শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

পাঁচ কিলোমিটারে, একই পণ্যে তিন বাজারে তিন দাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২২  


নারায়ণগঞ্জের কাঁচাবাজার গুলোতে একই পণ্য বিক্রি হচ্ছে বিভিন্ন দামে। আবার একই বাজারে একই পণ্য বিক্রিতেও রয়েছে দামের ভিন্নতা। শুক্রবার, ৪ নভেম্বর শহরের এবং শহরের বাইরের কাঁচাবাজার গুলো ঘুরে দেখা গেছে এ চিত্র। একই পণ্যের বিভিন্ন দামের কারণ জানতে চাইলে বিক্রেতারা জানান, মান ভেদে বিভিন্ন পণ্য ভিন্ন জায়গায় ভিন্ন দামে বিক্রি হয়।

 

 

তারা আরো জানান, দামের ক্ষেত্রে খুব বেশি হলে ৫ টাকার তফাৎ হতে পারে। তবে বাজার ঘুরে একাধিক ক্রেতার সঙ্গে কথা বললে তারা জানান ভিন্ন কথা। ক্রেতারা জানান, একই পণ্য, একই বাজারে বিক্রি হয় ভিন্ন দামে। শহরের দ্বিগুবাবু বাজারে সরেজমিনে দেখা যায়, প্রতি কেজিতে আলু ৩০ টাকা, কাঁচা মরিচ ৪০-৫০ টাকা, পটল ৩০ টাকা, করলা ৩০-৪০ টাকা, সিম ৬০ টাকা, মূলা ২০-৪০ টাকা, বেগুন ৩০-৪০ টাকা, পেয়াজ ৫০ টাকা, আদা ১০০-১২০ টাকা (দেশি), ১৮০ টাকা (আমদানি), রসূন ৮০-১০০ টাকা, শসা ৫০-৮০ টাকা, টমেটো ১২০, গাজর ১৪০ টাকা এবং লেবু ১২-১৬ টাকা (হালিতে) বিক্রি হচ্ছে।

 

 

যুগের চিন্তার সঙ্গে কথা হয় দ্বিগুবাবু বাজারের সবজি ক্রেতা মোঃ মনিরের সঙ্গে। তিনি জানান, একই বাজারে কাঁচা মরিচের কেজি কোথাও ৪০ টাকা কোথাও ৫০ টাকা। এছাড়া করলা কেজিতে কোথাও ৩০ টাকা কোথাও ৪০ টাকা, মূলা কেজিতে কোথাও ২০ টাকা , কোথাও ৩০ টাকা আবার কোথাও ৪০ টাকা। শসা প্রতি কেজি কেউ বিক্রি করছেন ৬০ টাকায় আবার কেউ ৮০ টাকায়। এদিকে বিসিক কাঁচাবাজারে প্রায় দ্বিগুন দামে প্রতি কেজিতে কাঁচা মরিচ ৬০ টাকা, পটল ৬০ টাকা, করলা ৫০ টাকা, সিম ৬০ টাকা, আলু ৩০ টাকা, মূলা ৪০-৬০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, ৭০-৮০ টাকা, রসূন ১২০-১৪০ টাকা (দেশি), শসা ৭০-৮০ টাকা, টমেটো ১৩০-১৪০ টাকা,গাজর ১৪০-১৫০ টাকা, লেবু ৫-১০ টাকা (পিস)।

 

 

বিসিকের এক ক্রেতার সাথে কথা বললে তিনি জানান, একই জিনিস ফতুল্লায় আর মুসলিম নগরে যে দাম তার থেকে দ্বিগুন দাম এই বিসিকের কাঁচা বাজারে। মুসলিম নগর কাঁচা বাজার ঘুরে দেখা যায়, কেজি প্রতি আলু ২৫-৩০ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, পটল ৪০-৫০ টাকা, করলা ৪০-৫০ টাকা, সিম ৬০ টাকা, মূলা ৪০-৫০ টাকা, বেগুন ৪০-৫০ টাকা, পেয়াজ ৫০-৬০ টাকা, রসূন ১০০-১২০ টাকা, শসা ৬০-৭০ টাকা, টমেটো ১২০-১৩০ টাকা, গাজর ১৫০-১৬০ টাকা এবং লেবু হালিতে ২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

 

 

আবার ফতুল্লা বাজারে কিছুটা কমে প্রতি কেজি আলু ২৫ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, পটল ৩০ টাকা, করল ৫০ টাকা, সিম ৬০ টাকা, মূলা ৪০ টাকা, বেগুন ৪০ টাকা, পেয়াজ ৫০ টাকা, দেশি রসূন ১০০ টাকা, শসা ৬০ টাকায় বিক্রি হচ্ছে। হরেক রকম দামের বিষয়ে কথা বললে একাধিক ক্রেতা অভিযোগ করে বলেন, একই মানের পন্য একেক বাজারে একেক দামে বিক্রি করে ক্রেতাদের পকেট কাটছে বিক্রেতারা। তিনি যথাযথ কর্তৃপক্ষকে নিয়মিত বাজার তদারকির পরামর্শ দিয়েছেন।  এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর