বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৮ মে ২০২১  

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইপজিডের একটি পোশাক কারখানার প্রায় ৫ শতাধিক শ্রমিক বকেয়া প্রফিডেন্ট ফান্ডের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। শুক্রবার (২৮ মে) সকাল ৮’টা থেকে বেলা ১১’টা পর্যন্ত ডেমরা-আদমজী-নারায়ণগঞ্জ সড়কে আদমজী ইপিজেড এর প্রধান গেইটের সামনে এ বিক্ষোভ করে শ্রমিকরা। এসময় নারায়ণগঞ্জের ইন্ড্রাষ্ট্রিয়াল পুলিশ এবং সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। 

 

এদিকে সড়কে পোশাক শ্রমিকরা অবস্থান নেওয়ায় সেখানে বেপজার আনসার সদস্য ও নিরাপত্তা কর্মীরা শ্রমিকদের সাথে খারাপ ব্যবহার করেছে বলে অভেযোগ করেন শ্রমিকরা। এছাড়া শ্রমিকদের অবরোধের ছবি তুলতে গেলে সংবাদকর্মীদের বাধা প্রদান করেন ইপিজেডে দায়িত্বরত আনসার সদস্যদের ক্যাম্প কমান্ডার মাহবুবুর রহমান।

 

সড়ক অবরোধের কারণে রাস্তার দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। ফলে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। দাবি পূরণের আশ্বাস পেয়ে বেলা ১১টায় শ্রমিকরা বিক্ষোভ তুলে নিলে পুণরায় যান চলাচল স্বাভাবিক হয়।


 
এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, আদমজী ইপিজেডের কুনতুম এপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) গত ১০ আগস্ট হঠাৎ দুই দিনের ছুটি ঘোষণা দেয়। সেই বন্ধ বাড়াতে বাড়াতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কতৃপক্ষ। তবে বন্ধ হওয়ার পর শ্রমিকদের আন্দোলনের চাপে পড়ে মালিকপক্ষ শ্রমিকদের ৫ হাজার টাকা করে পাঁচ মাসের বেতন পরিশোধ করে আবারও বেতন বন্ধ করে দেয়।


 
আন্দোলনরত শ্রমিক রোকসানা বলেন, আমরা আমাদের জমাকৃত প্রফিডেন্ট ফান্ডের জমাকৃত টাকা চাইতে গেলে গার্মেন্ট কর্তৃপক্ষ আমাদের টাকা দিতে অস্বীকৃতি জানায়। তাই আমরা সকাল থেকে রাস্তায় অবস্থান নিয়েছি।

 

এ বিষয়ে আদমজী ইপিজেডের জিএম আহসান কবির জানান, জমাকৃত টাকা পরিশোধের দাবিতে শ্রমিকরা রাস্তায় অবস্থান নেয়। মালিকপক্ষ আগামী ১২ তারিখ শ্রমিকদের জমাকৃত টাকা পরিশোধের আশ্বাস দিয়েছেন। 
 

এই বিভাগের আরো খবর