বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

ত্বকী, লঞ্চডুবি ও করোনায় নিহতদের স্মরণে আলোক প্রজ্বালন

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

তানভীর মুহাম্মদ ত্বকী, শীতলক্ষ্যায় লঞ্চডুবি ও করোনায় আক্রান্ত হয়ে বিশ্বের সকল নিহতদের স্মরণে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট এর উদ্যোগে আলোক প্রজ্বালন কর্মসূচী ঘোষণা করা হয়েছে। 

 

মঙ্গলবার (৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জোটের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ ৮ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় একযোগে যার যার অবস্থানে থেকে এই কর্মসূচির সাথে যুক্ত হওয়ার আহ্বান জানান।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে শাহীন মাহমুদ জানান, বাংলাদেশসহ আমরা সারা বিশ্বের মানুষ এখন ইতিহাসের এক ক্রান্তিকাল অতিক্রম করছি। সারাবিশ্ব আজ জীবন ও জীবিকার দ্বন্দ্বে বিপর্যস্ত। প্রতিদিন অপ্রতিরোধ্য মহামারীতে লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছে, হাজারো মানুষ মৃত্যুবরণ করছে। মানবসভ্যতার ইতিহাসে এ এক ভয়াবহ বিপর্যয়। এমনি বাস্তবতায় রবিবার শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবে মর্মান্তিক ভাবে মৃত্যু হয়েছে শিশু-নারীসহ আমাদের প্রায় ৩০ জন সাধারণ মানুষের।

 

২০১৩ এর ৬ মার্চ ত্বকীকে নৃশংসভাবে হত্যা করা হলে এর দু’দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদী থেকে তার লাশ উদ্ধার করা হয়। তারপর থেকে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট ত্বকী হত্যার বিচারের দাবিতে প্রতিমাসের ৮ তারিখ আলোকপ্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে। সরকারের বৈষম্যমূলক বিচার ব্যবস্থার কারণে দীর্ঘ আট বছরের অধিক সময় (৯৭ মাস) পার হলেও এ হত্যার বিচার হয়নি।

 

আজ আমরা এমনি এক সময় অতিবাহিত করছি, যখন সকলেই প্রায় গৃহবন্দি। প্রত্যেককে স্ব-স্ব গৃহে অবস্থান করাটাও সময়ের জরুরী কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। এমনি বাস্তবতায় তানভীর মুহাম্মদ ত্বকী, শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবে নিহত ও সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে নিহতদের স্মরণে আমরা আগামী বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় একযোগে নিজ নিজ অবস্থানে থেকে আলোক প্রজ্বালন কর্মসূচি গ্রহণ করেছি। 

 

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট সহ বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সমাজ কর্মীদের ঐ দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় একযোগে যার যার অবস্থানে থেকে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে কর্মসূচির সাথে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা বিশ্বাস করি অবশ্যই আমরা এ মহাবিপর্যয় থেকে মুক্তি পাবো, গৃহবন্দি দশা থেকে মুক্তি পাবো, আমাদের বিচার-ব্যবস্থাসহ দেশের সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতন্ত্র মুক্তি পাবে, মানুষের অধিকার প্রতিষ্ঠা পাবে।
 

এই বিভাগের আরো খবর