শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

কাঁচা মরিচের ঝাঁজে দিশেহারা ক্রেতা

যুগের চিন্তা  রিপোর্ট

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩  

 

নানা অজুহাতে প্রতিনিয়ত বেড়েই চলেছে নিত্য পণ্যের দাম। সেই দাম বাড়ার যুদ্ধে পিছিয়ে নেই কাঁচা মরিচ। বাজারে নিত্যপণ্যের দাম বাড়ার যেন প্রতিযোগিতা শুরু হয়েছে। কয়েকদিনের ব্যবধানে কয়েক দফা বেড়েছে কাঁচা মরিচের দাম।

 

 

এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। হঠাৎ কাঁচা মরিচের দাম বাড়ায় বিপাকে পড়েছে ব্যবসায়ী ও সাধারণ ক্রেতারা।

 



শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) নারায়ণগঞ্জের কয়েকটি বাজার ঘুরে জানা যায়, কাঁচা মরিচ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। গত কয়েক দিনের ব্যবধানে বাজারে বেড়ে গেছে কাঁচা মরিচের দাম।

 

 

কয়েকদিন আগেও কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ১০০ টাকা। যা এক দফা বেড়ে বিক্রি হয় ১২০ টাকায়। এই দাম নতুন করে বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। যার প্রভাব পড়েছে খেটে খাওয়া দিনমজুরদের উপর।

 



দ্বিগু বাবুর বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারগুলোতে ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজি বিক্রি হওয়া কাঁচা মরিচ এক সপ্তাহের ব্যবধানে ৩০ টাকা বেড়ে হয়েছে ১৫০ টাকা। তারা আরোও বলেন, বাজারে সরবরাহ ঠিক ঠাক থাকলেও আমরা কিনছি বেশি দামে। তাই আমাদের বেশি দামে বিক্র করতে হচ্ছে।

 

 

দ্বিগু বাবুর বাজারের ব্যবসায়ী কামাল হোসেন যুগের চিন্তাকে বলেন, গত সপ্তাহে যে কাঁচা মরিচ ১০০ টাকা কেজি বিক্রি করেছি, আজ তা ১৫০ টাকা। বাজারে হঠাৎ মরিচের সরবরাহ কিছুটা কমে গেছে, যে কারণে এমন দাম বেড়েছে বলে তিনি জানান।

 



আরেক ব্যবসায়ী মো. ইসহাক হোসেন বলেন, গত সপ্তাহে ২৫০ গ্রাম মরিচ বিক্রি করেছি ৩০ টাকায়। আর এখন বিক্রি করছি ৪০ টাকায়। গতকাল (বৃহস্পতিবার) বিক্রি করেছি ৩৫ টাকা পোয়া। আজ (শুক্রবার) সকালে আড়তে গিয়ে দেখি মরিচের দাম আরও বেড়ে গেছে। আড়ত থেকে বেশি দামে কিনে আনায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

 

 

একজন ক্রেতা বলেন, গত সপ্তাহে কাঁচামরিচ কিনেছিলাম ১২০ টাকা কেজি দরে। সপ্তাহ না ঘুরতেই কেজিতে বেড়েছে ৩০ টাকা। আজকে মরিচ কিনলাম ১৫০ টাকা। এভাবে যদি সব জিনিসের দাম বাড়তে থাকে আমাদের মতো মধ্যবিত্তদের না খেয়ে থাকতে হবে। গরিব মানুষের কি হবে সেটা আল্লাহই ভালো জানেন।

 



না.গঞ্জ শহরে ভারত থেকে কাঁচা মরিচ আনেন এমন এক ব্যবসায়ী বলেন, কাঁচা মরিচ আমদানি না হওয়ায় সরবরাহে চাপ পড়েছে। সেজন্য মোকাম গুলোতে বেশি দামে মরিচ বিক্রি করছেন কৃষকরা।

 



বিসিক শিল্পাঞ্চলের ভ্যান সবজি বিক্রেতা মো. আইয়ুব আলি বলেন, কাঁচা মরিচের দাম কেজিতে ৪০ টাকা করে বেড়েছে। সরবরাহ না থাকার কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে। এখন কেজি বিক্রি করছি ১৬০ টাকায়। জোয়ারের মতো দাম বাড়ছে কাঁচা মরিচের।

 

 

বাজারের সাপ্লাই বাড়লে আবার কমে যাবে বলে তিনি জানান। বিসিক কাঁচা বাজারের সবজি বিক্রেতারা বলেন, বাজারে এখন কাঁচা মরিচের কেজি ১৬০ টাকা। তিন দিন আগে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি করেছি ১২০ টাকায়। আর আজ কেজি প্রতি ৪০ টাকা বেড়ে কাঁচা মরিচ এখন ১৬০ টাকা কেজি।

 



বিসিক কাঁচা বাজারের এক সবজি ক্রেতা মো. রাকিব হোসেন বলেন, বিসিক কাঁচা বাজারে সব সময় সব কিছুর দাম বেশি। আমাদের বাধ্য হয়েই এখান থেকে কিনতে হয়। এখানে কাছাকাছি কোন বাজার না থাকায় আমরা এক প্রকার জিম্মি এই বিসিক কাঁচা বাজারের ব্যবসায়ীদের কাছে। আর এই সুযোগে ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে বাড়তি দাম আদায় করে থাকেন।

 

 

তিনি আরো বলেন, যেখান কাঁচা মরিচের দাম মুসলিম নগরে ১৫০ টাকা, আর এই বাজারে ১৬০ টাকা। এই বাজারের একদম পাশে ভ্যানে করে ১৫০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। শেষে তিনি আক্ষেপ করে বলেন, আজ আমরা সবার কাছে জিম্মি। আমরা বড়ই অসহায়। আমাদের এই অবস্থা দেখার কেউ নাই।  এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর