শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

নীলার বহিষ্কারাদেশ প্রসঙ্গে তোপের মুখে হাই-বাদল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১২ আগস্ট ২০২২  

 


# আগামী কার্যকরী সভা রূপগঞ্জে করার সিদ্ধান্ত

# প্রশ্নবানে জর্জরিত সভাপতি-সাধারণ সম্পাদক

 

আগে থেকে অনুমান করা বিষয়টিই সত্য হয়ে ধরা দিল আড়াইহাজারে জেলা আওয়ামীলীগের কার্যকরী সভায়। ২০১৬ সালের অক্টোবরে কমিটি দেয়ার পর ১১ তম কার্যকরী সভায় একতরফা সিদ্ধান্তের জন্য কমিটির অধিকাংশ নেতাকর্মীর তোপের মুখে পড়েন জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদল।

 

 

বিশেষ করে জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক ও রূপগঞ্জ উপজেলার ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আলম নীলার বহিঃষ্কারাদেশ নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের উপর চরম ক্ষুব্ধ হন জেলা কমিটির অধিকাংশ নেতা। গতকাল আড়াইহাজার উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আয়োজিত জেলা আওয়ামীলীগের কার্যকরী সভায় কমিটির ৪৩ জন উপস্থিত ছিলেন।

 

 

সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদলকে নানা প্রশ্নবানে জর্জরিত করেন কমিটির অন্যান্য নেতারা। বিশেষ করে কমিটির কোরামে সিদ্ধান্ত না নিয়ে নেতাকর্মীদের বহিঃষ্কারাদেশ প্রসঙ্গে ব্যাপক হৈ চৈ হয় এই কার্যকরী সভায়।

 


এছাড়া জেলা আওয়ামীলীগ কেন জেলা কমিটির নেতাদের অর্জনে প্রফুল্ল হননা, এবিষয়টিও আলোচনায় আসে। জেলা কমিটির সদস্য গোলাম দস্তগীর গাজী সাংসদ হওয়ার পর মন্ত্রীত্ব প্রাপ্তি এবং স্বাধীনতা পদক প্রাপ্তির পর জেলা আওয়ামীলীগের ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপনের কৃপণতা নিয়েও হাই-বাদলকে প্রশ্নবানের কাঠগড়ায় দাঁড় করান কমিটির নেতারা। 

 


সম্প্রতি জেলা আওয়ামীগের সিনিয়র সহসভাপতি ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় যাতে আগের ঘটনার পুনরাবৃত্তি না হয় সে বিষয়েও সভাপতি সাধারণ সম্পাদককে সজাগ করেন কমিটির নেতারা। আসছে সেপ্টেম্বরে আইভীকে যাতে অভিনন্দন জানানো হয় সেজন্যও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়টি সামনে আনা হয়।

 

 

পত্রপত্রিকার রিপোর্টের সূত্র ধরে আওয়ামীলীগের নেতাদের বহিঃষ্কার করার নিয়ম নিয়েও তারা সভাপতি ও সাধারণ সম্পাদকের উপর ক্ষোভ ঝাড়েন। নীলার বহিষ্কারাদেশ নিয়ে তুমুল সমালোচনা হয়। বক্তৃতায় অনেকে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধেও পত্রিকায় নানা খবরের বিষয়টি সামনে আনেন। এছাড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে উদ্দেশ্য করে মন্ত্রী  গোলাম দস্তগীর গাজী বলেন, নীলার বহিষ্কারাদেশ বিধি সম্মত হয়নি। আপনারা শোকজ করে জবাব চাইতে পারতেন। 

 

 

পরে জবাবসহ কার্যনির্বাহী কমিটিতে উত্থাপন করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারতেন। সভায় উপস্থিত অনেক সদস্য তার কথার সাথে একত্মতা প্রকাশ করে নীলার বহিষ্কারাদেশ নিয়ে উত্তপ্ত বক্তব্য রাখেন। মন্ত্রী আরও বলেন, এমন কোন লোক নেই যার বিরুদ্ধে অভিযোগ ওঠেনি। এর জন্য যদি আমাদের বহিষ্কার করা হয় বা অব্যাহতি দেয়া হয় তাহলে তো আওয়ামী লীগ থাকবে না। 

 


আমাদের তিনবারের ভাইস চেয়ারম্যান ও রূপগঞ্জ আওয়ামী লীগের নেত্রী। সামনে নির্বাচন, তাকে অব্যাহতি দেয়া হয়েছে। আস্তে আস্তে এটা আলোচনায় আসবে। যে আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা কেমন। এতে নারায়ণগঞ্জের সকল এমপি ক্ষতিগ্রস্থ হবে। আগে শোকজ করতে হয়। আমাদের সংগঠনের একটি সার্কুলার দেয়া হয়েছে। কোন কমিটি ভাঙা যাবে না। কাউকে অব্যাহতি বহিষ্কার করা যাবে না। যদি কেউ নৌকার বিরুদ্ধে নির্বাচন করে তাহলে তাকে অব্যাহতির জন্য প্রস্তাব পাঠাতে পারে।  

 


জেলা আওয়ামীলীগের অধিকাংশ নেতাই নীলার বহিষ্কারাদেশ নিয়ে কথা বলেন। সভাপতি ও সাধারণ সম্পাদকের নানা স্বেচ্ছাচারিতার বিষয়টি সামনে আনেন। পরবর্তীতে নীলার বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য সবাই জেলা আওয়ামীলীগের তরফ থেকে কেন্দ্রে সুপারিশের বিষয়ে ঐক্যমত্য হন। নানা প্রশ্নবানে জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল কোনঠাসা হলেও তারা কোন উত্তর দেননি।

 

 

নীলাকে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে এভাবে বহিষ্কার করায় কার্যকরী সভায় উপস্থিত বেশিরভাগ সদস্যই সভাপতি-সাধারণ সম্পাদককে নিন্দা জানিয়েছেন। কার্যকরী সভার বিষয়ে জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক এমএ রাসেল যুগের চিন্তাকে বলেন, ‘ফেরদৌসি আলম নীলার ব্যাপারে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে তদন্ত সাপেক্ষে একটি টিম কেন্দ্রীয় আওয়ামীলীগের সাথে আলোচনা করবে।

 

যদি তার বিরুদ্ধে  পত্রপত্রিকায় যেসব অভিযোগ উঠেছে তা সত্য না হয়, তবে তা প্রত্যাহারের জন্য কেন্দ্রীয় আওয়ামীলীগের কাছে আবেদন করবে।  পরবর্তী কার্যকরী সভা হবে রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে।নারায়ণগঞ্জের পাঁচটি আসনে নৌকার জন্য সবাই বলেনি, কেউ কেউ ব্যক্তিগতভাবে বিষয়টি এনেছে। আবেগে অনেকে বক্তব্যে বলেছে।  

 

 

এছাড়া ১৫ আগস্ট জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ২নং রেলগেটে আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, সংক্ষিপ্ত আলোচনা সভা করা হবে। এছাড়া জেলা আওয়ামীলীগের টিম বিভক্ত হয়ে বিভিন্ন থানা, ইউনিয়নে শোক দিবসে কাঙালি ভোজ, শোক সভার আয়োজন করবে।  

 

 

জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইয়ের সভাপতিত্বে সাধারণ সম্পাদক এড. আবু হাসনাত মো. শহীদ বাদলের সঞ্চালনায় কার্যকরী সভায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক), নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল কায়েসার হাসনাত, আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য এড. আনিসুর রহমান দিপু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

এদিকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদলের নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে চিঠি দিয়েছেন রূপগঞ্জের আলোচিত সৈয়দা ফেরদৌসী আলম নীলা। গত ৬ আগস্ট আওয়ামী লীগের সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর এ চিঠি প্রেরণ করেন তিনি। ওই চিঠিতে নিজের বিরুদ্ধে নেয়া বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিও জানান নীলা। এন.এইচ/জেসি
 

এই বিভাগের আরো খবর