শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

কাতারে বিশ্বকাপ আয়োজন ভুল সিদ্ধান্ত: ফিফা সভাপতি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

 

# আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’

 

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে “গ্রেটেস্ট শো অন আর্থ” খ্যাত ফিফা বিশ্বকাপ। বিশ্ব ফুটবলের জমজমাট আসরের জন্য প্রস্তুত কাতারের আটটি স্টেডিয়াম। সবুজ মাঠ, নয়াভিরাম গ্যালারি আর চোখ ঝাঁধানো আলোকসজ্জায় স্টেডিয়ামগুলো ফুটবলপ্রেমীদের স্বাগত জানাতে প্রস্তুত।

 

 

তবে শুরু থেকেই কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে ছিল নানা বিতর্ক। আসর শুরুর একদম আগমুর্হূতে এসেও সে বিতর্ক থেমে নেই। এবার সেই আগুনে ঘি ঢাললেন ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা'র সভাপতি সেফ ব্লাটার।

 

 

তার মতে, কাতারের মতো ছোট দেশকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া ছিল বড় ভুল। অথচ তিনি ফিফার সভাপতি থাকা অবস্থায়ই ২০২২ বিশ্বকাপের জন্য কাতারকে মনোনীত করা হয়।

 

 

অবশ্য নিজের ভুল স্বীকার অকপটেই করেছেন সেফ ব্লাটার।

 

 

২০১০ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়ার মতো দেশ টপকে বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয় কাতার। তখন থেকেই নানা আলোচনা-সমালোচনা। দুর্নীতির বিষয়টি উঠে আসে শুরু থেকেই। 

 

 

কাতারকে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ঘোষণা করা হয়ে ভুল ছিল জানিয়ে সম্প্রতি সুইস সংবাদপত্র টেজেস আনজেইগারের সঙ্গে আলাপকালে ব্লাটার বলেছেন, “এটি একটি দেশ হিসেবে খুবই ছোট। (তবে) ফুটবল এবং বিশ্বকাপ এরচেয়ে অনেক বড়।”

 

 

এর আগেও একই কথা বলেছিলেন ব্লাটার। কাতারের গরম আবহাওয়া ও কন্ডিশন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি। যে কারণে পরে আয়োজক নির্ণয়ের মানদণ্ড সংশোধন করে ফিফা। সামাজিক বিবেচনা এবং মানবাধিকারের বিষয়টি বিবেচনায় নেওয়া হয় বর্তমানে। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর