শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

তৈরি পোশাক খাতে রপ্তানি আয় বেড়েছে; অক্টোবরে

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২২  

 

# অক্টোবরে পোশাক খাতের রপ্তানি আয় ৩.৬৭ বিলিয়ন ডলার

 

সার্বিকভাবে রপ্তানি আয় কমলেও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বলছে, অক্টোবর মাসে বাংলাদেশের তৈরি পোশাক খাতের আয় ৩.২৭% বেড়েছে। সামগ্রিক রপ্তানি আয় কমার সময়ে তৈরি পোশাক খাতের আয় বাড়াতে খুশি সংশ্লিষ্টরা। 

 

 

ইপিবির প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, মহামারির পর পোশাক রপ্তানির ১৩ মাসের পুনরুদ্ধার ও আশাব্যঞ্জক প্রবৃদ্ধির পর, চলতি ২০২২-২৩ অর্থবছরের অক্টোবরে আগের বছরের একই সময়ের তুলনায় দেশের সামগ্রিক রপ্তানি আয় ৭.৮৫% কমে ৪.৩৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত অর্থবছরের এই সময় সার্বিক রপ্তানি আয় ছিল ৪.৭২ বিলিয়ন ডলার।

 

 

তবে অক্টোবরে পোশাক খাতের রপ্তানি আয় ৩.৬৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা ২০২১-২২ অর্থবছরের অক্টোবরের ৩.৬৫ বিলিয়ন ডলারের চেয়ে বেশি।

 

 

ইপিবি অনুসারে, ২০২৩ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে বাংলাদেশের পোশাক রপ্তানি বছরে ১০.৫৫% বেড়ে এক হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার হয়েছে। গত বছরের একই সময়ে তৈরি পোশাক রপ্তানি থেকে দেশে এক হাজার ২৬২ কোটি মার্কিন ডলার এসেছে।

 

 

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির পরিচালক মহিউদ্দিন রুবেল গণমাধ্যমকে বলেন, “যদিও অক্টোবরে তৈরি পোশাকের চালান কমবে বলে আশা করা হয়েছিল, এই উৎসাহজনক উন্নতিকে স্বাগত জানাই।” (তথ্যসূত্র: DTB)

এই বিভাগের আরো খবর