বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

টেনশনে খোকা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  


# জাতীয় পার্টির কেন্দ্রীয় কোন্দলই এখন সবচাইতে বড় গলার কাঁটা



দিন যত যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গণিয়ে আসছে। আর এই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘীরে ইতিমধ্যেই বহু আলোচনা সমলোচনা নাটকীয়তা শুরু হয়ে গেছে রাজনৈতিক দলগুলোর মধ্যে। তাছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় বছর খানেক আগেই মহাজোটের দলগুলোর মধ্যে অন্যতম দল জাতীয় পার্টি আওয়ামী লীগের সাথে এখন জোটে আর নেই।

 

 

 

 

 

 

 

 

 

এমনটাই স্পষ্ট করেন একটি বক্তব্যের মাধ্যমে দলটির চেয়ারম্যান জি এম কাদের।  এই বক্তব্যের পর থেকেই চিন্তার ভাজ পড়তে থাকে নারায়ণগঞ্জে-৩ আসনের মহাজোটের এমপি লিয়াকত হোসেন খোকা মধ্যে পাশাপাশি তার কর্মী সমর্থকদের মধ্যে। সূত্রে মতে জানা যায়, দীর্ঘদিন ধরেই নারায়ণগঞ্জে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দরা দাবি করে আসছে কোন ক্রমেই নারায়ণগঞ্জ-৩ আসনে জাপার প্রার্থী যেন না দেয়া হয়।

 

 

 

 

 

 

 

 

এখানে নৌকার প্রার্থী দেয়া হয়। নারায়ণগঞ্জ-৩ আসনটি আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনে নাসিম ওসমানের ঘনিষ্ঠ জাপার নেতা হিসেবে পরিচিত লিয়াকাত হোসেন খোকাকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মহাজোট থেকে মনোনয়ন পেয়ে সংসদ নির্বাচিত হওয়ার পর থেকেই আসনটি চলে যায় জাতীয় পার্টির দখলে।

 

 

 

 

 

 

 

তারপর আবারও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মহাজোট থেকে সংসদ নির্বাচিত হয় খোকা। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টি মহাজোট না থাকায় বর্তমান সংসদ খোকার কপালে পড়েছে চিন্তার ভাজ কারণ এই আসনটি আওয়ামী লীগের একটি গুরুত্বপূর্ণ আসন টানা দুবার জাতীয় পার্টির দখলে রয়েছে।

 

 

 

 

 

 

 

আর টানা দুইবার এই আসনটি জাপার দখলে থাকায় কোন ক্রমেই এই আসনটি ছাড় দিতে রাজি নয় স্থানীয় আওয়ামী লীগ নেতারা। তাছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের মাঠে অবশ্যই কঠিন লড়াইয়ে নামতে হবে যদি সংসদ নির্বাচিত হতে চান বর্তমান সংসদ লিয়াকত হোসেন খোকা।

 

 

 

 

 

 

 

কারণ ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে মহাজোটের একক প্রার্থী হওয়ায় এবং বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় সংসদ নির্বাচিত হয় খোকা। ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে আবার মহাজোটের প্রার্থী হন লিয়াকত হোসেন খোকা তার সাথে প্রতিদ্বন্দ্বীতা করেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক সংসদ কায়সার হাসনাত এবং বিএনপি থেকে আজহারুল ইসলাম মান্নান।

 

 

 

 

 

 

 

কিন্তু একাদশ সংসদ নির্বাচনে ভোটের মাঠে তার বিঁষফোড়া হয়ে মাঠে ছিল স্বতন্ত্র প্রার্থী কায়সার আর বিএনপির প্রার্থী মান্নান তেমন সাড়া ফেলতে পারেনি এই একাদশ সংসদ নির্বাচনে কিন্তু লিয়াকত হোসেন খোকার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে মাঠে ছিল সাবেক সংসদ কায়সার হাসনাত।

 

 

 

 

 

 

 

সে নির্বাচনে অনেকটা শটকে পড়েছিলেন লাঙ্গলের প্রার্থী লিয়াকত হোসেন খোকা স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ কায়সারের প্রতিদ্বন্দ্বীতা করতে গিয়ে কিন্তু নির্বাচনের ঠিক কয়েকঘন্টা আগে স্বতন্ত্র প্রার্থী নির্বাচন থেকে সরে দাড়ানোর কারণে লাঙ্গল প্রার্থী খোকার জয় নিশ্চিত হয়ে যায়। যার কারণে একাদশ সংসদ নির্বাচনেও তাকে ভোটের মাঠে তাকে তেমন একটা ঘাম জড়াতে হয়নি।

 

 

 

 

 

 

 

কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এই আসনে ভোটের মাঠের দৃশ্যপট বদলে গেছে। নারায়ণগঞ্জ-৩ জাতীয় পার্টির একক প্রার্থী হলেও এবং অন্য কোন বড় দলের সাথে জোট করলেও এবার ভোটের মাঠে লড়াই করেই নারায়ণগঞ্জ-৩ আসন থেকে খোকার এমপি নির্বাচিত হতে হবে।

 

 

 

 

 

 

 

কারণ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ খোকাকে ছাড় দিতে নারাজ আর কেন্দ্রীয় নেতারাও আওয়ামী লীগের স্থানীয় নেতাদের দাবির প্রেক্ষিতে অনেকটা আশ্বস্ত করেছেন এখানে নৌকার প্রার্থী মনোনয়ন দেয়া হবে। তারপরও নির্বাচনের আগ মুহুর্তে জাপা যদি আওয়ামীলীগের সাথে জোটে যান এবং লিয়াকত হোসেন খোকাকে মহাজোটের প্রার্থী করা হয় তারপরও দ্বাদশ সংসদ নির্বাচনে সংসদ হওয়া তার জন্য কঠিন হয়ে পড়বে।

 

 

 

 

 

 

 

 

কারণ বর্তমান সময়ে বিএনপি বেশ শক্তিশালি অবস্থানে রয়েছে এই আসনটি এক সময় বিএনপির দখলেও ছিল আর এই আসনে বিএনপির শক্তিশালি প্রার্থীও রয়েছে। নারায়ণগঞ্জ-৩ আসনে বেশ কয়েকবার বিএনপি থেকে সংসদ নির্বাচিত হওয়ায় এখনো নারায়ণগঞ্জ-৩ আসনে বিএনপির ভাল ভোট ব্যাংক রয়েছে।

 

 

 

 

 

 

 

তার মানে নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকাকে ফের সংসদ নির্বাচিত হতে হলে ভোটের মাঠে তুমুল লড়াই আর কঠিন প্রতিদ্বন্দ্বীতামূলক নির্বাচন করে জয়ী হতে হবে। কিন্তু টানা দুই বার ভোটের মাঠে তেমন কোন প্রতিদ্বন্দ্বীতা এবং নির্বাচনের বছর খানেক আগ থেকেই চাপ নিতে হয়নি তাকে।

 

 

 

 

 

 

 

 

 

কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনকে গিরে বহু আগে থেকেই তার নানা রকম হিসাব নিকেশ মিলাতে হচ্ছে এবং দেশের রাজনৈতিক প্রেক্ষাপট দফায় দফায় বদল হওয়ার কারণে দিন যত গড়াচ্ছে তার জন্য নির্বাচনী মাঠ কঠিন হয়ে পড়ছে।   এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর