শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

ওসমান পরিবার ক্ষমতার সত্তর বছরে না’গঞ্জবাসীর জন্য কি করেছেন?

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১  

# মাত্র সতেরো বছরে চোখে পড়ার মতো ব্যাপক উন্নয়ন করেছেন মেয়র আইভী


# ওসমান পরিবার থেকে বার বার এমপি হলেও মানুষের জন্য তেমন কিছুই করেনি তারা


# কেন্দ্রীয় সরকারের করা কিছু রাস্তা আর স্টেডিয়াম ওসমানরা নিজেদের নামে চালিয়ে দিচ্ছেন



নারায়ণগঞ্জের রাজনীতিতে টানা সত্তুর বছর ধরে ক্ষমতা ভোগ করছেন ওসমান পরিবারের সদস্যরা। শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলী থেকে শুরু করে পিতা শামসুজ্জোহা, বড় ভাই নাসিম ওসমান এবং বর্তমানে দুই ভাই শামীম ওসমান ও সেলিম ওসমান এমপি হিসাবে নির্বাচিত হয়েছেন। এদের মাঝে নাসিম ওসমান তিন বার এবং শামীম ওসমান তিনবার এমপি হয়েছেন। কিন্তু নারায়ণগঞ্জবাসীর জন্য কি করেছেন তারা? নারাায়ণগঞ্জের উন্নয়নে তাদের কোনো পরিকল্পনা কি কখনো ছিলো? থাকলে কি সেই পরিকল্পনা? এবং তার বাস্তবায়ন কোথায়?

 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী মাত্র সতেরো বছরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় তথা তিনটি থানা এলাকায় যে ব্যাপক উন্নয়ন করেছেন তার ছিটেফোটাও কি করেছেন এই ওসমান পরিবারের সদস্যরা? করে থাকলে তারা দেখাক কি করেছেন তারা? মেয়র আইভী যা করেছেন তাতো দৃশ্যমান। মানুষ তার উন্নয়নের সুফল ভোগ করছেন। কিন্তু এতো লম্বা সময় ধরে ওসমান পরিবারের কেউ না কেউ রাজনৈতিক ক্ষমতায় থেকে তারা তেমন কিছুই করেননি বা করতে পারেননি। সরকারের কেন্দ্রীয় মন্ত্রণালয় নারায়ণগঞ্জ শহরের সাথে দেশের যোগাযোগের যে রাস্তা করেছে সেই রাস্তাকেই তারা নিজের নামে চালিয়ে দিচ্ছেন।

 

ফতুল্লায় একটি স্ট্যাডিয়াম করেছে সরকারের ক্রীড়া মন্ত্রণালয়, তাও পরিকল্পিতভাবে না করায় বর্ষার ছয় মাস বৃষ্টির পানির নিচে ডুবে থাকে। সেই  স্টেডিয়ামের নামকরণ করেছেন শামীম ওসমানের দাদার নামে। ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোড এবং নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ রোড যা কিনা সরকারের যোগাযোগ মন্ত্রণালয় আরো আগেই করেছে এবং এখন লিংক রোডের সম্প্রসারণ কাজ চলছে। এই সড়ক সম্প্রসারণ করা কেন্দ্রীয় সরকারেরই দেশ ব্যাপী উন্নয়ন পরিকল্পনার অংশ। এ দুটি সড়ক তৎবির করে শামীম ওসমানের বাবা ও মায়ের নামে করেছেন যা নিয়ে এরই মাঝে রফিউর রাব্বি সহ আরো অনেকে প্রশ্ন তুলেছেন। এসব সড়কের উন্নয়ন শামীম ওসমান এমপি থাকলেও হতো, না থাকলেও হতো। বরং সরকারের পরিকল্পিত কাজের নামকরন করছেন নিজের বাবা মায়ের নামে।

 

শামীম ওসমান বার বার ফতুল্লা সিদ্ধিরগঞ্জের এমপি ছিলেন আর নারায়ণগঞ্জ সদরের এমপি ছিলেন নাসিম ওসমান। এবার সদরের এমপি হয়েছেন  সেলিম ওসমান। কিন্তু তারা কি করেছেন। তারা এই দীর্ঘ সময়ে যা করেছেন তা সামান্যই বলা চলে। অথচ বিপরীতে আইভী মেয়র হয়ে গত সতেরো বছর ধরে টানা উন্নয়ন করে চলেছেন। তিনি যেখানে রাস্তা ছিলোনা সেখানে রাস্তা করেছেন। শহরে পরিকল্পিত ড্রেন নির্মান করেছেন। পায়ে হাটার জন্য নির্মান করেছেন সুন্দর ফুটপাত। নতুন রাস্তা নির্মাণ করার পাশাপাশি তিনি পূরনো রাস্তাগুলির মজবুত সংস্কার করেছেন। বহু রাস্তা অবৈধ দখলমুক্ত করে তা প্রশস্ত করেছেন। সিটি করপোরেশনের বহু জমি অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার করে তিনি সেখানে মার্কেট এবং বহুতল ভবন নির্মান করে করপোরেশনের আয় বাড়িয়েছেন। তিনি এসব উন্নয়নের পাশাপাশি এই শহরকে বসবাসের উপযোগী রাখার জন্য আরো বেশ কয়েকটি মেঘা প্রকল্পের কাজ করেছেন।

 

এসব প্রকল্পের মাঝে রয়েছে শেখ রাসেল পার্ক, জল্লারপাড়া লেক, বাবুরাইল খাল, সিদ্ধিরগঞ্জ খাল সহ আরো বহু প্রকল্প বাস্তাবয়ন করেছেন মেয়র আইভী। ওয়ার্ডে ওয়ার্ডে নির্মান করেছেন সিটি স্বাস্থ্য কেন্দ্র। সিটির স্ট্যাডিয়ামগুলি রক্ষা এবং উন্নয়ন করে চলেছেন। নির্মাণ করেছেন বেশ কয়েকটি মসজিদ, মাদ্রাসা এবং মন্দির। কবরস্থান আর শ্মশানগুলিরও ব্যাপক উন্নয়ন করেছেন। এক কথায় মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রয়োজনীয় সব কিছুই করছেন মেয়র আইভী। তাই পরিস্কার ভাবেই বলা যায় ওসমান পরিবার সত্তর বছর ধরে ক্ষমতায় থেকে এবং বার বার এমপি হয়ে যা না করতে পেরেছন মেয়র আইভী মাত্র সতেরো বছরে তাদের চেয়ে বহুগুন বেশি উন্নয়ন করেছেন।

এই বিভাগের আরো খবর