বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

জেলা বিএনপিতে জৌলুস ফিরলেও ফেরেনি আওয়ামী লীগে

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

 

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ এবং জেলা বিএনপির দুটি কমিটিই একবারে নতুন তবে জেলা বিএনপিতে নতুন নেতৃত্ব আসলেও জেলা আওয়ামী লীগের কমিটিতে পূর্বের কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদককে বহাল রেখে কমিটি গঠন করা হয়। কিন্তু কমিটি গঠনের পর জেলা বিএনপির রাজনীতিতে জৌলুস ফিরলেও ফিরেনি জেলা আওয়ামী লীগে।

 

 

কারণ জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকের পূর্বে নেতৃত্বে থাকা অবস্থায়ই জেলা আওয়ামী লীগের রাজনীতিতে ঐক্য ফিরাতে পারেনি উল্টো তারা দুজনই দুভাগে বিভক্ত হয়ে দুটি বলয়ে মিশে গিয়ে রাজনীতি করছেন যেটা এখনো চলমান রয়েছে। কিন্তু তারা ফের জেলা আওয়ামী লীগের নেতৃত্বে আসতে ঐক্যমত দেখালেও জেলার নেতৃত্ব পেয়ে আবারও তারা পূরানো রূপে ফিরে গেছেন।

 

 

কারণ তারা আবারো নারায়ণগঞ্জের আলোচিত দুটি বলয় উত্তর দক্ষিণ বলয়ের রাজনীতির দিকে ঝুঁকে পড়েছেন। অপরদিকে জেলা বিএনপির রাজনীতে নতুন নেতৃত্ব এসেই একের পর চমক দেখাচ্ছেন। পাশাপাশি চলমান আন্দোলন সংগ্রামকে সফল করতে এবং জেলা বিএনপিতে ঐক্য সৃষ্টি করে জেলা বিএনপিকে শক্তিশালী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে জেলা বিএনপির নতুন নেতৃত্ব।

 

 

দলীয় সূত্রে জানা যায়, গত ২৩ অক্টোবর নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের পূর্বের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবুল হাসনাত শহীদ বাদলকে বহাল রেখেই জেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। তবে তাদের হাতে ফের নেতৃত্ব তুলে দেয়া হলেও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদেরকে বেশ কিছু শর্ত জুড়ে দেন এবং তাদের পূর্বের কমিটি থাকা অবস্থায় নানা রকম বিতর্কিত কান্ডের কথা উল্লেখ করে শাসিয়ে যান।

 

 

সেদিন তাদের উদ্দেশ্যে ওবায়দুর কাদের বক্তব্যে বলেন, কমিটিকে ঘিরে পদ বাণিজ্যের কথা যেন না শুনি। ডেকে ডেকে পকেটের লোক বসাবেন, তাও চলবে না। এবার তদন্ত করে খোঁজ-খবর নেব। পয়সা খেয়ে কমিটি করা লোকদের আমাদের প্রয়োজন নেই। ভালো হয়ে যান, নিজেদের সংশোধন করুন। কমিটি ঘোষণার সময় ওবায়দুল কাদের তাদের সংশোধনের নির্দেশ দিয়ে গেলেও এখনো পর্যন্ত তারা সংশোধন হতে পারেনি।

 

 

যার ফলে সংশোধনের চিত্র এখনো দেখেনি জেলা আওয়ামী লীগ। কমিটি গঠনের পর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে তাদের বিভক্তির চিত্র ফুটে উঠে। কারণ সভাপতি এবং সাধারণ সম্পাদক দুজনই পৃথকভাবে ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া কমিটি গঠনের পর ফের নারায়ণগঞ্জের আলোচিত দুটি বলয় উত্তর এবং দক্ষিণ বলয়ের উপর ভর করেই জেলা আওয়ামী লীগের রাজনীতি করতে চাচ্ছেন তারা।

 

 

এ ছাড়া কমিটি গঠনের পর এখনো পর্যন্ত তারা কোনো সভা করতে পারেনি। কারণ সভাপতি আব্দুল হাই অতিথি পাখির মত জেলা আওয়ামী লীগের পদ ভাগিয়ে লাপাত্তা এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত শহীদ বাদল সংবর্ধনা নিতেব্যাস্ত সময় পাড় করছেন। এতে করে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক তৎপরতাও বৃদ্ধি পায়নি এবং দলীয় সাধারণ সম্পাদক তাদের সংশোধন হওয়ার জন্য দ্বিতীয়বারের মত যে সুযোগ দিয়েছে সে সুযোগ সমন্বত রাখতেও ব্যর্থ হচ্ছেন।

 

 

অপরদিকে নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে নেতৃত্ব নিয়ে দীর্ঘদিন ধরেই নানা রকম আলোচনা সমালোচনা ছিল। কারণ নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে তৃতীয় সারীর নেতারা নেতৃত্ব দিচ্ছিল যার ফলে নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে সাংগঠনিক তৎপরতা বৃদ্ধি পাচ্ছিল না। এছাড়া নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাজনীতিতে আভ্যন্তরীণ কোন্দলে ভরপুর ছিল এবং জেলা বিএনপির রাজনীতিতে শুশৃঙ্খল রাজনীতি নিয়েও প্রশ্ন উঠছিল ঠিক সেই মূহুর্তেই নারায়ণগঞ্জ জেলা বিএনপির নবগঠিত কমিটির মাধ্যমে সকল আলোচনা সমালোচনা ছিঁটকে নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে জৌলুস ফিরে এসছে।

 

 

কারণ গত ১৫ নভেম্বর নারায়ণগঞ্জে সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গিয়াস উদ্দিনকে আহবায়ক ও গোলাম ফারুক খোকনকে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। জেলা বিএনপির নেতৃত্ব গিয়াসের হাতে তুলে দেয়ার পর থেকেই জেলা বিএনপির রাজনীতি ঘুরে দাড়াতে থাকে।

 

 

কারণ গিয়াস নেতৃত্ব পাওয়ার পর থেকেই নারায়ণগঞ্জ জেলা বিএনপির নেতারা সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ শুরু করতে থাকে জেলা বিএনপির নেতারা। গিয়াস জেলা বিএনপিতে একজন পরিচ্ছন্ন রাজনীতিবীদ এছাড়া তার রয়েছে বিশাল কর্মীবাহিনী। যার ফলে খুব সহজেই ঘুড়ে দাড়িয়েছে জেলা বিএনপি।

 

 

এ ছাড়া সভা সমাবেশে বেড়েছে দলীয় নেতাকর্মীদের বেড়েছে অংশগ্রহণ এবং সভা সমাবেশে বিশৃঙ্খল ঘটনাও এখন উল্লেখিত হচ্ছে না। এতে প্রতিয়মান হয় যে, নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাজনীতিতে সাংগঠনিক তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এছাড়া দলীয় আন্দোলন সংগ্রাম এবং দলীয় যেকোন নির্দেশনা পালনে বাস্তবায়নে বদ্ধপরিকর হয়ে উঠেছেন জেলা বিএনপি।
 

এই বিভাগের আরো খবর