বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

চীনা ব্যক্তির ফুসফুসে সাপ ও কৃমির বাসা!

প্রকাশিত: ৪ মে ২০২০  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাসের উৎপত্তি স্থান চীনের বন্যপ্রাণীর বাজার। সেখানে পাওয়া যায় সামুদ্রিক খাবার বেশ জনপ্রিয়। এমন কোনো বন্যপ্রাণী নেই যে চীনের ঐ বাজারে নেই। আর চীনের  মানুষের ওইসব বন্যপ্রাণী কাঁচাই খেয়ে ফেলে। গবেষকদের ধারণা যে ওই বন্যপ্রাণীর বাজার থেকে বাদুড়ের মাধ্যমে করোনাভাইরাস বা কোভিড-১৯ মানুষের মধ্যে ছড়িয়েছে। 


সম্প্রতি আরেকটি অবিশ্বাস্য ঘটনা ঘটেছে চীনে। সাপের কাঁচা গলব্লাডার খেয়ে ফেলেছিলেন এক চীনা নাগরিক। দিন কয়েকের মধ্যেই তার ফুসফুসে মিলল জ্যান্ত সাপ ও কৃমি। বিরল এই ঘটনায় চোখ কপালে উঠেছে চিকিৎসকদের। বিশেষজ্ঞরাও রীতিমতো হতভম্ব এই ঘটনা নিয়ে।

 

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের খবর অনুযায়ী, ওয়াং নামে এক ব্যক্তি বিভিন্ন সামুদ্রিক খাবারের সঙ্গে কাঁচাই খেয়ে ফেলেছিল সাপের পিত্তকোষ বা গলব্লাডার। কয়েকদিন পরে শারীরিক অসুস্থ্যতা বোধ করতে থাকে ওই ব্যক্তি। শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ডাক্তারের কাছে যান। ডাক্তারের পরামর্শে সিটিস্ক্যান করানো হয় ওই ব্যক্তির। সিটি স্ক্যানে ধরা পড়ে, চীনা ওই নাগরিকের ফুসফুসে কিলবিল করছে সাপ এবং কৃমির বাচ্চা। ডাক্তারদের ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি শামুক, চিংড়ি-সহ অন্য সব সামুদ্রিক খাবার খেতে পছন্দ করেন। কিছুদিন আগেই একটি সাপের পিত্তকোষ বা গলব্লাডার কাঁচা খেয়ে নিয়েছিলেন তিনি।


ডাক্তাররা জানিয়েছে, সামুদ্রিক কাঁচা খাবারের মধ্যে কৃমির ডিম থাকে। সেই ডিম থেকেই সম্ভবত ওয়াং নামে ওই ব্যক্তির ফুসফুসে কৃমি বাসা বেধেছিল। 

সূত্র- ডেইলি মেইল।