শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

তৎপরতা নেই আওয়ামী লীগের

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২২  

 

# জেলার শীর্ষনেতারা চুপ

 

বিএনপির ১০ ডিসেম্বরের গণসমাবেশের আগেই আওয়ামীলীগ বিভিন্ন কর্মসূচী নিয়ে মাঠে নামছে এতে করে আওয়ামীলীগ বিএনপির মুখোমুখি অবস্থান হওয়ার আশঙ্কা তৈরী হয়েছে। এতে করে সারাদেশ ব্যাপী আওয়ামীলীগের রাজনীতিতে বেড়েছে উত্তাপ।

 

 

তবে ঢাকার পরই নারায়ণগঞ্জ আওয়ামীলীগে উত্তাপ থাকার কথা থাকলেও নারায়ণগঞ্জ আওয়ামীলীগে নেই কোন উত্তাপ এক ধরণের ঘোমট ভাব তৈরী হয়ে আছে। ইতিমধ্যেই নারায়ণগঞ্জ জেলার কয়েকটি থানায় বিএনপির নেতাকর্মীদের ককটেল বিস্ফোরণ এবং মশাল মিছিল করে টায়ার জালিয়ে সড়ক অবরোধের ঘটনার মামলায় বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার প্রক্রিয়া চলমান রয়েছে।

 

 

তবে বিএনপি নেতারা দাবি করছে আগামী ১০ ডিসেম্বর গণসমাবেশে আমাদের ঠেকাতেই সরকারদলীয় লোকেদের পক্ষ থেকে হামলা মামলা দিয়ে এক ধরণের বাধা প্রয়োগের পরিস্থিতি তৈরী করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এখনো এসব ঘটনার প্রেক্ষিতে এখনো নারায়ণগঞ্জ আওয়ামীলীগ থেকে কোন রকম প্রতিক্রিয়া ব্যক্ত করছে না।

 

 

সূত্রে বলছে, নারায়ণগঞ্জ আওয়ামীলীগ বেশীরভাগ সময় আন্দোলন সংগ্রামে নেতৃত্বে দিয়ে বাংলাদেশ আওয়ামীলীগে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এছাড়া বিরোধীদলের আন্দোলন সংগ্রামকে ঠেকাতেও নারায়ণগঞ্জ আওয়ামীলীগ আগ্রনী ভূমিকা রাখত।

 

 

এছাড়া সকল রাজনৈতিক দলই নারায়ণগঞ্জের রাজনৈতিক ময়দানের উপর নির্ভরশীল। কারণ ঢাকার পার্শ্ববর্তী এলাকাই নারায়ণগঞ্জ যার ফলে নারায়ণগঞ্জকে আন্দোলন সংগ্রামের ক্ষেত্রে অন্যরকম প্রধান্য দিয়ে থাকে সকল রাজনৈতিক দল।

 

 

সে দ্বারাই নারায়ণগঞ্জ থেকে বিএনপির নেতাকর্মীরা আগামী ১০ ডিসেম্বরকে ঘিরে ব্যাপক আকারে প্রস্তুতি গ্রহণ করছিল। পাশাপাশি বিএনপির গণসমাবেশে নারায়ণগঞ্জ থেকে বিএনপিতে ব্যাপক লোকসমাগমের ঘটাতে কেন্দ্র থেকে মনিটরিং চলছিল।

 

 

তবে গণসমাবশের আগেই নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন থানায় বিএনপি নেতাকর্মীদের দ্বারা ককটেল বিস্ফোরণ এবং মশাল মিছিল করে টায়ার জালিয়ে সড়ক অবরোধের ঘটনায় নারায়ণগঞ্জ জেলার ৭টি থানায় কয়েকশ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে পাশাপাশি এই মামলায় যাদের আসামী করা হয়েছে তাদের গ্রেফতার প্রক্রিয়া চলমান রয়েছে।

 

 

তবে বিএনপির নেতাকর্মীরা দাবী করছে আগামী ১০ ডিসেম্বর আমাদের গণসমাবেশকে ঠেকাতেই সরকারদলীয় লোকেদের পক্ষ থেকে হামলা মামলা দেয়া হচ্ছে। কিন্তু এতে বিএনপির নেতাকর্মীরা দাবী করছে আমাদের ১০ডিসেম্বরের গণসমাবেশ সফল করার জন্য আমাদের প্রস্তুতি এখনো চলমান রয়েছে।

 

 

তবে আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকেও ১০ ডিসেম্বরের আগেই টানা কর্মসূচী দেয়া হচ্ছে। এতে আওয়ামীলীগ বিএনপির মধ্যে এক প্রকার মুখোমুখি হওয়ার আশঙ্কা তৈরী হয়েছে। এতে করে সাড়া দেশের রাজনৈতিক মহলে উত্তাপ তৈরী হয়ে গিয়েছে।

 

 

তবে এসব ঘটনায় নারায়ণগঞ্জ রাজনৈতিক ময়দান এখনো তেমন উত্তাপ্ত হয়ে উঠেনি। কারণ নারায়ণঞ্জ আওয়ামীলীগ থেকে এখনো বিএনপি নেতাদের কর্মকান্ড নিয়ে কোন রকম প্রতিক্রিয়া ব্যক্ত করতে দেখা যায়নি।

 

 

ঢাকা মহাসমাবেশের ভেন্যু নিয়ে এবং ১০ ডিসেম্বরকে নিয়ে কেন্দ্রীয় আওয়ামীলীগ বিএনপির মধ্যে প্রতিদিনই পাল্টাপাল্টি বক্তব্য চলমান রয়েছে। কিন্তু নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের দেয়া বক্তব্যের প্রতি এখনো আওয়ামীলীগ থেকে কোন বক্তব্য রাখেনি।

 

 

এছাড়া ১০ ডিসেম্বরকে বিএনপির গণসমাবেশকে ঘিরে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের কোন রকম প্রস্তুতির কথাও শোনা যায়নি। যার ফলে ঢাকা সহ সারাদেশে বিএনপি আওয়ামীলীগের পাল্টা পাল্টি বক্তব্য হুঙ্কারে সারাদেশের রাজনীতি সরগরম গয়ে উঠলেও নারায়ণগঞ্জে দেখা গিয়েছে ভিন্ন চিত্র। যার ফলে নারায়ণগঞ্জ আওয়ামীলীগে দেখা দিয়েছে এক প্রকার ঘুমোটভাব।

 

 

তবে সারাদেশ ব্যাপী আওয়ামীলীগের পক্ষ থেকে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে প্রস্তুতি নেয়া হচ্ছে নারায়ণগঞ্জে তা দেখা শোনা যাচ্ছে না। এছাড়া বিভিন্ন সহিংসতা রুখতে এখন থেকেই সাড়া দেশব্যাপী আওয়ামীলীগের নেতারা তৎপর রয়েছে। কিন্তু নারায়ণগঞ্জ আওয়ামীলীগ থেকেই নেই কোন তৎপরতা এক ধরণের ঘুমোট ভাব এখনো চলমান রয়েছে।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর