শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

কবিয়াল সাহিত্যর উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব  

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২  

 

কবিয়াল ফাউন্ডেশনের আয়োজনে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কবিয়াল সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ ডিসেম্বর) বিকেলে চারটায়  আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এসময় বইয়ের মোড়ক উন্মোচন, কবিতা আবৃত্তিসহ নানা বিষয়ে পুরষ্কার বিতরনের আয়োজন করা হয়।

 

এ সময় প্রধান অতিথির বক্তব্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেন,  প্রথমে শ্রদ্ধার সাথে স্মরণ করছি যার জন্ম না হলে আমরা এ স্বাধীন বাংলাদেশ পেতাম না সর্বকালের সর্বশেষ্ট বাঙ্গালী আমাদের জাতির পিতা আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে। আজকে যার নামে এ হলটি আলী আহম্মেদ চুনকা তিনি বঙ্গবন্ধুর অতন্ত স্নেহ ভাজন নেতা ছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি প্রথম পৌরসভার চেয়ারম্যান হয়েছিলেন। তারই ধারাবাহিকতায় পরবর্তী কালে তার কন্যা সেলিনা হায়াৎ আইভী সর্ব পেশার সর্বস্থরের মানুষের আপনজন হিসেবে তিনি যেভাবে দেশে নজির স্থাপন করেছেন। তাই আমি উনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 

নারায়ণগঞ্জ একটি ঐত্যিহাসিক স্থান। এই নারায়ণগঞ্জ শিল্প সাহিত্যে সর্বক্ষেত্রেই একটি উল্লেখ যোগ্যস্থান। আর এখানে আসার পর আমরা বাউল গান শুনেছি, বাশিঁর সুর শুনেছি সবই অসাধারন। আর আমি নারায়ণঞ্জবাসীকে বলতে চাই। কবিয়াল ফাউন্ডেশনসহ নারায়ণগঞ্জের যতগুরো কবি সাহিত্যেক অনুষ্ঠান হয় সেখানে গিয়ে তাদের গাওয়া বাউল গান, বাশিঁর সুর ফোনে রেকড করে রাখবেন কারণ এটা একটি অমূল্য সম্পদ এ সম্পদ যাতে আামদের মাঝ থেকে হারিয়ে না যায়।

 

তিনি আরো বলেন, আমাদের প্রিয় মেয়র আইভী যে বললেন রেলওয়ের জায়গায় রাসেল পার্ক করা হয়েছে। আমি তাকে বলতে চাই পার্ক এটা আরো সুন্দরভাবে করবেন। আমি কথা বলবো কোন সমস্যা যাতে আপনাদের না হয়। যেখানে মাদক ব্যাবসায়ীদের আড্ডা ছিল এখন যেটাকে মানব কল্যানে আরো উন্নতি করা হয়েছে। সেখানে শিশুরা একটু খেলাধুলা করবে। মানুষ বন্ধের মধ্যে পার্কে বিনোদনের জন্য আসবে। এটা নগরবাসীর জন্য খুবই প্রয়োজন। এ কাজটা উনি খুবই সাহস নিয়ে আপনাদের প্রতি ভালোবাসা নিয়ে তিনি গড়েছেন। আর উনার এ কাজটা যাতে আরো সুন্দরভাবে সেই সেখানে আমাদের সহযোগীতা থাকবে।

 

এ সময় সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, আমি প্রথমে এখানে যারা উপস্থিত আছেন ও কবিয়াল ফাউন্ডেশনের সকলকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা জানাই। আমি প্রথম বার যখন পৌরসভায় নির্বাচিত হয়ে আসলাম তখন আমি পুরো নতুন দেশের বাহিরে থেকে এসে পৌরসভার নির্বাচন করেছি। তখন নারায়ণগঞ্জ শহরের কিছুই বুঝি না। তখন ঢাকায় সিটি কর্পোরেশনের সংক্রান্ত যখন কোন প্রোগ্রামে যেতাম তখন মন্ত্রী সাহেব গাজীরপুরের ইউপি চেয়ারম্যান ছিলেন তখন উনি আমাকে নানা বিষয়ে গাইড করতেন।

 

উনি সকল ক্ষেত্রে আমার সুখে দুখে প্রতিটি নির্বাচনে আমার পাশে ছিলেন। আমি আবারও কবিয়াল ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই। কারণ আমাদের দেশ থেকে পালা গান, বাউল গান এগুলো প্রায় নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পথে তখন তারা সেগুলোকে দরে রেখেছেন। আর আমাদের এ নারায়ণগঞ্জে মুক্তিযোদ্ধাদের সকল সুবিধা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন দিয়ে যাচ্ছে। আর আমাদের ইতিহাস থাকবে যে আমরা একটি বড় মাদকাসক্ত বস্তিকে শেখ রাসেল পার্কে পরিনত করেছি। আর আমি এ বিষয়ে আমাদের মুক্তিযুদ্ধ মন্ত্রী মহোদয়কে বলতে চাই।

 

রেলমন্ত্রী সাহেব আমাদেরকে নেই জায়গাটা লিখে দিচ্ছে না। আমি তাই আপনার কাছে অনুরোধ করছি এই জায়গাটি যে আমরা খুব শিগ্রই বুঝে পাই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা,  কারিগর শিক্ষা অধিদপ্তরের উপ-সচিব সুব্রত পাল, বঙ্গবন্ধু গবেষনা পরিষদের সভাপতি লায়ন মো. গণি মিয়া বাবুল, কবি মজিবুল হক কবীর, কবি ইমরোজ সোহেল, কবি মোস্তাক আহমাদ, কবি করিম রেজা, কবিয়াল ফাউন্ডেশনের সভাপতি বাপ্পি সাহা ও সাধারণ সম্পাদক মাসুদ রানা লাল প্রমুখ।

এস.এ/জেসি