বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

দূষণকারী ডাইং কারখানার মালিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক নদী দূষণকারী ৪টি ডাইং কারখানার বিরুদ্ধে স্পেশাল ম্যাজিস্ট্রে আদালত, নারায়ণগঞ্জে মামলা দায়ের করা হয়। গত ২৮ নভেম্বর এ মামলা দায়ের করা হয়।

 

কারখানাগুলো হলো- সায়মা নীট ফ্যাশন, জালকুড়ি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, রাইডার থ্রেড এন্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজ লি:, ওয়াবদারপুল, কুতুবপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ, সীমা নীটওয়্যার এন্ড ডাইং, জালকুড়ি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ (প্রাঃ) লি., জাগরণ টেক্সটাইল মিলস লি:, জালকুড়ি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ।  গত ৫ ডিসেম্বর স্পেশাল ম্যাজিস্ট্রে আদালত, নারায়ণগঞ্জ এর বিজ্ঞ বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ নূর মোহসীন কর্তৃক মামলার শুনানীনান্তে নদী দূষণের অপরাধে বর্ণিত ৪টি ডাইং কারখানার মালিকগণের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

 

উল্লেখিত কারখানাসমূহ পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত এবং তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) নির্মাণ ব্যতিত দীর্ঘদিন যাবত কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত, ২০১০) এর ধারা ৪(২), ৯(১ ও ২) ও ১২(১) ধারা লঙ্গনের অপরাধে পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক, জনাব শেখ মোজাহীদ বাদী হয়ে মামলা দায়ের করেন। তিনি উল্লেখিত কারখানাসমূহের মালিকদের গ্রেফতার করাসহ কারখানাসমূহে দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার জন্য বিজ্ঞ আদালতে আবেদন করেন। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের লক্ষ্যে পরিবেশ অধিদপ্তরের নেতৃত্বে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

এই বিভাগের আরো খবর