বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ১০২ মাস উপলক্ষে আলোকপ্রজ্জ্বালন

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাড়ে আট বছর (১০২ মাস) উপলক্ষে আলোকপ্রজ্জ্বালনের আয়োজন করেছেন নারায়ণগঞ্জ জেলা সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দরা। বুধবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন প্রাঙ্গণে এ আলোকপ্রজ্জ্বালনের আয়োজন করা হয়।

 
নারায়ণগঞ্জ জেলা সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহীন মাহমুদের সঞ্চালনায় এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের যুগ্ম আহবায়ক দৈনিক খবরের পাতার সম্পাদক মাহাবুবুর রহমান মাসুম, খেলাঘরের জেলা সভাপতি রথীন চক্রবর্তী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি এড. জিয়াউর ইসলাম কাজল, এড. প্রদীপ ঘোষ বাবু, সহ-সভাপতি মুহাম্মদ সেলিম, বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাস, সিপিবি জেলা সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, ন্যাপ জেলা সম্পাদক এড. আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়ক তরিকুল সুজন ও সামাজিক সংগঠন সমমনার সভাপতি দুলাল সাহা প্রমুখ।


এসময় রফিউর রাব্বি বলেন, তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাড়ে আট বছর (১০২ মাস) চলছে। ত্বকী হত্যার ঘাতক সনাক্ত হলেও তারা আইনের আওতায় আসে না, অভিযোগপত্র তৈরী করেও তা তারা সাড়ে আট বছর ধরে আটকে রেখেছে। জনগণের নিরাপত্তা দেয়ার শপথ করে শাসকগোষ্ঠী ক্ষমতা গ্রহণ করেছিল অথচ তারাই পদে পদে সে শপথ ভঙ্গ করে চলেছে, সংবিধান লঙ্ঘন করে চলেছে। তিনি ত্বকী সহ সাগর-রুনী, তনু ও নারায়ণগঞ্জের আশিক, চঞ্চন, বুলু, মিঠু হত্যার বিচার দাবি করেন। তিন বছর আগে নিখোঁজ আড়াই বছরের শিশু সাদমান সাকির উদ্ধারও দাবি করেন।


মাহাবুবুর রহমান মাসুম বলেন, ত্বকীর ঘাতক ওসমান পরিবার এখনো ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা নারায়ণগঞ্জকে অশান্ত করতে চায়। হুঙ্কার দিয়ে ভয় দেখিয়ে প্রতিবাদ দমাতে চায়। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, আপনি কোন একটি পরিবারের প্রধানমন্ত্রী নন, ষোল কোটি মানুষের প্রধানমন্ত্রী, আপনি নারায়ণগঞ্জের মানুষের পাশে দাঁড়ান, নারায়ণগঞ্জের সকল হত্যার বিচার করুন।


ভবানী শংকর রায় বলেন, ২০১৩ সালের ৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকীকে হত্যা করা হয়। এর দুইদিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদী থেকে আমরা ত্বকীর লাশ উদ্ধার করি। এ হত্যাকাণ্ডের পর থেকে আমরা এ বিচারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট আলোকপ্রজ্বালন সহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। সরকারের বৈষম্যমূলক বিচার ব্যবস্থার কারণে দীর্ঘ ১০২ মাসেও এ হত্যার বিচার হয়নি। 


উল্লেখ্য, ২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খাঁ রোডের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হয় মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী। দু’দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী শাখা খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই বছরের ১২ নভেম্বর আজমেরী ওসমানের সহযোগী সুলতান শওকত ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে জানায়, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়। এর পর থেকে ত্বকীর হত্যার বিচার শুরু ও চিহ্নিত আসামীদের গ্রেপ্তারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ আলোকপ্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। 
 

এই বিভাগের আরো খবর