শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

করোনার সাথে ডেঙ্গু আতঙ্ক

মো. মোমিনুল ইসলাম

প্রকাশিত: ৫ আগস্ট ২০২১  

# কাজ শুরু হয়েছে, প্রত্যেকটি ওয়ার্ডে ৫ জন করে লোক নিয়োজিত আছে: প্যানেল মেয়র বিভা


# আগামী ১ সপ্তাহের মধ্যেই কার্যক্রম শুরু করা হবে : কাউন্সিলর শকু


# এই মাসের মধ্যেই ইউনিয়নে মশক নিধনের কাজ শুরু হবে : স্বপন চেয়ারম্যান


# ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নারায়ণগঞ্জে কেউ ভর্তি হয়নি : আরএমও আজাদুজ্জামান



করোনা প্রাদুর্ভাবের মধ্যেই হু হু করে বাড়ছে মশার উপদ্রব। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনসহ ইউনিয়ন পরিষদ এলাকাগুলোর বাসিন্দারা মশার যন্ত্রণায় কাপুকাত। এতে করে জেলায় ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রকট হতে পারে বলে মনে করছে নগরীর বাসিন্দারা। করোবানীর ঈদের পর থেকে সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদের ওয়ার্ডগুলোতে কিউলেক্স, ম্যালেরিয়াসহ ডেঙ্গু মশার বংশ বিস্তার বাড়ছে আশংকাজনকভাবে।

 

স্থানীয়রা জানিয়েছেন, এখন আর রাতে অপেক্ষা করতে হয়না। দিন এবং রাত উভয় সময়েই মশার অবাধ বিচরণ ঘটছে। খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন এলাকায় দিনের বেলাতেই মোশারীর ব্যবহার করতে হচ্ছে অনেককে। এদিকে নাসিক ১২ ওয়ার্ডের অন্তর্গত খানপুর এলাকার বাসিন্দা মো. জয়নাল এই প্রতিবেদককে জানিয়েছেন, খানপুরে পরিত্যাক্ত জলাসয় ও ময়লা আবর্জনার স্তুপগুলো থেকে বিভিন্ন প্রজাতির মশা বংশ বিস্তার করছে। মশা নিধনের ঔষধ কিংবা মশার কয়েলগুলো দিয়েও নিয়ন্ত্রন করা যাচ্ছেনা। তিনি বলেন, বড়রাই অতিষ্ট, সেখানে কমলমতি শিশুদের কি অবস্থা তা স্বচক্ষে না দেখলে বুঝার উপায় নেই।

 

নগরীর চাষাড়া এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন ইতিমধ্যে জোড়ালোভাবে মশা নিধনের কাজ শুরু করেছে। সেখানে ভ্রাম্যমাদ আদালতের মাধ্যমে অবহেলার অভিযোগে অনেক বাড়ীর মালিক ও ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলোকে লক্ষ লক্ষ টাকাও জরিমানা করা হচ্ছে। শুধু পিছিয়ে আছে নারায়ণগঞ্জ। সংশ্লিষ্টরা এভাবে নিষ্ক্রীয় থাকলে করোনার এই মহামারীর সময় ঢাকার মতোই নারায়ণগঞ্জেও ডেঙ্গুর মহামারী ছড়িয়ে পরবে। এদিকে আগামী সাত আগষ্ট থেকে সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জের সকল ইউনিয়ন পরিষদগুলোতে করোনার ভ্যাকসিন প্রদানের কর্মসূচী একযোগে শুরু হতে যাচ্ছে।

 

সংশ্লিষ্টরা বলছেন, ভ্যাকসিন কর্মসূচীকে সামনে রেখে অনেক ব্যস্ততার মধ্যে তাদের সময় যাচ্ছে। ব্যস্ত রয়েছে নাসিকের ওয়ার্ড কাউন্সিলরদের মধ্যেও। ফতুল্লার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন বলেছে, ইউনিয়ন পরিষদের বাজেট স্বল্পতার কারণে সারা বছরই জনস্বার্থের কাজ পরিচালনা করতে তাদের বেগ পেতে হয়। করোনার এমন মহামারীর সময় মশার উপদ্রব বৃদ্ধি পাওয়ায় বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তিনি জানিয়েছেন, আগামী এক সপ্তাহ কিংবা এই মাসের মধ্যেই মশা নিয়ন্ত্রণের জন্য একযোগ কাজ শুরু করবেন তারা। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মায়ের ইন্তেকালের পর থেকে সিটি কর্পোরেশনের স্বাভাবিক কার্যক্রমে কিছুটা ধীর গতি চলে এসেছে। সংশ্লিষ্টরা বলছেন, মেয়রের মাতার আকস্মিক মৃত্যুতে জনপ্রতিনিধি থেকে শুরু করে নাসিকের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যেও শোকের ছাঁয়া নেমে এসেছে।

 

নাসিক ১২ নং ওয়ার্ড কাউন্সিলল শওকত হাসেম শকু জানিয়েছেন, মশা নিধনের বিষয়ে পূর্ব থেকেই প্রস্তুত রয়েছে সিটি কর্পোরেশন। আগামী ১ সপ্তাহের মধ্যেই কার্যক্রম শুরু করা হবে। তিনি জানিয়েছেন মশা নিধনের জন্য যারা মাঠ পর্যায়ে কাজ করবেন সেই জনবল সংকট থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। নাসিক প্যানেল মেয়র আপসানা আফরোজ বিভা বলেন, মশক নিধনের কাজ চলমান রয়েছে। প্রত্যেকটি ওয়ার্ডে ৫ জন করে লোক নিয়োজিত আছে। তিনি আরো বলেন, ডেঙ্গু নিয়ে নাসিক বিশেষ ভাবে কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। বিষয়টি নিয়ে কাজ করার জন্য ৩০ জনের একটি দল গঠন হয়েছে, যারা ৫টি ওয়ার্ডে একযোগে কাজ করবে। পূর্ব থেকেই মশোক নিধন নিয়ে নাসিক কাজ করছে বললেও এলাকাগুলোর চিত্র ছিল ভিন্ন। স্থানীয়রা দাবী করেছেন বিগত এক মাসে ১২ ১৩ নং ওয়ার্ডের কোথাও মোশক নিধনের কার্যক্রম পরিচালিত হয়নি।  

 

এদিকে কুতুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল আলম সেন্টু জানিয়েছেন, বর্তমানে তারা করোনার ভ্যাকসিন প্রদানের কর্মসূচী নিয়েই ব্যস্ত সময় অতিবাহিত করছেন। এটা শেষ হলেই ইউনিয়নের এলাকাগুলোতে মশা নিধনের কর্মসূচী গ্রহন করা হবে। অপর দিকে বিশিষ্টজনরা জানাচ্ছেন, মশার উপদ্রব থেকে রক্ষা পেতে হলে অবশ্যই পরিস্কার পরিচ্ছন্নতা গুরুত্বপূর্ণ। তাদের ভাস্য বর্তমান সময়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কিছুটা পরিচ্ছন্ন থাকলেও জেলার ইউনিয়ন গুলো আবর্জনা আর অপরিচ্ছন্নতায় ভরপুর। যার কারণে মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে।

 

আলীর কেট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মতিউর রহমান বলেন, সাত জুলাইয়ের পর ভ্যাকসিন নিয়ে তিন দিন তাদের কাজ করতে হবে। তিনদিন পর তারা পুরোদমে মশা নিধনের কাজ শুরু করবেন। তিনি জানিয়েছে, ফোগার মেশিন প্রস্তুত আছে। উপজেলা থেকে মশা নিধনের ঔষধ সংগ্রহ করা গেলেই কাজ শুরু করবে আলীরটেক ইউনিয়ন। তিনি আরো বলেন, আলীর টেক ইউনিয়ন একটি প্রান্তিক ও গ্রামিন অঞ্চল। স্থানীয়রা নিজেদের আঙ্গিনা পরিস্কার রাখে বলেই তাদের ওই খানে মশার উপদ্রব খুবই কম।

 

বক্তাবলী ইউনিয়নের চেয়ারম্যান মো. শওকত আলী বলছেন, মশার উপদ্রবের কারণে ছেলে-মেয়েরা লেখাপড়া করতে পারছেনা। বিষয়টি নিয়ে সমন্বয় পরিষদে আলোচনা হয়েছে। তিনি জানিয়েছেন ভ্যাকসিনের পাশাপাশি মশা নিধনের কার্যক্রম চলবে তাদের। ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল (ভিক্টোরিয়া) এর আবাসিক মেডিকেল অফিসার মো. আসাদুজ্জামান জানিয়েছেন, ইতিপূর্বে এমন রোগে আক্রান্ত হয়ে কোন রোগী হাসপাতালটিতে ভর্তি হয় নি।

 

এই বিভাগের আরো খবর