বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

নারী-শিশু নির্যাতনের বিচার ও নিরাপত্তার দাবিতে মানববন্ধন 

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১  

নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের বিচার ও নিরাপত্তা নিশ্চিতের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গবার (২৪ আগস্ট) সকাল ১১ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

 

মানববন্ধনে নেতৃবৃন্দরা বলেন, ‘২৪ আগস্ট নারী নির্যাতন প্রতিরোধ দিবস। ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরে গৃহকর্মী ইয়াসমিনকে পুলিশ ধর্ষণ ও নির্যাতন করে হত্যা করে। বোন হত্যার বিচার চাইতে গিয়ে সেদিন আন্দোলনে দিনাজপুরে ৭ জন ভাইকে জীবন দিতে হয়েছিল। এই দিবসটি নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে বাংলাদেশে পালিত হয়ে আসছে।’

 

নেতৃবৃন্দ আরো বলেন, ‘বর্তমান করোনাকালে নারী-শিশু নির্যাতন-ধর্ষণ ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। এর সাথে বৃদ্ধি পেয়েছে বাল্যবিবাহ। চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই ১ হাজার ৯৭৫ নারী ও কন্যা শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৬২২ জন নারী ও শিশু। পুলিশের রিপোর্টে জানা যায়, ৯৭ ভাগ মামলায় কোন বিচারই হয়নি। নারী সুরক্ষায় আইনের প্রয়োগের সাথে সাথে রাজপথেও সংগ্রাম গড়ে তুলতে হবে।’
 

 

মহিলা ফোরামের সংগঠক বিথী মাহমুদের সভাপতিত্বে ও সুলতানা আক্তারের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাস, মহিলা ফোরামের সংগঠক খায়রুন নাহার, মিমি দাস ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার অর্থ সম্পাদক মুন্নি সরদার প্রমুখ।

 

 

এই বিভাগের আরো খবর