বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ১০৪ মাস উপলক্ষে আলোক প্রজ্বালন 

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২১  

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যা ও বিচারহীনতার ১০৪ মাস উপলক্ষে আলোক প্রজ্বালন কর্মসূচির আয়োজন করা হয়। সোমবার (৮ নভেম্বর) সন্ধ্যায় নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে কেন্দ্রীয় শহিদ মিনারে এ আলোক প্রজ্বালন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

এসময় রফিউর রাব্বি বলেন, সরকার বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে, জনগণের মৌলিক অধিকারের সকল প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করে প্রতিনিয়ত সংবিধানকে রঙ্ঘন করে চলেছে। ১০৪ মাস অতিবাহিত হলেও ত্বকী হত্যার তৈরী করে রাখা অভিযোগপত্রটি আদালতে পেশ না করা শুধু মাত্র বিচারহীনতার নজিরই নায় এইটি সরকারের দেউলিয়াপনার উদাহরণ। সরকার নিজের ব্যার্থতা রাষ্ট্রের কাঁধে চাপিয়ে রাষ্ট্রকেই আজকে প্রশ্নের মুখোমুখী দাঁড় করিয়ে দেউলিয়া করে দিতে চাচ্ছে। যে ওসমান পরিবার ত্বকী হত্যা সহ বহু অপকর্মের জন্মদাতা- সরকার বিভিন্ন সময তাদের পুরস্কৃত করেছে। সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ত্বকীর ঘাতকদের পাশে থাকার ঘোষণার মধ্যদিয়ে তিনি পবিত্র সংসদকে কলুষিত করেছেন। আমরা প্রশ্নবিদ্ধ বিচার ব্যবস্থার অবসান চাই। সাগর-রুনী, তনু সহ নারায়ণগঞ্জের সকল হত্যার বিচার চাই। 


হালিম আজাদ বলেন, সরকার ত্বকী হত্যার বিচারে ইন্ডেমনিটি জারি করেছে, ত্বকীর ঘাতক পরিবারকে পুরস্কৃত করছে। ত্বকী হত্যার বিচারের সাথে সুশাসনের সম্পর্ক জড়িত। আমরা ত্বকী সহ সকল হত্যার বিচার চাই। 

 


সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায় বলেন, মানুষ আজকে দেশে ও বিশে^র বিভিন্ন প্রান্তে ত্বকী হত্যার বিচার চাচ্ছে, সকল হত্যা-খুন ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে, বিচারহীনতার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। আমরা আশা করবো সরকার মানুষের এ দাবি ও প্রতিবাদের ভাষাকে বুঝবে, সকল হত্যার বিচার নিশ্চিৎ করবে। 

 


সংগঠনের সভাপতি ভবানী শংকর রায়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহনি মাহমুদের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন নিহত ত্বকীর বাবা সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, সন্ত্রা নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব কবি ও সাংবাদিক হালিম আজাদ, সিপিবি জেলা সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, বাসদের জেলা সংগঠক আবু নাইম খান বিপ্লব, ন্যাপের জেলা সাধারণ সম্পাদক এড. আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুর সুজন, ওয়ার্কার্স পার্টির জেলা সম্পাদক গোলাম মোহাম্মদ সাচ, সামাজিক সংগঠন সমমনার সভাপতি দুলাল সাহা, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহ সভাপতি মুহাম্মদ সেলিম, সদস্য মনি সুপান্থ ও পিন্টু সাহা ।

 


উল্লেখ্য, ২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খাঁ সড়কের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হয় তানভীর মুহাম্মদ ত্বকী। এর দু’দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই বছরের ১২ নভেম্বর আজমেরী ওসমানের সহযোগী সুলতান শওকত ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানায়, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়।

 

৫ মার্চ ২০১৪ তদন্তকারী সংস্থা র‌্যাব সংবাদ সম্মেলন করে জানায়, নারায়ণগঞ্জের ওসমান পরিবারের নির্দেশে তাদেরই টর্চারসেলে ১১ জন মিলে ত্বকীকে হত্যা করেছে। অচিরেই তারা অভিযোগপত্র আদালতে পেশ করবেন। কিন্তু সে অভিযোগপত্র আজো আদালতে পেশ করা হয় নাই। ত্বকী হত্যার পর থেকে বিচার শুরু ও চিহ্নিত আসামীদের গ্রেপ্তারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ আলোক প্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট। 


 

এই বিভাগের আরো খবর