মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

নবরূপে ফিরতে চায় জেলা মহানগর স্বেচ্ছাসেবক দল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  



নারায়ণগঞ্জ জেলা এবং মহানগর স্বেচ্ছাসেবকদলকে নবরূপে সাজাতে আজ কর্মী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এই কর্মী সম্মেলন ঘিরে দীর্ঘদিন ধরে অধীর আগ্রহে থাকা জেলা এবং মহানগর স্বেচ্ছাসেবদলের পদপ্রত্যাশী নেতারা উচ্ছ্বাশীত। কারণ কর্মী সভার মাধ্যমেই জেলা এবং মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটি গঠনের লক্ষ্যে মূল কার্যক্রম শুরু করতে চাচ্ছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদল।

 

 

তবে নেতৃত্বকে ত্বরান্বিত করতে নারায়ণগঞ্জ জেলা এবং মহানগর স্বেচ্ছাসেবকদলের পদ প্রত্যাশী নেতারা বহু চরাই উৎরাই পরও তাদের প্রত্যাশিত পদে ফিরে স্বেচ্ছাসেবকদলের রাজনীতিকে ত্বরান্বিত করতে অধীর আগ্রহে রয়েছে। কিন্তুপদ প্রত্যাশী নেতারা প্রত্যাশা করছে কর্মী সভার পর খুব শীঘ্রই নারায়ণগঞ্জ জেলা এবং মহানগরের নবরূপে ফিরতে যাচ্ছে স্বেচ্ছাসেবকদলের নেতৃত্ব।

 

 

সূত্র বলছে, ২০১৮ সালের ২৬ জুন নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের আংশিক কমিটি গঠন করা হয় সেখানে সভাপতি করা হয় আনোয়ার সাদাত সায়েমকে সাধারণ সম্পাদক করা হয় মাহাবুব রহমানকে। পরবর্তীতে ২০১৯ সালের ৫ অক্টোবর ১৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

 

 

তবে সে কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে বছর অতিবাহিত হয়ে গেলেও নানাবিধ কারণে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেকদলের কমিটি গঠিত হয়নি। এছাড়া নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের শীর্ষ পদে পদ প্রত্যাশী নেতারা দীর্ঘদিন ধরেই নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলকে শক্তিশালী ভূমিকায় রাখতে রাজপথে আন্দোলন সংগ্রামে তারা তাদের শক্তির জানান দিয়েছে।

 

 

তাই জেলা স্বেচ্ছাসেবকদলের কমিটিতে পদ প্রত্যাশী নেতারা প্রত্যাশিত পদে ফিরে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলে পক্ষ থেকে আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলে ঝড় তুলতে চায়। তাই জেলা স্বেচ্ছাসেবকদলের নেতৃত্বকে শক্তিশালী করতে আহবায়ক হিসেবে নেতৃত্ব আসার জন্য এগিয়ে রয়েছেন জেলা স্বেচ্ছাসেবকদলের সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন সালু।

 

 

কারণ বর্তমান জেলা স্বেচ্ছাসেবকদলের কমিটিতে সাংগঠনিক সম্পাদক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন এর আগেও জেলা স্বেচ্ছাসেবকদলের যুগ্ম আহবায়ক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি সোনারগাঁ থানা স্বেচ্ছাসেবকদলে টানা দ্বিতীয়বারের মত আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছে। যার জন্য নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের আহবায়ক হিসেবে যোগ্য দাবিদার সালাউদ্দিন সালু।

 

 

এছাড়া জেলা স্বেচ্ছাসেবকদলে আহবায়ক হিসেবে নেতৃত্বে ত্বরান্বিত করতে দৌড়ে এগিয়ে রয়েছেন মোঃ শাহ আলম। কারণ বর্তমান সময়ে জেলা স্বেচ্ছাসেবকদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সফল ভাবে দায়িত্ব পালন করছে শাহ আলম। এর আগেও নারায়ণগঞ্জ তোলারাম কলেজের তুখোড় ছাত্রনেতা হিসেবে একজন সফল জি এস হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

 

যার জন্য জেলা স্বেচ্ছাসেবকদলে আহবায়ক হিসেবে নেতৃত্বে আসার জন্য শাহ আলমের নামও জোড়ে শোড়ে শোনা যাচ্ছে। অপরদিকে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলে নতুন নেতৃত্ব বিকাশে সদস্য সচিব পদে এগিয়ে রফিকুল ইসলাম রফিক। কারণ বর্তমানে তিনি জেলা স্বেচ্ছাসেবকদলে সফল সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

 

এছাড়া রূপগঞ্জ থানা স্বেচ্ছাসেবকদলে আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। যার কারণে জেলা স্বেচ্ছাসেবকদলের সদস্য সচিব পদে আসতে রফিক অনেকটা এগিয়ে রয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের সহ-সভাপতি ও ফতুল্লা থানার আহবায়ক জাকির হোসেন রবিন জেলা স্বেচ্ছাসেবকদলের সদস্য সচিব পদে দেখা যেতে পারে। ২০১৮ সালের দিকে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আংশিক কমিটি গঠন করে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদল।

 

 

পরবর্তীতে ২০১৯ সালের ৮ আগষ্ট নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের ১৬১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। সেখানে সভাপতি করা হয় আবুল কাউছার আশা এবং সাধারণ সম্পাদক করা হয় সাখাওয়াত হোসেন রানাকে ও সাংগঠনিক সম্পাদক করা হয় অহিদুলর ইসলাম ছক্কুকে। কিন্তু কমিটি মেয়াদোউত্তীর্ণ হয়ে যাওয়ার আগে থেকেই নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের রাজনীতি ছন্নছাড়া হয়ে পড়ে।

 

 

এছাড়া নারায়ণগঞ্জ স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক পদ নিয়ে ছিল নানা রকম আলোচনা সমালোচনা। তবে সকল আলোচনা সমালোচনার অবসান ঘটিয়ে এবার নবউদ্যমে ফিরতে যাচ্ছে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটি। সে দ্বারায় আজ নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কর্মী সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

 

তবে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের শীর্ষ পদে নেতৃত্বে আসতে আবারও এগিয়ে রয়েছেন নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের বর্তমান সাধারণ সম্পাদক সাখাওয়াত ইসলাম রানা। কারণ বিগত সময়ে নানা প্রতিকূলতার মধ্যে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলকে নেতৃত্ব দিয়ে গেছেন রানা। যার কারণে এবারও নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের আহবায়ক পদে দৌড়ে এগিয়ে রয়েছেন সাখাওয়াত ইসলাম রানা।

 

 

এছাড়া মহানগর স্বেচ্ছাসেবকদলের নেতৃত্ব আসছেন সাবেক তুখোড় ছাত্রনতো মমিনুর রহমান বাবু। নানা ঝড় ঝাপটার মধ্যে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করে বিএনপিতে ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করে নিয়েছে মমিনুর রহমান বাবু। যার কারণে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের সদস্য সচিব হিসবে মমিনুর রহমান বাবু নাম বেশ জোড়োশোড়ে শোনা যাচ্ছে।

 

 

এছাড়া নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটির শীর্ষ পদে আসতে এগিয়ে রয়েছেন নারায়ণগঞ্জ কলেজের সাবেক জি এস কামালউদ্দিন জনি। কারণ দীর্ঘদিন ছাত্র রাজনীতি করে বহু চরাই উৎরাই পারি দিয়ে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলে একজন পরীক্ষিত রাজপথের নেতা হিসেবে নারায়ণগঞ্জ স্বেচ্ছাসেবকদলের রাজনীতি করছেন। যার কারণে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবকদলের কমিটির শীর্ষ পদে দেখা যেতে পারে কামালউদ্দিন জনিকে।   এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর