মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

কাউন্সিলরের ড্রেজারের বালুর নিচে পড়ে শিশুর মৃত্যু, এলাকায় ক্ষোভ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২২ জুন ২০২১  

সিদ্ধিরগঞ্জের ১০ নং ওয়ার্ডে ড্রেজারের বালু সংরক্ষণ করতে তৈরী করা একটি কৃত্রিম ডোবায় পড়ে হৃদয় নামে (৬) এক শিশুর মৃত্যু হয়েছে। ওই ডোবাটির মালিক একই ওয়ার্ডের কাউন্সিলর ইফতেখার আলম খোকন ও তার সহযোগীরা। শনিবার বিকেলে ঘটনাটি ঘটে সিদ্ধিরগঞ্জের ২ নং ঢাকেশ্বরী রেইলাইনের পাশের দ্বিতীয় মাঠে কৃত্রিমভাবে তৈরী করা ডোবায়।

 

তড়িঘড়ি করে শনিবার রাতে কাউন্সিলর ও তার লোকজন শিশুটির স্বজনদের ম্যানেজ করে লাশ দাফন করে বলে উল্লেখ করে এলাকাবাসী। এক কান দু’কান করে রবিবার রাতে সাংবাদিকরা এ ঘটনাটি জানতে পারে। নিহতের পরিবারের সদস্যরা কাউন্সিলর খোকনের ভয়ে বলছেন, হৃদয়কে ভূত পেত্নী থাপ্পড় দিয়েছে। এ কারণে ওই ডোবায় তার মৃত্যু হয়েছে। তার গালে পাঁচ আঙ্গুলের চড়ের দাগও রয়েছে বলে উল্লেখ করে স্বজনরা। এরপর থেকেই এলাকাবাসীর মধ্যে ওই ডোবা নিয়ে আতঙ্ক ও ক্ষোভের সৃষ্টি হয়।    

 

এলাকাবাসীর অভিযোগ, রাস্তা তৈরীর অজুহাতে বাণিজ্যিকভাবে এ ডোবা তৈরী করা হয়। এদিকে ছেলেকে হারিয়ে মা পাগল প্রায়। ছেলের শোকে তিনি বিছানায় পড়ে আছেন গত দুদিন যাবত। ৩ ভাই ২ বোনের মধ্যে হৃদয় ছিলো সবার ছোট। নিহত হৃদয় নোয়াখালী জেলার মাইজদি থানার পুর্ব মাজরা গ্রামের কাশেম মিয়ার ছেলে। গোদনাইল ভুইয়াপাড়া এলাকায় শাজাহান মিয়াঁর ভাড়াটিয়া বাড়িতে পরিবারের সাথে থাকতো। জানা গেছে, ২ নং ঢাকেশ্বরী রেইলাইন থেকে শুরু করে পাঠানতলী জৈনপুরী মাওলানা বাড়ি পর্যন্ত একটি রাস্তার মেরামত কাজের জন্য এবং বিক্রির জন্য বালু স্তুপ করে রাখা হয়েছে। শীতলক্ষ্যা নদী থেকে ড্রেজার এর পাইপ দিয়ে বালু আনার জন্য ২ নং ঢাকেশ্বরী রেইলাইন সংলগ্ন মাঠের একপাশে বিশাল করে একটি ডোবা কাটা হয়। যেখানে পাইপ দিয়ে বালু এনে এই ডোবার মধ্যে প্রথমে সংরক্ষর করা হয়।  

 

ঘটনার দিন বিকেলে ওই ডোবার মধ্যে নেমে শিশুরা খেলাধুলা করছিলো। হঠাৎ ড্রেজারের পাইপের পানি ও বালুর চাপে হৃদয় তলিয়ে যায়।   হৃদয়ের মা তাকে খুঁজতে এসে ডোবার পাশে তার সেন্ডেল ও গেঞ্জি পেলেও ছেলেকে খুঁজে পাননি তিনি। তিনি অনেককে ডোবায় নেমে তার ছেলেকে খুঁজে বের করতে বললেও কেউ এগিয়ে আসনেনি। দীর্ঘ সময় পরে হৃদয়ের বাবা কাশেম এসে ওই ডোবায় নেমে হৃদয়কে উদ্ধার করে ভিক্টোরিয়া হাসপাতলে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত ডাক্তার হৃদয়কে মৃত ঘোষণা করেন। পরে রাতেই হৃদয়কে পাঠানতলি কবরস্থানে দাফন করেন।  

 

এদিকে এ ঘটনার খবর গণমাধ্যমের কর্মীরা রবিবার রাতে ঘটনাস্থলে ছুটে গিয়ে দেখতে পান মাঠের মধ্যে বালুর বিশাল ৩ টি স্তুপ ও অসংখ ড্রেজারের পাইপ মওজুদ রয়েছে। পরবর্তীতে সোমবার ঘটনাস্থলে গিয়ে রাতের দৃশ্যপটের উল্টোচিত্র দেখতে পান। মাঠ ফাঁকা। স্তুপকৃত বালুও নেই। নেই ড্রেজারের পাইপও। তবে এ বিষয়টি নিয়ে জানতে চাইলে স্থানীয়রা কেউ কিছু বলতে রাজি হয়নি। 

 

অপরদিকে এ বিষয়টি জানতে নাসিক ১০ নং ওয়ার্ড কাউন্সিলরের সাথে কথা বললে তিনি জানান, এরকম কোনো ঘটনার কথা জানেন না। মাঠ কেটে ড্রেজারের মাঠি সংরক্ষণের বিষয়ে তিনি বলেন এটা রাস্তার কাজের জন্য তৈরী করা হয়েছে। এবিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মশিউর রহমান পিপিএম (বার) বলেন, এরকম কোনো ঘটনা তিনি জানেন না। কেউ কোনো অভিযোগ দিলে বিষয়টি তিনি দেখবেন। 
 

এই বিভাগের আরো খবর