মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

নারায়ণগঞ্জে পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসব

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সামসুল হক খান স্কুল এন্ড কলেজ দল ‘পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব’ নারায়ণগঞ্জ অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে। ‘যোগ দাও যুক্তির মেলায়’  স্লোগান সামনে রেখে ২৫ জানুয়ারি নারায়ণগঞ্জে এই উৎসব অনুষ্ঠিত হয়।


উৎসব শুরু হয় সকাল ১০টায়। সকাল নয়টার মধ্যেই জেলার বিভিন্ন স্থান থেকে ৭টি স্কুলের বিতর্ক দল এসে উপস্থিত হয় মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজে।

 
জাতীয় সংগীতের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। এ উৎসবের উদ্বোধন ঘোষণা করেন মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ অধ্যাপক অশোক তরুণ।


উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, শুধু শিক্ষায় মানুষ গড়ে  উঠেনা, যতক্ষণ না তার সাথে সংস্কৃতি যোগ হয়। শিক্ষার সাথে সংস্কৃতির যোগে একজন মানুষ আলোকিত হয়ে ওঠে। একা চাঁদের আলো সমস্ত বিশ্বকে আলোকিত করছে, লক্ষ তারা  তা পারছেনা । তেমন চাঁদ এই অনুষ্ঠানের মাধ্যমে মাধ্যমে গড়ে উঠুক ।

 
আয়োজকদের উদ্দেশ্যে তিনি বলেন, আগামীর বাংলাদেশ যাদের হাতে নিরাপদ সেই আলোকিত মানুষ গড়ার দায়িত্ব যারা নিছেয়েছেন তাদের সাথে আমরা এই প্রতিযোগকে সার্থক করে তুলব ।


নারায়ণগঞ্জ বন্ধুসভার সাবেক সভাপতি রাসেল আদিত্যের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন পুষ্টির নারায়ণগঞ্জ অঞ্চলের বিক্রয় ব্যবস্থাপক খন্দকার মাসুদুর রহমান, প্রথম আলোর নারায়ণগঞ্জ প্রতিনিধি মুজিবুল হক পলাশ, নারায়ণগঞ্জ বন্ধুসভার সভাপতি সাব্বির আল ফাহাদ এবং সহ সভাপতি আফরিন সুলতানা জেমী । 


পরে দিনব্যাপী বিভিন্ন পর্বে বিতর্ক কর্মশালা, কুইজ প্রতিযোগিতাসহ বিতর্কে অংশ নেয় ৭টি দল । দলগুলো হচ্ছে, সামসুল হক খান স্কুল এন্ড কলেজ, মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজে, কাজী মহিউদ্দিন মডেল হাউ স্কুল, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল, নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ, নারায়ণগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজ এবং নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় । 


সামসুল হক খান স্কুল এন্ড কলেজ দল চ্যাম্পিয়ান হয়। রানার্সআপ হয় নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল । চ্যাম্পিয়ন দল সামসুল হক খান স্কুল এন্ড কলেজের নাভিদ পারজান অথৈ সেরা বক্তা নির্বাচিত হয়। 


সমাপনী পর্বে মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক অশোক তরুণ, ১৮তম জাতীয় টেলিভিশন বির্তক প্রতিযোগিতার চ্যাম্পিয়ান এবং বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের যুগ্ম সম্পাদক উত্তম রায়, দপ্তর সম্পাদক খায়রুন নাহার খেয়া, ঢাকা মহানগর বন্ধুসভার সহ সভাপতি মোহতারিমা রহমান রিমা, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বন্ধুসভার সভাপতি হাসিবুর রহমান, এনডিএফ বাংলাদেশের কোচেয়ারম্যান রেশনী ফাতিমা মুক্তি অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।


চূড়ান্ত পর্বে বিষয় ছিল জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে। এনিয়ে একদল যুক্তি তুলে ধরে বলছে, জনসচেতনতার মাধ্যমে সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব। আরেক দল বলছে, না, শুধু জনসচেতনতা দিয়ে সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব নয় ; সাথে দরকার অবকাঠামোগত উন্নয়ন ও আইনের যথার্থ প্রয়োগ। যুক্তিতর্কে একে অপরকে ঘায়েল করে দুই দল। এভাবে যুক্তি উপস্থাপন আর তা খন্ডনের চেষ্টা ও আনন্দে দিন পার করে দেয় শিক্ষার্থীরা।

এই বিভাগের আরো খবর