বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

দুই প্রধানের কঠিন লড়াই

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১  

# নির্বাচনী জনসভায় সরব আওয়ামী লীগ ও জাপা’র প্রার্থী


# প্রার্থীদের অভিযোগ পাল্টা অভিযোগ


# শুধু প্রতিশ্রুতি নয় বাস্তবায়ন চায় এলাকাবাসি


 
জমে উঠেছে বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের নির্বাচন। এবারের নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য প্রতিদ্বন্দ্বী হিসেবে নৌকা, লাঙ্গল, গোলাপফুল ও পাখা প্রতীক থাকলেও মাঠে বেশ সরব হয়ে আছেন আওয়ামী লীগ সমর্থিত কাজিম উদ্দিন প্রধানের নৌকা ও  কলাগাছিয়া ইউপি’র বর্তমান চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধানের লাঙ্গল।

 

প্রতিদিনই তারা নির্বাচন উপলক্ষে কোন না কোন উঠান বৈঠক নির্বাচনী জনসভার মাধ্যমে মাঠ গরম করার চেষ্টা করছেন। চেষ্টা করছেন ভোটারদের নিজেদের পক্ষে টানার। আর এজন্য উঠে এসেছে কার কি যোগ্যতা, এলাকার উন্নয়নে কে কি কাজ করেছে এবং একই সাথে একে অপরের বিরুদ্ধে অভিযোগ। তারা রাস্তা-ঘাট উন্নয়নসহ বৈধভাবে ঘরে ঘরে তিতাস গ্যাসের সংযোগ দেওয়ার প্রতিশ্রতিও দেন। তবে জনগণের বক্তব্য, তারা কোন প্রতিশ্রুতি চায় না, এলাকার উন্নয়ন চায়, এলাকায় কাজ চায়।


 
রাজনৈতিক বোদ্ধাদের মতে কলাগাছিয়ার এবার নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। বন্দরের অন্যান্য যেকোন ইউনিয়ন পরিষদের তুলনায় চেয়ারম্যান পদে কলাগাছিয়ায় খুবই শক্ত প্রতিদ্বন্দ্বী আছে। এখানে একজন আছে নারায়ণগঞ্জের প্রভাবশালী পরিবার তথা সেলিম ওসমান এমপি’র জাতীয়পার্টির সমর্থিত এবং পরপর দুইবারের নির্বাচিত চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান এবং তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন বর্তমান ক্ষমতাসীন দলের প্রার্থী বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিম উদ্দিন প্রধান।

 

যেহেতু একজন প্রভাবশালী এমপি ও তার দলের সমর্থিত এবং অন্যজন রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা সত্ত্বেও বন্দরে দীর্ঘদিন যাবত ক্ষমতার বাইরে থাকা দল আওয়ামী লীগের সমর্থিত। তাই একজন চাইবেন পদটি ধরে রাখতে আর আরেকজন চাইবেন পদটি পুররুদ্ধার করতে। তাই এই ইউনিয়নে এবারের নির্বাচন খুবই হাড্ডাহাড্ডি। তবে এখানকার একাধিক সূত্র জানায়, বন্দর উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিভিন্ন সময় যেহেতু প্রতিদ্বন্দ্বিদের নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নিরুৎসাহিত করা হয়েছে বর্তমান চেয়ারম্যানদেরই পুনরায় বহাল রাখার ইচ্ছা পোষণ করেছেন এখানকার এমপি, তাই শেষ পর্যন্ত যদি সঠিকভাবে নির্বাচন হয়, প্রার্থীরা মাঠে থাকেন, প্রশাসনিক চাপ না থাকে এবং যদি কোন প্রকার কারচুপি বা মনোনয়ন প্রত্যাহার না হয় তাহলে এবারে বন্দরের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে।


 
এরই মধ্যে কলাগাছিয়া ইউপি’র নৌকা প্রতীকের প্রার্থী কাজিম উদ্দিন প্রধান প্রতিশ্রুতি দিয়েছেন তিনি নির্বাচিত হলে কলাগাছিয়ার জনগণকে বৈধ গ্যাসের ব্যবস্থা করে দিবেন। তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বী লাঙ্গল প্রতীকের প্রার্থী দেলোয়ার হোসেন প্রধানের বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, আমি কাজিম উদ্দিন তাকে (দেলোয়ার প্রধানকে) বারবার নির্বাচিত করার জন্য সহযোগিতা করেছি। কিন্তু সে কতটুকু করতে পেরেছে, আর কতটুকু করতে পারে নাই সেটা আপনারাই ভাল জানেন। কল্যান্দী থেকে সাবদী পর্যন্ত যে রাস্তাটা আছে তার এখনো এই অবস্থা কেন প্রশ্ন করে তিনি বলেন ১০ বছর ক্ষমতায় থাকার পরও কেন এই রাস্তা হলো না। ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, দিনের ভোট দিনে দিবেন, আপনি যাকে খুশি তাকে দেন।


 
অন্যদিকে জাতীয়পার্টি সমর্থিত লাঙ্গল প্রতীকের প্রার্থী দেলোয়ার হোসেন প্রধান বলেন, আমি চেয়ারম্যান হওয়ার আগে এখানে হাইস্কুল, এতিমখানা ও মাদ্রাসা করেছি। আমি প্রত্যেকটা মায়ের কাছে গেছি, তাদের চোখের পানি মুছেছি। আসেন, (আগে) করেন, তারপর (ভোট) চান। কাউকে মিথ্যা আশ্বাস না দেওয়ার আহবান জানিয়ে দেলোয়ার প্রধান বলেন, অনেকে এখন বলতেছেন গ্যাস দিয়ে দিবেন। তার জীবনটাই কাটছে গ্যাসের মধ্যে।

 

যদি প্রত্যেকটা মায়েরে গ্যাস দিতে পারেন, আমি নির্বাচন করব না, নির্বাচনের আগেই আমি ভাইকে চেয়ারে বসাইয়া দিয়া যাব। আমি বৈধ অবৈধ বুঝি না, আমার মায়ের হাতের কালি মুছতে চাই। মায়ের হাতের কালি মুছলে আমি কালকে থেকে চেয়ারম্যান এর দায়িত্ব পালন করব না, তাকে ছেড়ে দিব। কাউকে মিথ্যা আশ্বাস দিয়েন না। কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ জানান, যদি নির্বাচন সুষ্ঠু হয় এবং সময়ের পূর্বে কোন প্রার্থীকে যদি মাঠ থেকে ফিরে যেতে না হয়, তাহলে এবারের কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের নির্বাচন খুবই হাড্ডাহাড্ডি লড়াই হবে। তাদের বিশ্বাস বন্দর আওয়ামী লীগের অনেক দিনের ক্ষমতা বা নেতৃত্বের খরা ঘুচবে।
 

এই বিভাগের আরো খবর