বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

দুঃশ্চিন্তায় হার্ডলাইনে বিএনপি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২১  


# রাজপথে জন্ম হয়েছে, মৃত্যুও রাজপথেই হবে : তৈমূর
# তার সুচিকিৎসা না হলে আমরা কঠোর অবস্থানেই যাবো:সাখাওয়াত
# আমরা হার্ডলাইনেই আছি: রনি


বিভিন্ন রোগে অক্রান্ত খালেদা জিয়ার সু-চিকিৎসা নিশ্চিত করতে গত দেড় বছর ধরে সরকারকে জোর দাবি জানাচ্ছেন দলটির (বিএনপি) শীর্ষ নেতারা। তারা চেয়েছেন দেশের বাইরে নিয়ে নেত্রীকে উন্নত চিকিৎসা করাতে। তবে আইনী নানান জটিলতায় তা সম্ভব হয়নি। তাই এর ফলে দীর্ঘদিন যাবৎ দুঃচিন্তায় আছেন তার পরিবারের সদস্য ও দলীয় নেতাকর্মীরা। এদিকে, সম্প্রতি বেগম জিয়ার শরীরের অবস্থা আরো খারাপ হলে, তার জীবনের সঙ্গে পুরো বিএনপির ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে সংকট। ফলে এখন দলীয় প্রধানকে দেশের বাইরে নিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা-ই, নেতাকর্মীদের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। দেখা গেছে, খালেদা জিয়ার জীবন রক্ষার দাবিতে গতকাল (বৃহস্পতিবার) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ শহরে জেলা ও মহানগর যুবদলের নেতাকর্মীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। জানা গেছে, নারায়ণগঞ্জ বিএনপির অন্যতম অঙ্গসংগঠন যুবদলের নেতাকর্মীরা গতকাল যেই মাপের বিক্ষোভ কর্মসূচি পালন করেছে, সেটি অন্যান্য সময়ের তুলনায় ভালো হয়েছে। স্থানীয় নেতাকর্মীদের মতে, পুলিশের মামলা হামলা এবং নিজেদের মধ্যে অভ্যন্তরীন কোন্দলকে ছাপিয়ে, যুবদল নেতাকর্মীরা খালেদা জিয়ার জন্য রাজপথে যতটুকুই করেছেন, সেটা কম কিসের?


অন্যদিকে, নেত্রীর মুক্তি ও সু-চিকিৎসার দাবিতে আগামী ২৮ নভেম্বর এবং আগামী ১ ডিসেম্ভর নারায়ণগঞ্জে স্বেচ্ছাসেবক দল আর ছাত্রদলের বিক্ষোভ কর্মসূচি পালন করার কথা আছে। তবে বিশ্লেষকরা বলছেন, নারায়ণগঞ্জে খালেদা জিয়ার চিকিৎসার ইস্যুকে তৃণমূল এবং শীর্ষ নেতারা কতটুকু হার্ডলাইনে নিয়ে যেতে পারে সেটাই এখন দেখার বিষয়। ২০১২ সালে বিএনপি নেতা ইলিয়াস গুমের ইস্যুতে এই জেলায় বিএনপির নেতাকর্মীরা টানা হরতাল ও নানা কর্মসূচির মাধ্যমে সেই আন্দোলনকে অনেক হার্ডলাইনে নিয়ে গিয়েছিলো। তাই চলমান এই আন্দোলনকে স্থানীয় নেতাকর্মীরা কতদূর নিয়ে যেতে পারে, সেই দিকেই তাকিয়ে আছে সবাই।


এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক এড. তৈমূর আলম খন্দকার বলেন, ‘আমরা আমাদের নেত্রীর মুক্তি ও সুচিকিৎসা নিশ্চিতের দাবিতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। হার্ডলাইন কেন এর চেয়ে উপরে যেটা আছে সেখানে যাওয়ার চেষ্টা করছি আমরা। আর সবচেয়ে বড় কথা হচ্ছে, আমাদের জন্ম হয়েছে রাজপথে তাই মৃত্যুও হবে রাজপথে। কাউকে ভয় পাইনা, গণতন্ত্রের মা কে মুক্ত করাই আমাদের লক্ষ্য এখন।


নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি এড. সাখাওয়াত হোসেন খান বলেন, ‘বেগম খালেদা জিয়াকে বন্দি করে রাখার পর এখন তাকে হত্যা করার চেষ্টা চলছে। তাই আমরা যে কোন ভাবে এবার আমাদের গণতন্ত্রের মাকে মুক্ত করে ছাড়বো। তাকে সুচিকিৎসার জন্য বিদেশে পাঠাতে না পারলে আমরা সর্বোচ্চ কঠোর অবস্থানেই যাবো।
নারায়ণগঞ্জ জেলা যুবদলের সভাপতি শহিদুর রহমান টিটু বলেন, আমরা আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে রাজপথে নেমেছি। যে পর্যন্ত তাকে সুচিকিৎসা এবং মুক্তি না দেবে সরকার, সে পর্যন্ত আমরা রাজপথে আন্দোলন করে যাবো। পুলিশের হামলা দিয়ে আমাদের আর দাবিয়ে রাখা যাবেনা।


বেগম জিয়ার মুক্তির দাবিতে ছাত্রদলের নেতাকর্মীরা হার্ডলাইনে-ই আছেন দাবি করে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি বলেন, আমাদের নানাভাবে দমন পীড়নের চেষ্টা চলছে, যাতে আমরা বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য রাজপথে নামতে না পারি। কিন্তু এসবে আর আমাদের ঠেকানো যাবেনা। আমাদের নেতাকর্মীরা আগের চেয়ে অনেক বেশি সংগঠিত। তাই আমরা নারায়ণগঞ্জেও শক্ত ভাবে এই আন্দোলন চালিয়ে যাবো।

এই বিভাগের আরো খবর