মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

জেলার সব আসনেই নৌকার প্রার্থীর দাবি জোরালো

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

 

# মাঠ গোছাতে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা

 

 

ঘনিয়ে আসছে আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন। এই নির্বচান নিয়ে ইতোমধ্যে সারাদেশে নির্বাচনী ডামাঢোল বাঝতে শুরু করেছে। বিশেষ করে ক্ষমতাসীন দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে প্রচারণায় নেমে নৌকার জন্য ভোট চেয়ে যাচ্ছেন। সেই সাথে আগামী নির্বাচনে টানা চতুর্থবারের মত ক্ষমতায় আসার জন্য ভোটারদের কাছে ভোট চেয়ে যাচ্ছেন। বিভিন্ন সংসদীয় আসনের মনোনয়ন প্রত্যাশীরা এলাকায় যাওয়া বাড়িয়ে দিছে। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান করে যাচ্ছে। এছাড়া দলীয় মনোনয়ন প্রত্যাশীরা সাংগঠনিকভাবে দল গোছানোর পাশাপাশি নিজেদের মাঠ গুছিয়ে নিচ্ছেন।

 

এদিকে এবার নারায়ণগঞ্জের ৫টি আসনেই নৌকার দাবী জানিয়ে আসছে দীর্ঘ দিন যাবৎ। কিন্তু নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে তাদের দাবী ততোই জোরালো হচ্ছে। ২০১৮ সনের ৩০ ডিসেম্বরের পর থেকে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতারা জেলার ৫টি আসনেই নৌকার দাবী জানিয়ে আসছেন। গত বছরের ৩ সেপ্টেম্বর সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের সামনে জোরালোভাবে তোলা হয়। তারও আগে গত বছরের শুরুর দিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সময় কেন্দ্রীয় দায়িত্বরত নেতাদের কাছে দাবি জানানো হয়। তখন এখানে ৫টি আসনেই নৌকার দেয়ার আশ্বস্ত করেন।

 

গত বছরের ২১ মে বন্দর এক সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মো. শহীদ বাদল বলেন, ক্ষমতায় লাঙল না, ক্ষমতায় নৌকা। আগামী জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জের ৫টি আসনে আমরা নৌকা চাই। একই দাবী তিনি গত কয়েক দিন ১১ জানুয়ারি আলীরটেক ইউনিয়নের এক সভায় গিয়ে সেই পুরনো দাবী জানান তিনি। গত ২৮ জানুয়ারি ১৭, ও ১৮ নম্বর ওয়ার্ড সম্মেলনে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন বলেন, আগামী নির্বাচনে আমরা নারায়ণগঞ্জ-৫টি আসনেই নৌকা চাই। তার মাঝে নারায়ণগঞ্জ-৫ আসনে আমরা দীর্ঘদিন যাবৎ নৌকায় ভোট দিতে পারছি না।

 

নৌকায় ভোট দিতে না পারায় নেতা কর্মীদের মাঝে অনেক দুঃখ কষ্ট জমে আছে। তাই এবার আমরা এখানে নৌকায় ভোট দিতে চাই। সেই সাথে আমরা এখানে নৌকার প্রার্থীকে জয়ী করে প্রমাণ করতে চাই নারায়ণগঞ্জ আওয়ামী লীগের ঘাটি ছিল এখনো আছে। তিনি আরও বলেন, আমরা আর ধার করে আনা এমপি চাই না। যাদের কাছে দলীয় নেতা কর্মীরা তাদের মনের সুখ দুঃখের কথা বলতে পারে না। তাই আমরা অন্যান্য আসনের মত নারাণগঞ্জের ৫ টি আসনের পাশা পাশি এখানে নৌকার প্রার্থী চাই। এতে করে নৌকায় ভোট দেয়ার সাদ নিতে চায় নেতা কর্মীরা।

 

দলীয় সুত্রে জানাযায়, নারায়ণগঞ্জের ৫ টি আসনের মাঝে দুটি আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য রয়েছে। আর তা হলো নারায়ণগঞ্জ-৩ আসনে আছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা। নারায়ণগঞ্জ-৫ আসনে রয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমান। তবে এই দুই আসনে জোটের কারণে গত নির্বাচন গুলোতে ছাড় দিলেও এবার তারা ছাড় দিতে নারাজ। ক্ষমতাসীন দলের স্থানীয় নেতারা এবার জোরালো ভাবে এখানকার দুটি আসনে নৌকার প্রার্থী দেয়ার দাবী তুলছেন।

 

তাদের দাবীর প্রেক্ষিতে আওয়ামী লীগ এখানে নৌকার প্রার্থী দিলে কপাল পুরতে পারে বর্তমান সংসদ সদস্যদের। বিশেষ করে নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকা ও নারায়ণগঞ্জ-৫ আসনে সেলিম ওসমান বেকায়দায় পড়বে। কেননা গত নির্বাচনে জাতীয় পার্টির শরিক দল হওয়ায় তখন ক্ষমতাসীন দলের নেতারা তাদের পক্ষে কাজ করেন। আর এতে তাদের পক্ষে জয়ী হওয়া সহজ হয়ে যায়। কিন্তু এবারে প্রেক্ষাপট ভিন্ন। ক্ষমতাসীন দলের নেতারা এবার আর ধার করে আনা এমপি চান না।

 

অপরদিকে নারায়ণগঞ্জ-৪ আসনে রয়েছেন আওয়ামী লীগের প্রভাবশালী এমপি শামীম ওসমান। এছাড়া নারায়ণগঞ্জ-২ আসনে সংসদ সদস্য হিসেবে রয়েছেন নজরুল ইসলাম বাবু। নারায়ণগঞ্জ-১ আসনে সংসদ সদস্য হিসেবে রয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। জেলার আওয়ামীলীগ নেতাদের মধ্য থেকে এমপি নির্বাচিত হওয়া ব্যক্তিরা নিজ দলে প্রতিদ্বন্দ্বিতায় পড়বেন তবে সব কিছু মিলিয়ে নারায়ণগঞ্জের ৫টি আসনে আওয়ামী লীগের নেতারা নৌকার মনোনয়ন চান। তারা সবকটি আসনে নৌকায় ভোট দিতে চায়।

 

বিশেষ করে নারায়ণগঞ্জ-৩ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে নৌকায় ভোট দিয়ে সাদ নিতে চায়। সেই সাথে নৌকার প্রার্থীদের জয়ী করার জন্য ঐক্যবদ্ধ হয়ে মাঠে কাজ করার অঙ্গীকারবদ্ধ হন। তবে আগামী নির্বাচনের তফসিল ঘোষণা হলে জানা যাবে নারায়ণগঞ্জের ৫টি আসনের মাঝে এবার নৌকা প্রার্থী কয় জন হন। নির্বাচন কমিশনের ঘোষনা অনুযায়ী এই বছরের ডিসেম্বরের শেষের দিকে কিংবা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হতে পারে। তার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।  

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর