শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

দ্রুত এগিয়ে চলছে সিদ্ধিরগঞ্জ খালের নির্মাণ কাজ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৫ মে ২০২১  

দ্রুত এগিয়ে চলেছে সিদ্ধিরগঞ্জে খাল নির্মানের কাজ। সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভীর সরাসরি তত্ত¡াবধানে সম্পন্ন হচ্ছে এই কাজ। শিমরাইল হতে ভাঙারপুল পর্যন্ত ১০০ কোটি টাকা ব্যায়ে উন্নয়ন করা হচ্ছে এই খালের। তবে ডিএনডির জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ চলার কারনে কিছুটা ব্যাহত হচ্ছে এই খাল নির্মাণের কাজ। তাই আগামী মাসে এই কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা সময় মতো শেষ হচ্ছে না। এরই মাঝে ৬৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী এ এস এম মশিউর রহমান।

 

তিনি আরো জানান, ডিএনডি প্রজেক্টের কাজ চলার কারনে সিটি করপোরেশনের এই কাজে বিঘ্ন ঘটছে। অন্যথায় নির্ধারিত সময়ের মধ্যেই কাজটি বুঝিয়ে দেয়া সম্ভভ হতো। তবে যারা ডিএনডি প্রজেক্টের কাজ করছেন তাদের সাথে সমন্বয় করেই চলছে খাল নির্মানের কাজ। তিনি আরো বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভীর প্রচেষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার ফলে এই খালের নির্মাণ কাজ শুরু হয়েছে। কাজ শেষ হলে একেবারে পাল্টে যাবে সিদ্ধিরগঞ্জের চেহারা। একই সঙ্গে চলছে খালের পশ্চিম পাড়ে রাস্তা নির্মাণ, ড্রেন, ব্রিজ, ওয়াকওয়ে নির্মাণ এবং ল্যান্ডস্কেপিং সহ সৌন্দর্য্যবর্ধনের কাজ।

 

এছাড়াও তিনি জানান, নির্মাণ করা হচ্ছে খালের উপর ছয়টি ব্রিজ, নৌকা চালানোর নয়টি ঘাট, তিনটি ভাসমান মঞ্চ, তিনটি ওয়াটার গার্ডেন, তিনটি ঝুলন্ত বাগান, নয়টি পাবলিক টয়লেট, দুইটি ফোয়ারা, আটাশটি ডাস্টবিন, ছয়টি দোলনা, দুইটি সুইং ¯øাইট, একশ বত্রিশটি সিটিং বেঞ্চ। ফলে এই খালের কাজ শেষ হলে পরিস্থিতি একেবারে পাল্টে যাবে। সিদ্ধিরগঞ্জের সর্ব স্থরের সাধারণ মানুষের জন্য এই খালটি হবে একটি অন্যতম বিনোদন কেন্দ্র।

 


প্রসঙ্গত, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জ শহর, বন্দর এবং সিদ্ধিরগঞ্জে এই ধরণের আরো বহু প্রকল্প হাতে নিয়েছেন। এরই মাঝে শেষ করেছেন নারায়ণগঞ্জ শহরের শেখ রাসেল পার্কের কাজ। গুটিয়ে এনেছেন বাবুরাইল খাল এবং জল্লারপাড়া লেকের কাজ। বন্দরেও বেশ কয়েকটি মেঘা প্রকল্পের কাজ চলছে। তাই এবার এই সিদ্ধিরগঞ্জ খালের কাজ শেষ হলে এইটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে মেয়র আইভীর আরো একটি বড় সাফল্য। 

এই বিভাগের আরো খবর