন করে থাকে। এই ফুট ওভার ব্রিজ না থাকার ফলে পথচারীদের সড়ক পারাপারে বিভিন্ন সময় ঘটে থাকে দূর্ঘটনা।

 

 

এমনি এক স্থান নারায়ণগঞ্জের প্রাণ কেন্দ্র খ্যাত চাষাঢ়া মোড়। কিন্তু নারায়ণগঞ্জের এই গুরুত্বপূর্ণ স্থান চাষাঢ়া মোড়ে কোন ফুট ওভারব্রিজ না থাকার কারনে শিক্ষার্থীসহ সাধারন মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এই ব্যস্ত সড়ক পারাপার হচ্ছেন।

 

 

এছাড়া এই সড়কে বড় গাড়ির সাথে পাল্লা দিয়ে লেগুনা, মাইক্রোবাস ও ব্যাটারি চালিত বিভিন্ন রিক্সা চলাচল করে থাকে যার চালক বেশির ভাগই দক্ষ নয়। শুধু মাত্র এই কারনেই শিক্ষার্থীসহ সাধারন মানুষ প্রতিনিয়তই দূর্ঘটনার শিকার হচ্ছেন।

 

 



নারায়ণগঞ্জ শহরে যানজটের ঘটনা এখন আর নতুন কিছু না। জনবহুল জেলা নারায়ণগঞ্জের প্রাণ কেন্দ্র চাষাঢ়া মোড়ে যানজটের অন্যতম কারন এই ফুটওভার ব্রিজ না থাকা। ফুট ওভার ব্রিজ থাকলে যেমন পথচারীরা নিরাপদে সড়ক পার হতে পারবেন আবার অন্য দিকে শহরে যানজট কিছুটা কমবে।

 

 

এমনটাই বলছিলেন সরকারি তোলারাম কলেজের এক শিক্ষার্থী। সাংবাদিক পরিচয় দিলে মো. মিনহাজুল ইসলাম নামের এই শিক্ষার্থী যুগের চিন্তাকে আরোও বলেন, কর্তৃপক্ষ এখন আর নারায়ণগঞ্জের মানুষকে নিয়ে ভাবেন না। যদি ভাবতেন তাহলে অনেক আগেই চাষাঢ়ার এই গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুট ওভার ব্রিজ নির্মাণ করতেন।

 

 

শেষে তিনি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তি এখানকার পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে ফুট ওভার ব্রিজ করার আসা দিয়ে যান। কিন্তু তার বাস্তবায়ন হবে কোন বছর আমরা জানি না।

 



এ বিষয়ে নারায়ণগঞ্জ মহিলা কলেজের এক শিক্ষক জানান, প্রতিদিন আমাদের ছাত্রীরা তাদের মূল্যবান জীবনের ঝুঁকি নিয়ে পথ চলাচল করে থাকে। এই শিক্ষক অনেকটা ক্ষোভের সুরে বলেন, এই অনিরাপদ সড়কে পথ চলাচলে আমারদের শিক্ষার্থীদের কিছু হলে এর দায়ভার কে নেবে ? তিনি জোর দিয়ে বলেন, এর দায়ভার সরকারকে নিতে হবে, এর দায়ভার নারায়ণগঞ্জ প্রশাসনকেই নিতে হবে।

 



মহিলা কলেজের এই শিক্ষকের সাথে কথা বলতে বলতে হঠাৎ দেখা যায় এক পথচারী সড়ক দিয়ে গাড়ি চলা অবস্থায় দৌড়ে পার হচ্ছেন। তার কাছে গিয়ে জানতে চাইলে তিনি জানান, হাতে সময় কম তাই দৌরে পার হলাম। পথচারীর এরকম কান্ডে হতে পারতো অনেক বড় দূর্ঘটনা।

 

 

এরকম কথার জবাবে মো. আনোয়ার নামের এই পথচারী বলেন, দোষ যে আমার একার তা কিন্তু না। এখানে কর্তৃপক্ষের উচিৎ ছিল এই জনবহুল ও গুরুত্বপূর্ণ জায়গায় ফুট ওভার ব্রিজ নির্মাণ করা। কর্তৃপক্ষে এরকম গাফিলতির কারনে আমরা আজ জীবনের ঝুঁকি নিয়ে সড়ক পার হচ্ছি।

 

 

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এই ব্যক্তি যুগের চিন্তাকে আরোও বলেন, ওভার ব্রিজ থাকলে আমরা নিরাপদে সড়ক পার হতাম। এতে আমাদের রাস্তার পাশে দাড়িয়ে থাকতে হতো না। আমাদের সময় বাঁচতো। আর এখন এই ব্যস্ত সড়ক পার হতে আমাদের সিগনারের জন্য দাড়িয়ে থাকতে হয়। কেন ? আমাদের সময়ের দাম নাই ? শুধু কি বড় বড় স্যারদের আর নেতাদের সময়ের দাম আছে ? শেষে তিনি দ্রুত এই স্থানে ফুট ওভার ব্রিজ নির্মাণের দাবি জানান।

 



এদিকে চাষাঢ়ার এই স্থানে অপেক্ষমান পথচারীদের পার করে দিতে কিছু সময় পর পর ট্রাফিক পুলিশ সড়কে চলমান বিভিন্ন গাড়ি দাড় করিয়ে রাখেন। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দীর্ঘ সময় দাড়িয়ে থাকার পর ৬০ বছর বয়সের এক বৃদ্ধকে পার করছিলেন ট্রাফিক বিভাগের এক পুলিশ সদস্য। রাস্তা পার হয়ে এই মো. আব্দুল জলিল নামের এই বৃদ্ধ যুগের চিন্তাকে বলেন, ‘ বয়স হয়েছে, এখন আর দৌঁড়ে রাস্তা পার হতে পারি না। এখানে ওভার ব্রিজ থাকলে আস্তে আস্তে ব্রিজ দিয়ে পার হতাম ’।

এই বিভাগের আরো খবর