শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

কবি নজরুলের জন্মজয়ন্তী উদযাপন

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৬ মে ২০২২  

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে বন্দর মদনগঞ্জে অবস্থিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পরিচালিত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের উদ্যোগে বুধবার (২৫ মে) বিকাল ৫টায় পাঠাগারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাঠাগারের আহ্বায়ক ফাতেমা আক্তার মুক্তার সভাপতিত্বে আলোচনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব,

 

কবি রইস মুকুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, পাঠাগারের সদস্য শিশির, তানজিলা প্রমুখ। বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম কবিতা লিখেছেন, গল্প, উপন্যাস, প্রবন্ধ লিখেছেন। তিনি গান লিখেছেন, সুর করেছেন, নাটক লিখেছেন এমনকি চলচ্চিত্র পর্যন্ত করেছেন।

 

তার সমস্ত সৃষ্টির মূল বিষয় ছিল অন্যায়, অসত্য, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ বিদ্রোহ। তৎকালীন ব্রিটিশ উপনিবেশিক শাসনের বিরুদ্ধে তিনি লড়াই করেছেন, জেল খেটেছেন, স্বাধীনতা চেয়েছেন। তিনি তারুণ্যের জয়গান গেয়েছেন।  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের আপসহীন বিপ্লবীধারার তিনি অগ্রগামী যোদ্ধা ছিলেন।

 

ধনী-গরিব, নর-নারী, হিন্দু-মুসলিম সকল ধরণের বৈষম্যের বিরুদ্ধে তিনি সাম্য প্রতিষ্ঠার কথা বলেছেন।  তারা আরও বলেন, আজকের যুগেও নজরুল খুবই প্রাসঙ্গিক। যখন দেশে একটি স্বেচ্ছাচারী অগণতান্ত্রিক শাসন চলছে। শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় দুর্নীতি, লুটপাট, হত্যা, ধর্ষণ, সাম্প্রদায়িকতা চলছে তখন আমাদের নজরুলকে স্মরণ করা খুবই জরুরি। ছাত্র-যুব সমাজ তথা দেশবাসীকে নজরুলের সৃষ্টি ও জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে সমস্ত শোষণ-অত্যাচার, অন্যায়-অসত্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।