শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে শ্রেণি প্রতিনিধি নির্বাচন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

 

 

নারায়ণগঞ্জের পূর্ব ইসদাইর (ডিসি অফিসের বিপরীতে) অবস্থিত দেশের একমাত্র ডিজিটাল শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ এ উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে শ্রেণি প্রতিনিধি নির্বাচন ২০২২। নির্বাচনকে বলা হয় আধুনিক গণতন্ত্রে মূলভিত্তি আর এই নির্বাচনের মাধ্যমেই ভোটাধিকার প্রাপ্ত নাগরিকগণ তাদের যোগ্য প্রতিনিধি বাছাই করে থাকেন। 

 

নারায়ণগঞ্জ ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ এর শ্রেণি প্রতিনিধি নির্বাচনের মাধ্যমেও শিক্ষার্থীরা তাদের যোগ্য শ্রেণি প্রতিনিধি বাছাই করতে সক্ষম হয়েছে বলে মনে করেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগণ। শ্রেণি প্রতিনিধি নির্বাচন করার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্বচ্ছ নির্বাচন কমিশন গঠন করেন। এতে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বপালন করেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুল্লাহ আল মামুন, সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন কলেজ শাখার মহিউদ্দীন মিয়া (প্রভাষক), আশরাফুল আলম (প্রভাষক) ও তারেক নাসরুল্লাহ (সহকারী শিক্ষক)। 

 


নির্বাচন কমিশনারদের তত্ত্বাবধানে ষষ্ঠ শ্রেণি থেকে একাদশ শ্রেণির মোট ২০টি শাখার ৫৭ জন প্রার্থী শ্রেণি প্রতিনিধি নির্বাচনে অংশগ্রহণ করেন, মোট ভোটার ৪০৯ জন, ভোট দিয়েছেন ৩৪৯ জন শিক্ষার্থী। তাদের মধ্যে দশম শ্রেণির ইংরেজি ভার্সনের শিক্ষার্থী মো. সাব্বির হোসেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। ষষ্ঠ শ্রেণির ক শাখায় খালিদ বিন ওয়ালিদ, খ শাখায় মীর হেনান, ইংরেজি ভার্সনে ইয়াশির আবরার জামান। 

 

সপ্তম শ্রেণির ক শাখায় মো. যুবরাজ আহমেদ বিজয়, খ শাখায় মুশফিকা হাসান নৈতি, ইংরেজি ভার্সনে ধ্রুবতারা সাহা । অষ্টম শ্রেণির ক শাখায় তৌহিদুর রহমান মারজান, খ শাখায় উম্মে সাফিকা, গ শাখায় রাফিন আহমেদ, ইংরেজি ভার্শনে আহনাফ হাসান। নবম শ্রেণির ক শাখা (বিজ্ঞান) দিব্যজ্যোতি সাহা, খ শাখা (বিজ্ঞান) অনিন্দিতা দাশ, ব্যবসায় শিক্ষা শাখায় মো. জাদিদ রহমান, ইংরেজি ভার্শনে হাদিসুর রহমান হাদি। 

 

দশম শ্রেণির ক শাখা (বালক) সাদিকুল আলম সোহান, খ শাখা (বালিকা) মারিশা মাহাজাবিন সেমন্তী। একাদশ শ্রেণির ক শাখা বিজ্ঞান (বালক) ওয়াশিউর রহমান ধ্রুব, খ শাখা বিজ্ঞান (বালিকা) বিপাশা মেহ্জাবিন, ব্যবসায় শিক্ষা শাখায় সামিয়া রহমান নির্বাচিত হন। গতকাল  ৭ আগস্ট ২০২২ সকাল ৯টা থেকে বিদ্যালয়ের মুক্তমঞ্চে একাধিক বুথের মধ্যে শিক্ষার্থীরা ভোট দিয়ে তাদের শ্রেণি প্রতিনিধি নির্বাচিত করেন।


নির্বাচনের ফলাফল ঘোষণার প্রাক্কালে অধ্যক্ষ মোহাম্মদ আবদুল কাইয়ুম বলেন, শিক্ষার্থীরা আজকের এই নির্বাচনের মাধ্যমে বুঝতে পেরেছে কিভাবে তাদের যোগ্য প্রতিনিধি নির্বাচন করতে হয় এবং নির্বাচনে কিভাবে ভোটাধিকার প্রয়োগ করতে হয়। শ্রেণি প্রতিনিধি নির্বাচন হচ্ছে একটি গণতান্ত্রিক চর্চা, যাতে করে শিক্ষার্থীরা ভবিষ্যতে তাদের নেত্রিত্বদানের গুণাবলি অর্জন করতে পারে। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর