বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে না’গঞ্জে দুর্গোৎসবের সমাপ্তি 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

কোভিড ১৯ পরিস্থিতির কারণে এবার সীমিত আকারে দেবীর আরাধনা, সিঁদুর খেলা, নাচ গান, আরতি প্রতিযোগিতা আর দেবী বিসর্জনের মধ্যে দিয়ে নারায়ণগঞ্জে শেষ হলো সানতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

 

সোমবার ( ২৬ অক্টোবর ) দুপুর দুইটায় নগরীর বিআইডব্লিউটিএর ৩নং ঘাটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আয়োজনে ও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের সার্বিক তত্ত্বাবধানে প্রতিমা বিসর্জন দেয়ার আয়োজন করা হয় ।

 

দুপুর দুইটায় সরকারি ও পূজা উদযাপন পরিষদের নির্ধারিত সময়ের মধ্যে প্রতিমা বিসর্জন ঘাটে এসে প্রতিমা বিসর্জন সম্পন্ন করেন  মাসদাইরের বারৈভোগ শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ ।

 

পরে একে একে শহরের বিভিন্ন পূজা মন্ডপগুলো অন্তত সু-শৃঙ্খলা ভাবে তাদের প্রতিমা বিসর্জন সম্পন্ন করেন । এ ঘাটে শহরের বেশিরভাগ মণ্ডপের প্রতিমার বিসর্জন দেওয়া হয়। সেখানে প্রতিমা বিসর্জন দেখতে হাজার হাজার মানুষ জড়ো হন। বিজয়া দশমীতে অর্থাৎ শেষ দিনের  আনুষ্ঠানিকতার শুরু থেকেই  নগরীর মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভিড় ছিলো।

 

প্রতিমার বিসর্জনের পূর্বে দুপুরে ট শহরের রামকৃষ্ণ মিশন, আমলা পাড়া পূজা মন্ডপ, উকিল পাড়া হোসিয়ারি পূজা মন্ডপ, সাহা পাড়া পূজা মন্ডপ, নতুন নয়া মাটি পূজা মন্ডপ সহ বেশে কিছু মণ্ডপে চলে নারীদের সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব।

 

মণ্ডপের পাশাপাশি, প্রতিমা বিসর্জনস্থল ও বিসর্জন স্থলে নেয়ার পথকে ঘিরে জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

 

বিসর্জন ঘাটে নিরাপত্তার কাজে পোশাকধারী পুলিশের পাশাপাশি,সাদা পোশাকধারী পুলিশ, নৌ-পুলিশ,র‌্যাব ও ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএর ডুবুরি টিম,সিভিল সার্জনের মেডিকেল টিম সদস্যরাও নিয়োজিত ছিলেন।

 

নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপন বলেন, করোনা পরিস্থিতিতে সরকারি ও পূজা উদযাপন পরিষদের নিয়মনীতি মে‌নে এবছর ছোট পরিসরে দূর্গা পূজার আয়োজন করায় ।

 

শান্তিপূর্ণ  ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী এই দুর্গোৎসব দেবীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে । যা বুঝিয়ে দিয়েছে ধর্ম যার যার উৎসব সবার। করোনা পরিস্থিতিতেও এবারে পুজোয় আনন্দের কোন কমতি ছিলো না।

 

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জ জেলা ও মহানগরে এবার ১৯৯টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে । কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে । এতেই বোঝা যায় নারায়ণগঞ্জ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির জেলা । সকল উৎসব আমরা একসাথে উৎযাপন করে থাকি ।

 

শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে উদযাপিত হওয়ায় নারায়ণগঞ্জবাসীকে জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

 

নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপনের সঞ্চালনায় বিজয়া দশমী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (ক'সার্কেল) মেহেদী ইমরান সিদ্দিকী,জেলা পরিষদের সদস্য এড. মাহমুদা মালা, নাসিক ( ১৩,১৪,১৫নং) ওয়ার্ড মহিলা কাউন্সিলর শারমিন হাবীব বিন্নি,  মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার দাস, সাধারণ সম্পাদক উত্তম সাহা, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সাংবাদিক উত্তম সাহা, কোষাধ্যক্ষ সুশীল দাস, প্রচার সম্পাদক তপন ঘোপ সাধু, ফতুল্লা থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, বন্দরের সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সভাপতি শিশির ঘোষ অমর, জেলা পূজা পরিষদের ধর্ম ও পূজা বিষয়ক সম্পাদক কৃষ্ণ আচার্য, সদর উপজেলা যুব ঐক্য পরিষদের সভাপতি বিশ্বজিৎ মন্ডল শুভ প্রমুখ ।