শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

নাক চেপে ঢুকতে হয় মা ও শিশু কল্যাণ কেন্দ্রে

মেহেরীন জারা

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২  

 

পরিচ্ছন্নকর্মীর অভাবে দুর্গন্ধে টেকা দায় নারায়ণগঞ্জ মা ও শিশু কল্যাণ কেন্দ্রে। দুর্গন্ধের কারণে রোগীদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়। খোঁজ নিয়ে জানা গেছে, হাসপাতালে এসব পরিচ্ছন্নতাকর্মীর পদ এখন শূন্য। যার ফলে অপরিচ্ছন্ন পরিবেশে কর্তব্যরত ডাক্তার নার্সরাও চিকিৎসা সেবা প্রদানে  হিমশিম খাচ্ছেন।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালের ভবনের নিচ তলায় যে টয়লেটগুলো রয়েছে সেগুলো ময়লা ও দুর্গন্ধে ভরপুর। এর সাথে যে রান্নাঘর রয়েছে সেটিও জরার্জীন ও নোংরা অবস্থায় পড়ে আছে। এই কেন্দ্রটিতে প্রতিদিন প্রায় শতাধিক রোগীকে এখানে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু অপরিচ্ছন্ন ও পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকার কারণে পরিপূর্ণভাবে চিকিৎসা সেবা পাচ্ছে না সাধারণ মানুষ।

 

সকাল থেকে দুপুর পর্যন্ত রোগী দেখা গেলেও দুপুরের পর হাসপাতালটি জনশূন্য অবস্থায় পরিণত হয়। হাসপাতালে আসা কয়েকজন রোগী অভিযোগ করে বলেন, আমরা এই হাসপাতালে কম খরচে চিকিৎসার সেবা গ্রহণ করতে আসি ভালো মানের সেবা পাওয়ার জন্য। কিন্তু এই অপরিচ্ছন্ন পরিবেশের কারণে এখানে এসে আরো বেশি অসুস্থ হয়ে পড়ি। সাথে যে পরিজনরা আসে তারাও নানা সমস্যায় পড়েন।  

 

রোকেয়া নামের এক গর্ভবতী নারী এ বিষয়ে বলেন, হাসপাতালে পরিচ্ছন্নকর্মীর পাশাপাশি পরিবার কল্যাণ ব্যবস্থার পরিদর্শক সংখ্যা বাড়ানো দরকার। আর জরুরি ব্যবস্থার জন্য এখানে একটি অ্যাম্বুলেন্সের খুবই প্রয়োজন। নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানটির এক কর্মচারী বলেন, আমাদের সকাল থেকে রাত পর্যন্ত এখানে দায়িত্ব পালন করতে হয়। এখানে যে পরিমাণ রোগী আসে তাদের সেবা দেওয়ার জন্য যে সংখ্যক কর্মচারি প্রয়োজন তা এখানে নেই বললেই চলে। তিনি আরো বলেন, গর্ভবর্তী নারীরা যেকোনো সময়ে সেবা গ্রহণ করতে আসে। এমন একটা হাসপাতালে পর্যাপ্ত পরিচ্ছন্নকর্মী আর আয়া ছাড়া কাজ করাটা সহজ নয়।

 

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) স্বপন কুমার শর্মা যুগের চিন্তাকে জানান, আমরা এই ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করছি। সুইপার ইউনিট থেকে ঝাড়ুদার পদের লোক পাবো। ঝাড়ুদার ও সুইপার তাদের সাথে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। এখানে নতুন আরো জনবলের চাহিদা রয়েছে। আশা করছি আমরা আরো ভালো লোকবল পাবো। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।    

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর